করোনাকালে মন্দা গাড়ি বাজার, ইউনিয়ান বাজেটে গাড়ি ও যন্ত্রাংশের ওপর জিএসটি ১৮ শতাংশ করার আবেদন FADA-এর

দু চাকার ওপর জিএসটি কমানোর জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের কাছে  আর্জি জানিয়েছে ফেডারেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন। জিএসটি কমিয়ে ১৮ শতাংশ করার আবেদন জানানো হয়েছে । সেকেন্ড হ্যান্ড গাড়ির ক্ষেত্রেও জিএসটি কমিয়ে ৫ শতাংশ করার কথা বলা হয়েছে। গাড়ির যন্ত্রাংশের দামের ওপর জিএসটি ১৮ শতাংশ করার আর্জি। 
 

Kasturi Kundu | Published : Jan 20, 2022 11:00 AM IST

অতিমারি করোনা (Covid 19) পরিস্থিতিতে বিভিন্ন সেক্টরে আর্থির অবস্থা যেমন টালমাটাল হয়েছে, ঠিক তেমনই করোনার প্রভাব পড়েছে অটোমোবাইল সেক্টরেও (Auto Sector)। বিগত দু-এক বছর ধরে করোনা যেভাবে চোখ রাঙাচ্ছে তাতে বহু মানুষের কর্মসংস্থানই অনিশ্চিত হয়ে পড়েছে। ফলস্বরুপ মানুষের দৈনন্দিন জীবনকেও প্রভাবিত করেছে। গাড়ি কেনার শখ অনেকের থাকলেও করোনা পরিস্থিতিতে সেই সখ পূরণ করা সম্ভব হয় নি। অনেকে আবার প্রয়োজনের তাগিদেও গাড়ি কেনার কথা ভাবলেও এক পা এগয়ে আবার দশ পা পিছিয়ে এসেছেন। ফলে করোনাকালে গাড়ি বা মোটরবাইক যেটাই হোক না কেন, বিক্রির পরিমান অনেকটাই কমে গিয়েছে। অন্যদিকে আবার বেশ খানিকটা দামীও হয়েছে অটো সেক্টর। গাড়ি বাজারকে (Car Market) পুরনো ছন্দে ফিরিয়ে আনতে আসন্ন ইউনিয়ন বাজেট থেকে অন্যান্য সেক্টেরের মত অটো সেক্টরেও একটা আশা-আকাঙ্খা রয়েছে। উল্লেখ্য, অটোমোবাইল (Automobile) ডিলারের সংগঠন ফেডারেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন বা FADA-র তরফে গাড়ির ওপর জিএসটি কমানোর আবেদন করা হয়েছে। স্কুটার বা বাইকের দামের ওপর জিএসটি কমানোর জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের কাছে  আর্জি জানিয়েছে ফেডারেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন। সংগঠনের তরফে জিএসটি (GST) কমিয়ে ১৮ শতাংশ করার আবেদন জানানো হয়েছে । 

অতিমারি করোনাকালে গাড়ি বিক্রির পরিমান কমে যাওয়ার জন্যই জিএসটি কমনোর আর্জি জানান হয়েছে। উল্লেখ্য, শুধু দুচাকার স্কুটার বা বাইক নয়, ব্যবহৃত গাড়ি বা সেকেন্ড হ্যান্ড গাড়ির ক্ষেত্রেও জিএসটি কমিয়ে ৫ শতাংশ করার কথা বলা হয়েছে। গাড়ির দামের পাশাপাশি যদি অটোমোবাইল সংক্রান্ত জিনিসপত্র বা গাড়ির যন্ত্রাংশের দামের ওপর থেকে জিএসটি কমান হয় তাহলে গাড়ি বাজারে ফের স্বচ্ছন্দ্য ফিরবে বলে মনে করা হচ্ছে। বর্তমানে গাড়ির যন্ত্রাংশের দামের ওপর ২৮ শতাংশ জিএসটি ধার্য করা হয়ে থাকে। এই জিএসটি-র পরিমান যদি কমে ১৮ শতাংশ পর্যন্ত করা হয়ে থাকে তাহলে গাড়ির দামও কমবে বলে আশাবাদী অটোমোবাইল ডিলারের সংগঠন ফেডারেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন। গাড়ির দাম কমলে স্বাভাবিকভাবেই বাড়বে রফতানি।

আরও পড়ুন-৩ টি কিস্তির বদলে এবার ৪ টি কিস্তি,৬ হাজারের পরিবর্তে ৮ হাজার,ইউনিয়ন বাজেটে কৃষকদের জন্য আসতে পারে নয়া চমক

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটে রেলের জন্য আসতে পারে একাধিক সুবিধা,সরকারের অনুদান বৃদ্ধি থেকে নতুন ট্রেন ঘোষণা সহ অনেক কিছু

আরও পড়ুন-সোনা শিল্পে ছন্দ ফেরাতে প্রাক বাজেটে জিএসটি কমানোর আর্জি, সেই সঙ্গে ২২ ক্যারেট সোনায় ইএমআই চালুর আবেদন GJC-র

করোনা পরিস্থিতিতে গত দু বছরে চড়চড়িয়ে বেড়েছে দু-চাকা গাড়ির দাম।  যে হারে দাম বৃদ্ধি পেয়েছে তাতে সাধারমের সাধ্যের বাইরে চলে গিয়েছে বলাই যায়। সেই জন্যই আসন্ন ইউনিয়ন বাজেটে যন্ত্রাংশের দাম কমানোর আর্জি জানিয়েছে  ফেডারেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন। বাজেট অধিবেশনে যদি অটো সেক্টরের তরফে করা এই আর্জি মেনে নেওয়া হয় তাহলে গাড়ি বাজার কিছুটা স্বস্তি পাবে। সেই সঙ্গে টু-হুইলার লাভার্সদের মুখেও একটু হাসি ফুটবে। 

Share this article
click me!