পয়লা এপ্রিল থেকে বদলে গেল হলমার্ক সোনা কেনার নিয়ম, এবার পাবেন বিশেষ সুবিধা, জানুন বিস্তারিত

উপভোক্তা বিষয়ক মন্ত্রকের চৌঠা মার্চ, ২০২৩-এ জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, এখন শুধুমাত্র ছয় নম্বর হলমার্ক বৈধ হবে। আগে চার ডিজিট এবং ছয় ডিজিটের হলমার্ক নিয়ে অনেক বিভ্রান্তি ছিল।

Web Desk - ANB | Published : Apr 1, 2023 5:39 PM IST

আপনি যদি নতুন আর্থিক বছরে সোনা কেনার পরিকল্পনা করে থাকে, তবে এই খবরটি আপনার জন্য। পয়লা এপ্রিল থেকে যারা সোনা কিনবেন তাদের নতুন নিয়ম মেনে চলতে হবে। সোনার গয়না বিক্রির নিয়মে পরিবর্তন এনে পয়লা এপ্রিল থেকে সোনার গহনায় হলমার্কিং বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার। পয়লা এপ্রিল, ২০২৩ থেকে, যে কোনো সোনার গয়নাকে সুরক্ষিত রাখার জন্য একটি ছয় সংখ্যার হলমার্কযুক্ত ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর (HUID) থাকতে হবে। মার্চ মাসে তথ্য প্রদান করে, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস) বলেছিল যে নতুন আর্থিক বছরে, কোনও দোকানদার ছয় অঙ্কের হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন (এইচইউআইডি) ছাড়া সোনার গয়না বিক্রি করতে পারবে না।

পয়লা এপ্রিল থেকে এই নিয়ম কার্যকর হবে

উপভোক্তা বিষয়ক মন্ত্রকের চৌঠা মার্চ, ২০২৩-এ জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, এখন শুধুমাত্র ছয় নম্বর হলমার্ক বৈধ হবে। আগে চার ডিজিট এবং ছয় ডিজিটের হলমার্ক নিয়ে অনেক বিভ্রান্তি ছিল। এখন এটি সরিয়ে, ভোক্তা বিষয়ক মন্ত্রক থেকে স্পষ্ট করা হয়েছে যে শুধুমাত্র ছয় নম্বরের আলফানিউমেরিক হলমার্কিং বৈধ হবে। এটা ছাড়া কোনো দোকানদার গয়না বিক্রি করতে পারবে না। উল্লেখ্য, দেশে নকল গয়না বিক্রি ঠেকাতে গত দেড় বছর ধরে নতুন হলমার্কিং নিয়ম বাস্তবায়নের চেষ্টা করছে সরকার। আজ থেকে তা বাধ্যতামূলক করা হয়েছে।

HUID নম্বর কি জানেন?

উল্লেখযোগ্যভাবে, যেকোনো গহনার বিশুদ্ধতা সনাক্ত করার জন্য এটিকে একটি ছয় সংখ্যার নম্বর দেওয়া হয়। একে হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন (HUID) নম্বর বলা হয়। এই নম্বরের মাধ্যমে আপনি এই গয়না সম্পর্কে সমস্ত তথ্য পাবেন। এই নম্বরটি স্ক্যান করা গ্রাহকদের নকল সোনা বা ভেজাল গয়না কেনা এড়াতে সাহায্য করে। এটা যেন সোনার বিশুদ্ধতার স্বীকৃতি। উল্লেখযোগ্যভাবে, ১৬ জুন, ২০২১ পর্যন্ত, হলমার্ক করা গয়না বিক্রি বাধ্যতামূলক ছিল না। কিন্তু সরকার পয়লা জুলাই ২০২১ থেকে ৬ ডিজিটের HUID চালু করেছিল। দেশে হলমার্কিং সহজ করার জন্য, সরকার ৮৫ শতাংশ এলাকায় হলমার্কিং সেন্টার খুলেছে এবং বাকি জায়গায় কাজ চলছে।

পুরোনো গয়না বিক্রি করার নিয়ম কি

যদিও পয়লা এপ্রিল, ২০২৩ থেকে সোনার গয়নাগুলির জন্য হলমার্কিং বাধ্যতামূলক হয়ে উঠেছে, যদি কোনও গ্রাহক পুরোনো গয়না বিক্রি করতে যান, তবে তার জন্য হলমার্কিংয়ের প্রয়োজন হবে না। ব্যক্তিগতভাবে বিক্রি হওয়া পুরনো গয়না বিক্রির নিয়মে কোনো পরিবর্তন করেনি সরকার। ছয় ডিজিটের হলমার্ক ছাড়া পুরনো গয়নাও বিক্রি করা যায়।

Share this article
click me!