Income Tax Slab: নতুন না পুরনো কোন কর কাঠামোতে সুবিধে পাবেন আয়কর দাতা? রইল তারই হিসেব

আয়কর নিয়ে বুধবার বড় ঘোষণা ছিল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের। নতুন পুরনো যে কোনও আয়কর কাঠামো গ্রহণ করতে পারেন আয়কর দাতা।

 

Web Desk - ANB | Published : Feb 2, 2023 3:06 AM IST / Updated: Feb 02 2023, 02:54 PM IST

দ্বিতীয় মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বাজেট বক্তৃতায় তিনি বলেছেন মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে আয়করে ছাড় দেওয়া হয়েছে। পাশাপাশি তিনি আরও বলেছেন নতুন করকঠামোর পাশাপাশি পুরনো করকাঠামোও চালু থাকছে। চাইলে পুরনো করকাঠামোতেও আয়কর জমাদিতে পারেন। আর তারপর থেকেউ আয়কর নিয়ে চুলচেরা হিসেবে শুরু করেছে মধ্যবিত্তি। নিত্যপ্রোয়জনীয় জিনিসের চূড়ান্ত মূল্যবৃদ্ধির এই সময় আয়কর থেকেই যদি কিছু বাঁচানো যায়- এই আশাতেই বইখাতা খুলে হিসেব নিকেশ করতে শুরু করেছে আম আদমি।

এক নজরে দেখে নিন নতুন আয়কর কাঠামো

বার্ষিক তিন লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় দেওয়া হয়েছে। তিন থেকে ছয় লক্ষ টাকা পর্যন্ত আয়ে দিতে হবে ৫ শতাংশ কর। ৬ থেকে ৯ লক্ষ টাকায় দিতে হবে ১০ শতাংশ আয়কর। ৯-১২ লক্ষ টাকায় দিতে হবে ১৫ শতাংশ আয়কর। আর ১২-১৫ লক্ষ টাকায় দিতে হবে ২০ শতাংশ হারে আয়কর। ১৫ লক্ষ টাকায় দিতে হবে ৩০ শতাংশ আয়কর।

নতুন কর কাঠামোতে সুবিধে

নতুন করকাঠামোতে রিবেট ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ে। শুধুমাত্র স্ট্যান্ডার্ড ডিডাকশন বাবদ ৫০ হাজার টাকা ছাড় দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। প্রবীণ নাগরিকদের জন্য এই কর প্রযোজ্য। আয় ৫ লক্ষ টাকার বেশি হলে সর্বোচ্চ সারচার্জ ৩৭ শতাংশ থেকে কমে ২৫ শতাংশে হয়েছে। দেয় করে ৪ শতাংশ সেস বহাল থাকবে।

পুরনো কর কাঠামো

পুরনো আয়কর কাঠামোতে আড়াই লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় দেওয়া হয়েছে। ২.৫ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা আয়ে কর ছাড়া পাওয়া যাবে ৫ শতাংশ। ৫-১০ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কর ছাড় পাওয়া যাবে ২০ শতাংশ। ১০ লক্ষের বেশি আয়ে কর ছাড় পাওয়া যাবে ৩০ শতাংশ।

পুরনো কর কাঠামোতে সুবিধে

৫ লক্ষ টাকা আয়ে ১২ , ৫০০ টাকা পর্যন্ত রিবেট। করযোগ্য আয়ে ৫০ লক্ষ টাকা ছাড়লে করের ওপর ১০ শতাংশ সারচার্জ। আয় যদি ১-২ কোটি হয় তাহলে করের ওপর ১৫ শতাংশ সারচার্জ ধার্য করা হবে। ২-৫ কোটি আয়ে সারচার্জ ২৫ শতাংশ । তার বেশি আয়ে গুণতে হবে ৩৭ শতাংশ। সবক্ষেত্রে দেয় করের ওপর স্বাস্থ্য ও শিক্ষা সেস ৪ শতাংশ। গৃহঋণ স্বাস্থ্যবিমা সহ একাধিকক্ষেত্রে কর ছাড় পাওয়া যাবে।

বাজেট বিশেষজ্ঞদের মত

কারও যদি আয় ৮ লক্ষের মধ্যে সীমাবদ্ধ থাকে তাহলে তাদের নতুন করকাঠামো বেছে নেওয়া ভাল। কিন্তু ৭ লক্ষের বেশি হলে পুরনো করকাঠামোই স্বাচ্ছন্দ্য এনে দেবে। কারণ সেক্ষেত্রে বিনিয়োদের ওপর কর ছাড় পাওয়া যাবে।

কেন্দ্র সুবিধে দিয়েছে

নতুন পুরনো যেকোনও কর কাঠামো বেছে নিতে পারে আয়করদাতারা। এবছর নতুন কর কাঠামোতে আয়কর জমা দিলে পরের বছর চাইলে পুরনো কর কাঠামোতে ফেরার সুবিধেও দিয়েছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুনঃ

FPO তুলে নিয়ে টাকা ফেরনোর কথা ঘোষণা আদানিদের, নির্মলার বাজেট পেশেরই বড় সিদ্ধান্ত গৌতম আদানির

Home Ministry Budget 2023: নির্মলার বাজেটে স্বস্তিতে অমিত শাহ, প্রচুর বরাদ্দ অভ্যন্তরীন নিরাপত্তা খাতে

Budget Highlight: আরও শক্তি বাড়ছে CBI-র? নির্মলার বাজেটে বরাদ্দ আরও বাড়ল কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর

 

Read more Articles on
Share this article
click me!