কেন্দ্রীয় বাজেটের আগেরদিনই শেয়ার বাজারে পতন, বিনিয়োগকারীদের মাথায় হাত

ফের একবার শেয়ার বাজারে (Share Market) পতন। ঠিক কেন্দ্রীয় বাজেটের আগেরদিনই কার্যত রক্তাক্ত শেয়ার বাজার।

Subhankar Das | Published : Jul 22, 2024 1:36 PM IST

ফের একবার শেয়ার বাজারে (Share Market) পতন। ঠিক কেন্দ্রীয় বাজেটের আগেরদিনই কার্যত রক্তাক্ত শেয়ার বাজার।

একেবারে হু হু করে পড়ল সেনসেক্স-নিফটির গ্রাফ। সোমবার, ২২ জুলাই একাধিক স্টকের মহাপতনের জেরে বিনিয়োগকারীদের মাথায় রীতিমতো হাত পড়েছে। এদিন বেশ মোটা অঙ্কের লোকসানের মুখেই পড়তে হল তাদের। বাজেটের আগেরদিন যে এমনটা হতে চলেছে, সেই ইঙ্গিত অবশ্য আগেই দিয়ে রেখেছিলেন বিশেষজ্ঞরা।

Latest Videos

এদিন মার্কেট বন্ধ হওয়ার পর দেখা যায় যে, প্রায় ১০৩ পয়েন্ট ধসে পড়েছে সেনসেক্স। ফলে, দিনের শেষে বোম্বে স্টক এক্সচেঞ্জের শেয়ার সূচক পৌঁছয় ৮০,৫০২.০৮ পয়েন্টে। অন্যদিকে, প্রায় ২২ পয়েন্ট নেমে গেছে নিফটির গ্রাফও। যার দরুণ, ২৪,৫০৯.২৫ পয়েন্টে গিয়ে থামে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ।

উল্লেখ্য, টানা দুটি ট্রেডিং সেশনে পতন হল শেয়ার বাজারের। তাও আবার কিনা বাজেট অধিবেশনের আগে। গত শুক্রবার, ১৯ জুলাইও ৮০ হাজারে নেমে গেছিল সেনসেক্স। কিন্তু তার আগে যথেষ্ট গতিতে ছুটছিল স্টক মার্কেট। এমনকি, গত বৃহস্পতিবার, অর্থাৎ ১৮ জুলাইও ৮১ হাজারে পৌঁছে সর্বকালীন রেকর্ড স্পর্শ করেছিল সেনসেক্স। কিন্তু সোমবার, ফের পতন।

বিশেষজ্ঞদের মতে, বাজেটের আগেরদিন যথেষ্ট খারাপ পারফরম্যান্স দেখিয়েছে রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিজ, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, আইটিসি এবং উইপ্রোর মতো লার্জ কোম্পানির স্টকগুলি। তবে এইচডিএফসি ব্যাঙ্ক, ইনফোসিস এবং মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রার শেয়ার হোল্ডাররা অবশ্য লাভের মুখ দেখতে পেরেছেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, চলতি সপ্তাহের প্রথম কাজের দিন ০.১৩ শতাংশ কমেছে সেনসেক্স। আবার, নিফটি নেমে গেছে ০.০৮৮ শতাংশে। এদিন বোম্বে স্টক এক্সচেঞ্জে ঊর্ধ্বমুখী ছিল স্মল এবং মিড ক্যাপ কোম্পানিগুলির শেয়ারের গ্রাফ। যা পরে চড়েছে যথাক্রমে ০.৮৩ শতাংশ ও ১.২৭ শতাংশতে।

অন্যদিকে, ব্রোকারেজ ফার্মগুলির দেওয়া তথ্য অনুযায়ী, সোমবার সকালে বাজার খোলার পর থেকেই নামতে শুরু করে সেনসেক্স এবং নিফটি। ফলে, বেলার দিকে কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে স্টক মার্কেট। ঐ সময় ব্যাঙ্কিং, আইটি এবং রিয়েল এস্টেট শেয়ারগুলির দাম চড়তে শুরু করে। যদিও দিনের শেষে ঐ কোম্পানিগুলির স্টক হোল্ডাররা সেভাবে লাভের মুখ দেখতে পারেননি।

বিশেষজ্ঞদের দাবি, মঙ্গলবার বাজেট পেশের সময়েও বাজারে অব্যাহত থাকবে এই অস্থিরতা। কিন্তু বিকেলের দিক থেকে সেনসেক্স-নিফটির গ্রাফে দেখা যেতে পারে বুলিশ ট্রেন্ড। যার অনেকটাই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের বাজেট বক্তৃতার উপর নির্ভর করে আছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'হুমায়ুন কোন ব্র্যান্ডের নেশা করে সেটা দেখতে হবে' ডাক্তারদের হুমকির পাল্টা দিলেন Sukanta Majumdar
ভাঙড়ে তৃণমূলের শত্রু তৃণমূল! আসল 'গদ্দার' আরাবুল, ঝাঁঝিয়ে উঠলেন সায়নী ঘোষ | Saayoni Ghosh | Bhangar
Shantipur-এ BSF-এর রক্তদান উৎসব! নারী অগ্রগতির বিশেষ বার্তা ডিআইজি-র! | Canning News Today
'মহামিছিল করবে, ওদেরকে ঘিরে ওখানেই রেখে দেবো' ফের ডাক্তারদের হুঙ্কার হুমায়ুনের | Humayun Kabir News
Daily Horoscope Live: ২৯ সেপ্টেম্বর রবিবার এই রাশির শারীরিক কষ্ট বৃদ্ধি পেতে পারে, দেখুন জ্যোতিষ কথা