এই সব সরকারি কর্মীদের জন্য বন্ধ করে দেওয়া হবে পেনশন ও গ্রাচুইটি, জেনে নিন কেন্দ্রের নতুন নিয়ম

সরকার অতীতে কেন্দ্রীয় সিভিল সার্ভিসেস (পেনশন) বিধিমালা ২০২১-এর অধীনে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সিসিএস (পেনশন) বিধিমালা ২০২১-এর নিয়ম ৮ সরকার পরিবর্তন করেছে।

Web Desk - ANB | Published : Apr 12, 2023 1:09 PM IST

কেন্দ্রীয় কর্মীদের জন্য জানুয়ারি মাসের মহার্ঘ ভাতা ঘোষণা হতে চলেছে। এবার তার ঘোষণার জন্য অপেক্ষা করতে হবে কোটি কোটি কর্মচারী ও পেনশনভোগীদের। অন্যদিকে, কেন্দ্রীয় কর্মীদের জন্যও কড়া সতর্কতা জারি করেছে সরকার। জরি করা হয়েছে কিছু নিয়ম। সেগুলি যদি কর্মচারীরা অবহেলা করেন বা উপেক্ষা করেন, তাহলে তাদের জন্য খারাপ খবর অপেক্ষা করতে পারে। শুধু তাই নয়, অবসর গ্রহণের পর পেনশন ও গ্র্যাচুইটি থেকেও বঞ্চিত হতে পারেন তারা।

কেন্দ্রীয় সরকারের নিয়ম

সরকার অতীতে কেন্দ্রীয় সিভিল সার্ভিসেস (পেনশন) বিধিমালা ২০২১-এর অধীনে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সিসিএস (পেনশন) বিধিমালা ২০২১-এর নিয়ম ৮ সরকার পরিবর্তন করেছে। এতে যোগ করা হয়েছে নতুন বিধান। বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল যে কেন্দ্রীয় কর্মচারীরা যদি তাদের চাকরির সময় কোনও গুরুতর অপরাধ বা অবহেলার জন্য দোষী সাব্যস্ত হন, তবে অবসর গ্রহণের পরে তাদের গ্র্যাচুইটি এবং পেনশন বন্ধ করে দেওয়া হবে।

যে সরকার এই নিয়ম নিয়ে কঠোরতা দেখাচ্ছে, আমরা আপনাকে জানিয়ে রাখি যে পরিবর্তিত নিয়মের তথ্য কেন্দ্র সমস্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছে। শুধু তাই নয়, দোষী কর্মচারীদের তথ্য পেয়ে তাদের পেনশন ও গ্র্যাচুইটি বন্ধের ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে। সরকার এই নিয়মের ব্যাপারে খুবই কঠোর দেখছে।

আদেশটি কেন্দ্রীয় কর্মচারীদের জন্য প্রযোজ্য হবে

চাকরি চলাকালীন কোনো কর্মচারী নিজের দায়িত্বে অবহেলা করলে অবসর গ্রহণের পর তার পেনশন ও গ্র্যাচুইটি বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। এই আদেশ কেন্দ্রীয় কর্মচারীদের জন্য প্রযোজ্য থাকবে। আগামী সময়ে, এটি বিভিন্ন রাজ্য সরকারগুলিও বাস্তবায়ন করবে বলে আশা করা হচ্ছে।

এই লোকেরা ব্যবস্থা নেবে

- অবসরপ্রাপ্ত কর্মচারীদের নিয়োগের কর্তৃপক্ষের সঙ্গে যারা জড়িত ছিলেন তাদের গ্র্যাচুইটি বা পেনশন আটকে রাখার অধিকার রয়েছে।

- সংশ্লিষ্ট মন্ত্রক বা বিভাগের সাথে যুক্ত সচিব, যার অধীনে অবসরপ্রাপ্ত কর্মচারী নিয়োগ করা হয়েছে, তাদেরও পেনশন এবং গ্র্যাচুইটি আটকে রাখার অধিকার রয়েছে।

– যদি একজন কর্মচারী অডিট এবং অ্যাকাউন্টস বিভাগ থেকে অবসর নিয়ে থাকেন, তাহলে দোষী কর্মচারীদের অবসর নেওয়ার পরে পেনশন এবং গ্র্যাচুইটি আটকে রাখার অধিকার CAG-এর রয়েছে।

কিভাবে ব্যবস্থা নেয়া হবে

– নিয়ম অনুযায়ী চাকরি চলাকালীন কোনো কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় বা বিচারিক ব্যবস্থা নেওয়া হলে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে হবে।

– যদি কোনো কর্মচারী অবসর গ্রহণের পর চুক্তিতে পুনঃনিযুক্ত হন, তাহলে তার ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য হবে।

একজন কর্মচারী অবসর গ্রহণের পর পেনশন বা গ্র্যাচুইটি পেয়েছেন। এরপর দোষী সাব্যস্ত হলে পেনশন বা গ্র্যাচুইটি সম্পূর্ণ বা আংশিক পুনরুদ্ধার করা যেতে পারে। নিয়ম অনুযায়ী, এমন পরিস্থিতিতে চূড়ান্ত আদেশ দেওয়ার আগে কোনও কর্তৃপক্ষকে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের পরামর্শ নিতে হবে।

Share this article
click me!