Union Budget 2023: সরকারি ডিজিটাল লেনদেনে প্যান কার্ডই হবে প্রধান পরিচয়,নয়া বাজেটে ঘোষণা নির্মলা সীতারামণের

কেন্দ্রীয় বাজেট ২০২৩ পেশ করার সময় প্যান কার্ডকে ব্যবসায়িক পরিচয় পত্র হিসেবে স্বীকৃত দেওয়া হল। এখন থেকে ব্যবসায়িক সংস্থাগুলির জন্য সমস্ত সরকারি সংস্থার ডিজিটাল লেনদেনের জন্য প্যান কার্ডকেই সাধারণ পরিচয়পত্র হিসেবে মেনে নেওয়া হবে।

Web Desk - ANB | Published : Feb 1, 2023 8:30 AM IST / Updated: Feb 01 2023, 02:03 PM IST

ভারতকে ডিডিটাল করার লক্ষ নিয়ে এক বড় পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মার্ট করার তাগিদে সব কিছুই এখন স্মার্ট। আধার কার্ড থেকে প্যান কার্ড সবকিছুই এখন স্মার্ট। আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্ত করা বাধ্যতামূলক করা হয়েছে। ২০২৪ সালে লোকসভা ভোট। ভোটের আগে অর্থাৎ বুধবার শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। রাজনৈতিক বিশ্লেষকদের আসা,ভোটের আগে এই বাজেট জনমুখী হওয়ারই সম্ভাবনা বেশি। চলতি বছরের বাজেটে প্যান কার্ড নিয়ে বড় ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ।

কেন্দ্রীয় বাজেট ২০২৩ পেশ করার সময় প্যান কার্ডকে ব্যবসায়িক পরিচয় পত্র হিসেবে স্বীকৃত দেওয়া হল। এখন থেকে ব্যবসায়িক সংস্থাগুলির জন্য সমস্ত সরকারি সংস্থার ডিজিটাল লেনদেনের জন্য প্যান কার্ডকেই সাধারণ পরিচয়পত্র হিসেবে মেনে নেওয়া হবে। যার ফলে বিভিন্ন ব্যবসা ও শিল্পোদ্যোগের সমস্যা অনেকটাই কমে যাবে। শুধু তাই নয়, দেশের মধ্যে ব্যবসা শুরু করতেও ঝক্কি কমে যাবে। এই প্যান কার্ডই হবে আপনার সিঙ্গল বিজনেস আইডি। এই প্যান কার্ড দিয়ে কোনও ব্য়বসা শুরু করতে পারবেন বিনিয়োগকারীরা।

নয়া বাজেটে সাধারণ নাগরিকদের কেওয়াইসির প্রক্রিয়াও সরলীকরণের কথা বলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। বাজেট পেশ করার সময় কেওয়াইসি নীতির সরলীকরণের প্রস্তাব দেন নির্মলা। পরিচয়পত্র নকল করার ঝুঁকি কমাতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে মনে করছেন অর্থনীতিবিদদের একাংশ। বর্তমানে প্যান কার্ড একটা গুরুত্বপূর্ণ নথি, যা প্রায় প্রতিটি আর্থিক প্রয়োজনে ব্যবহৃত হয়। সূত্র বলছে, সরকারের এই পদক্ষেপে সবচেয়ে বেশি সুবিধা পাবেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। এর ফলে তাদের সম্পদ ও সময় দুই-ই বাঁচবে। ব্যবসায়ীরা বিভিন্ন ধরনের ফর্ম ফিল আপ থেকে মুক্তি পাবেন। এই বিশেষ ক্ষেত্রে ব্যবসায়ীদের কাছে প্যান কার্ড হতে চলেছে বিজনেস আইডেন্টিফায়ার। এই প্যান কার্ড দিয়েই ব্যবসায়ীরা সহজেই জিএসটি রিটার্ন, লাইসেন্স রিনিউয়ের দাখিল করার মতো কাজ এই কাজগুলি সিঙ্গল আইডি দিয়ে সহজেই করতে পারবেন। সূত্রের খবর, সিঙ্গল বিজনেস আইডি হিসেবে প্যান কার্ডকে স্বীকৃতি দিতে পারে সরকার। তবে যদি প্যান কার্ড সরকারের সিঙ্গল বিজনেস আইডি হিসেবে স্বীকৃত হয়, তবে অন্যান্য আইডিক আর কোনও প্রয়োজন হবে না। তবে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের  লিঙ্ক না থাকলে অনলাইনে আইটিআর ফাইল করা কঠিন হবে। আইটি রিটার্নও আটকে যেতে পারে। এছাড়াও আর্থিক লেনদেন করার সময়েও প্যান ব্যবহার করা যাবে না।

আরও পড়ুন-

Budget 2023: বাজেট পেশ হতেই চাঙ্গা হয়ে উঠল শেয়ার বাজার, একধাক্কায় উর্ধ্বমুখী সেনসেক্স, বাড়ছে নিফটির সূচক

Budget 2023: এবারের কেন্দ্রীয় বাজেট থেকে কী প্রত্যাশা এফএমইজি সেক্টরের, জানুন বিস্তারিত

Budget 2023: কৃষকদের আয় বাড়বে- এমনই কৃষি বাজেট নিয়ে প্রত্যাশা বাড়ছে

Share this article
click me!