পয়লা এপ্রিল থেকে লাগু হল আয়করের নতুন নিয়ম, আপনি এর আওতায় পড়ছেন না তো?

পয়লা এপ্রিল ২০২২ থেকেই পরিবর্তনগুলি কার্যকর করা হবে। অর্থাৎ শুক্রবার থেকেই এই নিয়মগুলি প্রযোজ্য হচ্ছে। কি কি নিয়ম রাখা হয়েছে ২০২২-২৩ অর্থবর্ষে, চলুন জেনে নিই। 

Parna Sengupta | Published : Apr 1, 2022 3:52 PM IST

চলতি বছরের বাজেটের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছিলেন যে বিশেষ কিছু পরিবর্তন এবার নিয়ে আসছে কেন্দ্র। এই পরিবর্তনগুলি মূলত আয়কর সংক্রান্ত। পয়লা এপ্রিল ২০২২ থেকেই পরিবর্তনগুলি কার্যকর করা হবে। অর্থাৎ শুক্রবার থেকেই এই নিয়মগুলি প্রযোজ্য হচ্ছে। কি কি নিয়ম রাখা হয়েছে ২০২২-২৩ অর্থবর্ষে, চলুন জেনে নিই। 

ক্রিপ্টো সম্পদের উপর আয়কর, আপডেট রিটার্ন দাখিল করা, EPF সুদের উপর নতুন করের নিয়ম, এবং NPS কাটছাঁটের কিছু বড় পরিবর্তন আনা হয়েছে এই অর্থবর্ষে। আপনি কি নতুন নিয়মগুলি আওতায় পড়ছেন? দেখে নিন এই প্রতিবেদন। 

১. আয়কর রিটার্নের ত্রুটি সংশোধনে আরও সময়

পয়লা এপ্রিল থেকে, একজন ব্যক্তি তার আয়কর রিটার্ন (ITR) আপডেট করার অতিরিক্ত সুযোগ পাবেন। আয়কর আইনে একটি নতুন উপধারা চালু করা হয়েছে, এই নিয়মটি করদাতাদের আয়কর রিটার্নে করা ত্রুটি বা ভুলের জন্য একটি আপডেট রিটার্ন ফাইল করার অনুমতি দেবে। এই নতুন উপধারাটি হল 139 (8A) যা আয়কর আইনে যোগ করা হয়েছে। আর্থিক বছরের শেষ থেকে তিন বছরের মধ্যে একজন ব্যক্তি আপডেট করা রিটার্ন দাখিল করতে পারেন। 

২. ভার্চুয়াল ডিজিটাল অ্যাসেটে লাভ দিয়ে ভিডিএ ক্ষতিপূরণ করা যাবে না

ট্যাক্স কম্পিউটিং করার সময়, এক ধরনের ভার্চুয়াল ডিজিটাল অ্যাসেট (ভিডিএ) থেকে ক্ষয়ক্ষতি হলে, অন্য লাভজনক ভিডিএ থেকে তা পূরণ করা যাবে না। এর অর্থ হল যে বিনিয়োগকারীরা যা কিছু লাভ করে তার উপর ৩০% ট্যাক্স দিতে হবে। পাশাপাশি, কেউ যদি বিটকয়েনে এক হাজার টাকা লাভ করেন এবং ইথেরিয়ামে এক হাজার টাকা লোকসান হয়, তাহলে আপনাকে লাভের এক হাজার টাকার উপর আয়কর দিতে হবে।

৩. পিএফ-এর উপর কর

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তার ২০২১-২২ সালের বাজেট বক্তৃতায় প্রস্তাব রেখেছিলেন যে প্রতি বছর ২.৫ লক্ষ টাকার বেশি পিএফে টাকা রাখলে সেখানে সুদের ওপর কর দিতে হবে। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) নতুন নির্দেশিকা জারি করেছে যে নির্দিষ্ট স্তরের চেয়ে যদি বেশি টাকা পিএফ ফান্ডে রাখা হয়, তবে তার সুদের ওপর কর দিতে হবে। 

আরও পড়ুন-শেষ দুদিন শহর কলকাতায় সোনার দাম অপরিবর্তিত, তবুও স্বস্তি মিলছে না সাধারণের

আরও পড়ুন-এই সোনার গয়না কখনই পরা উচিত নয়, বড়সড় ক্ষতি হতে পারে মহিলাদের

আরও পড়ুন-কলকাতায় সোনার দামে উল্লেখযোগ্য পতন, তবুও অস্বস্তি অব্যাহত

৪. রাজ্য সরকারি কর্মচারীদের এনপিএস কাটছাঁট

রাজ্য সরকারি কর্মচারীরা এখন তাদের মূল বেতন এবং মহার্ঘ ভাতার ১৪% পর্যন্ত ট্যাক্সের সুবিধা দাবি করতে পারবেন। ধারা 80CCD(2) এর আওতাভুক্ত জাতীয় পেনশন সিস্টেম (NPS) এর উপর এই ১৪ শতাংশ ট্যাক্স সুবিধা দাবি করতে সক্ষম হবেন। 

৫. মিউচুয়াল ফান্ড

মিউচুয়াল ফান্ডগুলি থেকে পাওয়া লভ্যাংশ এখন থেকে ট্যাক্সের আওতায় পড়বে। যারা মিউচুয়াল ফান্ড থেকে মোটা টাকা লভ্যাংশ পাচ্ছেন, তাদের ওপর করের ভারি বোঝা চাপতে চলেছে। তবে কম পুঁজি বিনিয়োগকারীদের বেশি ভয় নেই।

Share this article
click me!