অন্তেস্টি ক্রিয়ায় জিএসটি না থাকলেও শ্মশানের চুল্লি তৈরির কাজে জিএসটি বসানো হবে বলে জানালেন অর্থমন্ত্রী

সোমবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন লোকসভায় বলেছেন যে অন্ত্যেষ্টিক্রিয়া, শ্মশান, দাফন বা মৃতদেহের শেষকৃত্যের পরিষেবাগুলিতে কোনও জিএসটি নেই। যদিও তিনি বলেছেন শ্মশানের চুল্লি তৈরির কাজে জিএসটি বসানো হবে।

Senjuti Dey | Published : Aug 2, 2022 9:52 AM IST

সোমবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন লোকসভায় বলেছেন যে অন্ত্যেষ্টিক্রিয়া, শ্মশান, দাফন বা মৃতদেহের শেষকৃত্যের পরিষেবাগুলিতে কোনও জিএসটি নেই। যদিও তিনি বলেছেন শ্মশানের চুল্লি তৈরির কাজে জিএসটি বসানো হবে। সংসদের বর্ষা অধিবেশন চলাকালীন তার অবস্থান স্পষ্ট করে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন লোকসভাকে আশ্বস্ত করেছিলেন যে শেষকৃত্যের পরিষেবাগুলি সম্পূর্ণরূপে জিএসটি থেকে অব্যাহতিপ্রাপ্ত । কিন্তু নতুন শ্মশান নির্মাণের ক্ষেত্রে প্রয়োজনীয় কাঁচামাল এবং সেখানে প্রয়োজনীয় সরঞ্জামের উপর জিএসটি আরোপ করা হবে। অন্যথায়, কাঁচামাল উত্পাদনকারী লোকেরা ক্ষতির সম্মুখীন হবে বলে তিনি জানিয়েছেন। তবে অর্থমন্ত্রী নিশ্চিত করেছেন যে শুধুমাত্র একটি নতুন শ্মশান নির্মাণের ক্ষেত্রেই প্রয়োজনীয় কাঁচামাল এবং সরঞ্জামের উপর কর আরোপ করা হবে।

 ১৮ জুলাই থেকে বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্য ও পরিষেবার মূল্যবৃদ্ধি করা হয়। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সভাপতিত্বে ৪৭ তম জিএসটি সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে ১৮ জুলাই, ২০২২ থেকে কিছু গৃহস্থালী পণ্য এবং পরিষেবাগুলিতে জিএসটি হার বাড়বে। বলা হয়েছিলো পনির, লস্যি, বাটার মিল্ক, প্যাকেটজাত দই, গমের আটা, অন্যান্য শস্য, মধু, পাপড়, সিরিয়াল, মাংস এবং মাছ, মুড়ি এবং গুড়ের মতো প্রি-প্যাকেজড লেবেল সহ কৃষিপণ্যের দাম ১৮ জুলাই থেকে বাড়বে। ঘোষণা অনুযায়ী এসব পণ্যের ওপর কর ইতিমধ্যেই বৃদ্ধি করা হয়েছে। বর্তমানে, ব্র্যান্ডেড এবং প্যাকেটজাত খাবারের উপর ৫ শতাংশ জিএসটি আরোপ করা হয়। যদিও প্যাকেট ছাড়া এবং লেবেলবিহীন পণ্যগুলি করমুক্ত। 

আরও পড়ুনঃ 

লুই ভুইতোঁর ব্যাগ সরিয়ে ভাইরাল হলেন তৃণমূল সাংসদ মহুয়া, কিন্তু কী রয়েছে এই বিশেষ ব্র্যান্ডের হাতব্যাগে

অবশেষে মূল্যবৃদ্ধি ইস্যুতে মুখ খুললেন নির্মলা সীতারমণ, তাঁর বক্তব্যের মাঝেই ওয়াকআউট কংগ্রেসের

​​​​​​​কাঁচা বেগুনে কামড় কাকলি ঘোষ দস্তিদারের, জানুন সংসদে কেন এমন কাণ্ড তৃণমূল সাংসদের
এদিন অর্থমন্ত্রী বলেছেন, 'মহামারী, কোভিডের দ্বিতীয় তরঙ্গ, ওমিক্রন, রাশিয়া-ইউক্রেন এই সব সত্ত্বেও আমরা মুদ্রাস্ফীতিকে ৭ শতাংশ বা তার নিচে ধরে রেখেছি। এবং এটিকে স্বীকৃতি দিতে হবে'। তিনি আরও যোগ করেছেন, 'বর্তমানে খুচরা মূল্যস্ফীতি ৭ শতাংশে রয়েছে। ২০০৪ থেকে ২০১৪ পর্যন্ত ইউপিএ শাসনামলে, মুদ্রাস্ফীতি ডাবল ডিজিটে চলে গিয়েছিল। সেই সময়কালে, টানা ২২ মাস মুদ্রাস্ফীতি ৯ শতাংশের উপরে ছিল।' তিনি আশ্বাস দিয়ে বলেন যে,'বেশিরভাগ মুদ্রাস্ফীতি খাদ্য ও জ্বালানিতে। বিশ্বে খাদ্য মূল্যস্ফীতি কমছে, এবং ভারতেও তা কমবে।' এদিন তিনি ঘোষণা করেন যে ভারত এখনও অন্যান্য দেশের তুলনায় ভাল অবস্থায় আছে। তিনি বলেছিলেন যে প্রথম ত্রৈমাসিকে ১.৯ শতাংশ লগ্নির পরে দ্বিতীয় ত্রৈমাসিকে মার্কিন জিডিপি ০.৭ শতাংশ কমেছে। এদিন বিভিন্ন দলের প্রায় ২০ জন সদস্য আলোচনায় অংশ নেন। এমনকি নবীন পট্টনায়েকের বিজু জনতা দল এবং ওয়াইএসআর কংগ্রেসের মত দলগুলিও মুদ্রাস্ফীতি রোধে সরকারকে হস্তক্ষেপ করার আহ্বান জানিয়েছে৷

Read more Articles on
Share this article
click me!