UPI Surcharge: পিপিআই মার্চেন্টে ইউপিআই-এর মাধ্যমে লেনদেন! এখন থেকে দিতে হবে অর্থ

ইউপিআই গত কয়েক বছরে ডিজিটাল পেমেন্টে এক অসামান্য স্থান অধিকার করেছে। ক্রমশই বেড়ে চলেছে এর জনপ্রিয়তা। এর সবচেয়ে বড় সুবিধা- এতে লেনদেন এত দ্রুত এবং কম সময়ের মধ্যে হয় যে অনেকেই ইউপিআই-কে পছন্দ করছেন।

 

Web Desk - ANB | Published : Mar 29, 2023 8:00 AM IST / Updated: Mar 29 2023, 01:53 PM IST

ইউপিআই-এর মাধ্যমে কি পিপিআই মার্চেন্ট বা প্রি-পেইড ইনস্টুমেন্টে আর্থিক লেনদেন করছেন। তাহলে এবার থেকে তৈরি হয়ে যান এতে সারচার্জের জন্য। এখন পর্যন্ত বেসরকারি সূত্রে পাওয়া খবরে ২ হাজার টাকার উপরে এই ধরনের লেনদেনে ১.১ শতাংশ সারচার্জ দিতে হতে পারে। ১ এপ্রিল থেকে লাগু হতে চলেছে এই নিয়ম। যদিও ব্যাঙ্ক অ্যাকাউন্ট টু ব্যাঙ্ক অ্যাকাউন্ট লেনদেন-এ কোনও সারচার্জ দিতে হবে না। লিখিত বিবৃতিতে এমনই কথা জানিয়েছে খোদ এনপিসিআই বা ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া।

পিপিআই মার্চেন্ট বা প্রি-পেড মার্চেন্ট কি?

কোনও একটি অনলাইন প্ল্যাটফর্মে একজন যে অর্থ জমা রাখেন এবং সেই অর্থের বিনিময়ে তিনি কোনও সার্ভিস ক্রয়ের সময় অথবা কোনও পণ্য কেনার সময় সেই অর্থ খরচ করেন- সেই প্ল্যাটফর্মকে বলা হয় পিপিআই মার্চেন্ট। পোশাকি ভাষায় যা পিপিআই ওয়াবেট নামে পরিচিত। দেশে অনলাইন ডিজিটাল ট্রান্স্যাকশনকে প্রচারের অঙ্গ হিসাবে এই সব পিপিআই এখন জনপ্রিয় হয়ে উঠেছে। ভারত সরকারও এই ধরনের পিপিআই মার্চেন্টদের বৈধতা দিয়েছে। এই সমস্ত পিপিআই ওয়ালেটে কিছু অর্থ জমা করতে হয়। কেউ এই অর্থ জমা রাখেন ইউপিআই ট্রান্স্যাকশনের মাধ্যমে কোনও এক অ্যাকাউন্ট থেকে অর্থ নিয়ে। আবার কেউ ক্রেডিড কার্ড দিয়েও এই অর্থ ওই পিপিআই ওয়ালেটে জমা করে রাখেন। এইখানে অর্থ জমা রাখারও একটা নির্দিষ্ট মাত্রা রয়েছে। সেই মাত্রা-র বেশি অর্থ জমা করে রাখা যায় না।

পিপিআই মার্চেন্ট কারা?

যেমন পেটিএম, ফোন পে, মোবিকউইক, এয়ারটেল এবং আরও অনেক এমন পিপিআই মার্চেন্ট রয়েছে। এই পিপিআই ওয়ালেটে জমা রাখা অর্থ দিয়ে যে কোনও সার্ভিস অথবা পণ্য ক্রয় করা যায়। আর পুরো লেনদেনে কোনও ফিজিক্যাল অর্থ-এর আদান প্রদান হয় না। পুরো লেনদেনই হয় ডিজিটাল মাধ্যমে।

 

 

কীভাবে কাজ করে পিপিআই?

মনে করুন আপনি কোনও অ্যাপ নির্ভর ক্যাব সার্ভিস নিয়েছেন। সেখানে বুকিং-এর সময় লেনদেনের মাধ্যমের অপশনে পেটিএম বা ফোন পে অথবা মোবিকউইক-এর নাম দেখা যায়। এবার আপনি ঠিক করলেন পেটিএম-এর জমা রাখা অর্থ এই অ্যাপ ক্যাব-এর ভাড়া মেটাতে খরচ করবেন। ব্যাস অপশন সিলেক্ট করলেই তা হয়ে যাবে। আপনার সফর শেষে নিজে থেকেই পেটিএম থেকে অর্থ চলে যাবে ওই অ্যাপ ক্যাব সার্ভিসে। এছাড়াও মনে করুন স্পেনসার্স বা সুইগি অথবা জোমাটো, বিগ বাস্কেটে অনলাইনে কোনও পণ্য বুক করলেন। সেখানেও এই পিপিআই মার্চেন্টের মাধ্যমে পেমেন্ট করার অপশন থাকে।

আরও পড়ুন- 
এবার ইউপিআই জগতে টাটার গ্র্যান্ড এন্ট্রি, নয়া চমক ৭ এপ্রিল 
ভারতের পর ইউপিআই লেনদেন এবার নেপালে, পেমেন্ট সিন্টেমকে জনপ্রিয় করে তুলবে এই সংস্থা
UPI Limit Hike-বাড়ানো হবে ইউপিআই মারফত বিনিয়োগের অঙ্ক,জানালেন আরবিআই গভর্নর

Share this article
click me!