এবছর দেশ ছাড়বে ৬৫০০ কোটিপতি, ভারতীদের ধনকুবেরদরের আকর্ষণীয় গন্তব্য দুবাই আর সিঙ্গাপুর

হেনলি প্রাইভেট ওয়েলথ মাইগ্রেশন রিপোর্টের ওপর ভিত্তি করে ভারত হল বিশ্বের দ্বিতীয় দেশ যেখানে উচ্চ সম্পদের অধিকারীরা দেশ ছাড়ছেন বা নাগরিকত্ব ছাড়ছেন। প্রথম স্থানে রয়েছে চিন।

 

Web Desk - ANB | Published : Jun 13, 2023 4:03 PM IST

বিশ্বগুরু ভারতের কাছে হেনলি প্রাইভেট ওয়েলথ মাইগ্রেশন রিপোর্ট ২০২৩ কিছুটা হলেও উদ্বেগ জনক। কারণ এবারও ভারত ছাড়া অব্যাহত রয়েছে উচ্চবিত্ত বা কোটিপতি নাগরিকদের। যদিও সংখ্যাটা গত বছর অর্থাৎ ২০২২ সালের তুলনায় কিছুটা হলেও কম হবে বলেও রিপোর্টে দাবি করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে চলতি বছর ৬ হাজার ৫০০ মিলিয়নেয়ার বা প্রভূত সম্পদের অধিকারী ভারত ছাড়তে পারে। গত বছর এই সংখ্যা ছিল ৭ হাজার ৫০০। মিলিয়নেয়ার বা হাইনেটওয়ার্থ ব্যক্তির সজ্ঞা হল যাদের বিনিয়োগ যোগ্য সম্পদের পরিমাণ এক মিলিয়ন বা ১০ লক্ষ বা তারও বেশি টাকা।

হেনলি প্রাইভেট ওয়েলথ মাইগ্রেশন রিপোর্টের ওপর ভিত্তি করে ভারত হল বিশ্বের দ্বিতীয় দেশ যেখানে উচ্চ সম্পদের অধিকারীরা দেশ ছাড়ছেন বা নাগরিকত্ব ছাড়ছেন। প্রথম স্থানে রয়েছে চিন। সেই দেশে এই সংখ্যা ১৩ হাজার ৫০০। রিপোর্টে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে ব্রিটেন ও রাশিয়া। যদিও ইউক্রেন যুদ্ধের আগে উচ্চবিত্তদের দেশ ছাড়ার সংখ্যা ছিল ৩ হাজার। কিন্তু ইউক্রেন যুদ্ধের পরে এই সংখ্যা ৮ হাজার হতে পারে বলেও বলা হয়েছে।

কেন কোটিপতিরা দেশ ছাড়ছেন-

হেনলি প্রাইভেট ওয়েলথ মাইগ্রেশন রিপোর্ট বলছেন 'সম্প্রতি ও ক্রমাগত অশান্তি হচ্ছে। যা দেশের বাতাবরণে প্রভূত পরিবর্তন আনছে। নিরাপত্তার পাশাপাশি শিক্ষা, স্বাস্থ্য ও জলবায়ু পরিবর্তনের কারণের জন্য কোটিপতিরা তাদের পরিবার নিয়ে অন্যত্র পাড়ি দিচ্ছে। 'রিপোর্টে আরও বলা হয়েছে, শীর্ষে থাকা ১০টি দেশের মধ্য ৯ টি দেশই বিনিয়োগ কর্মসূচির জন্য আনুষ্ঠানিক বাসস্থানের ব্যবস্থা করে বা উৎসাহিত করে। কিছু কিছু ক্ষেত্রে নাগরিকত্বও প্রদান করা হয়। রিপোর্টে বলা হয়েছে দুবাই আর সিঙ্গাপুরই ধনী বা কোটিপতি ভারতীদের জন্য সবথেকে পছন্দের গন্তব্য। দেশ ছাড়ার কারণ হিসেবে ভারতের নিষেধাজ্ঞামূলক কর আইনেরও উল্লেখ করা হয়েছে।

কোটিপতিদের দেশ ছাড়া উদ্বেগের নয়

ভারতের নতুন কোটিপতি তৈরির ক্ষমতা তাই কোটিপতিদের দেশ ছাডডা খুব একটা উদ্বেগের নয় বলেও রিপোর্টে বলা হয়েছে। ভারতে কোটিপতির সংখ্যা ২০৩১ সালের মধ্যে ৪০ শতাংশ বৃদ্ধি পাবে বলেও রিপোর্টে আশা করা হয়েছে। এই সময়ের মধ্যে ভারতই হবে বিশ্বের দ্রুততম বর্ধনশীল অর্থনীতির দেশ। তাতে দেশের অভ্যন্তরে সমৃদ্ধ আর্থিক পরিষেবা, স্বাস্থ্যসেবা ও প্রযুক্তির গুরুত্বপূর্ণ স্থান হবে। ফার্মটি ধনী ব্যক্তিদের ভারতে ফিরে আসার একটি উল্লেখযোগ্য প্রবণতা পর্যবেক্ষণ করেছে, এবং জীবনযাত্রার মান ক্রমাগত উন্নতির সাথে সাথে, এটি প্রচুর পরিমাণে ধনী ব্যক্তিদের ভারতে ফিরে আসার একটি উল্লেখযোগ্য প্রবাহের প্রত্যাশা করেছিল।

রিপোর্টে বলা হয়েছে কোটিপতিদের দেশ ত্যাগের কারণে আর্থিক সমৃদ্ধিতে কিছুটা ক্ষতিগ্রস্ত হবে চিন।ব্রিটেনে কোটিপতিদের দেশ ছাড়ার সংখ্যা হতে পারে ৩২০০। মার্কিন যুক্তরাষ্ট্রে এই সংখ্যাটা ২১০০। অস্ট্রেলিয়ায় এই সংখ্যাটা হতে পারে ৫২০০। তালিকায় রয়েছে সুইটজারল্যান্ড, গ্রিস, ফ্রান্সের মতও দেশও।

আরও পড়ুনঃ

আমেরিকায় ট্রাকে ১৯০ কিলোমিটার সফর রাহুলের, চমকে গেলে ট্রাক চলকের আয় শুনে- দেখুন সেই ভিডিও

স্পর্শকাতর ৭ জেলায় কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করাতে নির্দেশ আদালতের,মনোনয়ন নিয়ে সিদ্ধান্তের ভার কমিশনকে

পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবি, কেন বিরোধী থেকে যৌথমঞ্চের আস্থা নেই রাজ্য পুলিশে? রইল ১০টি কারণ

 

Share this article
click me!