GST Compensation-GST রোল আউটের জন্য রাজ্যগুলিকে ক্ষতিপূরণ দেবে কেন্দ্র,ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের

জিএসটি রোল আউটের জন্য রাজ্যগুলির রাজস্বের  ক্ষতি হয়েছিল। সেই ক্ষতিপূরণ বাবদ টাকা দেবে কেন্দ্র। রাজ্যসভার প্রশ্নের উত্তরে জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। 
 

Kasturi Kundu | Published : Dec 2, 2021 7:19 AM IST

সম্প্রতি সংসদের শীতকালীন অধিবেশনে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ( Nirmala Sitharaman) বিটকয়েন প্রসঙ্গে সাফ জানিয়েছে দিয়েছেন, কোনওভাবেই ডিজিটাল মুদ্রাকে দেশীয় মুদ্রার স্বীকৃতি দেওয়া হবে না। ডিজিটাল কয়েনে যারা বিনিয়োগ করেন তাঁদের জন্য এই খবরটা খুব একটা সুখপ্রদ নয় ঠিকই,তবে রাজ্যের জন্য একটা দারুণ সুখবর দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ( Nirmala Sitharaman)। বড় ঘোষণা করা হল কেন্দ্রীয় সরকারের তরফে। জিএসটি রোল আউটের জন্য রাজস্বের যে ক্ষতি হয়েছিল তার জন্য রাজ্যগুলিকে মোটা অঙ্কের টাকা ক্ষতিপূরণ(GST Compensation) দেবে কেন্দ্রীয় সরকার(Central Govt)। জিএসটি আইন প্রণয়ন এবং তার প্রয়োগের জন্য রাজ্য সরকারগুলির যে ক্ষতি হয়েছে-- সেই ক্ষতিপূরণের জন্যেই ওই টাকা দেবে কেন্দ্র। রাজ্যসভায় এক প্রশ্নের উত্তর দিতে গিয়ে  এই বিষয়টি নিয়ে মুখ খুলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি বলেন,জিএসটি সাংবিধানিক সংশোধনী আইন (GST Constitutional Amendment Act)অনুযায়ী রাজ্যকে ক্ষতিপূরণ দেবে  কেন্দ্র। ২০১৫-১৬ সালের অর্থবর্ষের ১৪ শতাংশ রাজস্বের হারে রাজ্যগুলিকে ক্ষতিপূরণ দেওয়া হবে কেন্দ্রের তরফে। নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) আরও বলেন যে, কেন্দ্রীয় সরকার যে কোনও মূল্যে রাজ্যগুলিকে ক্ষতিপূরণ দিতে প্রতিজ্ঞাবদ্ধ। শুধু তাই নয়, রাজ্যের পাশাপাশি কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে (Union Territory) ক্ষতিপূরণ দেবে কেন্দ্রীয় সরকার। 

বর্তমানে ৪৫তম জিএসটি (GST) কাউন্সিলের বৈঠকে সভাপতিত্ব করেন নির্মলা সীতারমন ( Nirmala Sitharaman)। ২০২২ সালের জুন মাস অবধি জিএসটি এর ক্ষতিপূরণ দেওয়ার সময়সীমা নির্দিষ্ট করার কথা চলতি বছরের জুন মাসেই জানানো হয়েছিল কেন্দ্রের তরফে।  কিন্তু ক্ষতিপূরণ হিসাবে কেন্দ্র কত টাকা রাজ্যগুলিকে দেবে সেই বিষয়ে কোনও স্পষ্ট মতামত তখন ব্যক্ত করা হয়নি। সম্প্রতি রাজ্যসভায় এই সংক্রান্ত প্রশ্ন করা হলে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান, কেন্দ্রের তরফ থেকে ৩৭,১৩৪ হাজার কোটি টাকা এবং ১৪,৪৬৪ কোটি টাকা জিএসটি-এর ক্ষতিপূরণ বাবদ দেওয়া হবে। উল্লেখ্য, এখনও এই টাকা বিতরণ শুরু করেনি কেন্দ্র৷ ২০২০ ও ২০২১ এবং ২০২১ ও ২০২২ সাল থেকে জি রোল আউটের জন্য যে ক্ষতি রাজ্যগুলোর হয়েছে সেই টাকা দেওয়া হবে। 

RBI Proposal-ডিজিটাল কয়েনকে মুদ্রায় স্বীকৃতি দেওয়ার প্রস্তাব RBI-র, শীতকালীন অধিবেশনে উঠল প্রসঙ্গ

Rahul Gandhi-জামাকাপড়ে GST বাড়ছে ১২ শতাংশ,কেন্দ্রকে তোপ রাহুল গান্ধীর,মোদীর আচ্ছে দিনকে কটাক্ষ রাহুলের

জিএসটি আইন মোতায়ন, রাজ্যগুলি যে কোনও রকম জিএসটি এর প্রয়োগের জন্য তাদের রাজস্ব সংক্রান্ত যে কোনওরকম ক্ষতির জন্য ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হয়েছে। বলা বাহুল্য, ক্ষতিপূরণের জন্য যে নির্দিষ্ট তহবিল রয়েছে সেই নির্দিষ্ট তহবিল থেকেই এই টাকা দেওয়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি জানিয়েছেন, ২০১৭-১৮, ২০১৮-১৯ এবং ২০১৯-২০ এই তিন বছরের ক্ষতিপূরণ ইতিমধ্যেই রাজ্যগুলিকে দেওয়া হয়ে গিয়েছে । এবার বকেয়া যে টাকা আছে তা আগামী বছর অর্থাৎ ২০২২ সালের মধ্যেই তা মিটিয়ে দেওয়া হবে। একটা বিষয় জেনে রাখা ভাল ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে ভারতে চালু করা হয়েছিল পণ্য ও পরিষেবা কর(Goods And Service Taxes)। ৫ বছরের হিসাবে সময়সীমা শেষ হচ্ছে আগামী বছর অর্থাৎ ২০২২ সালে।  

Read more Articles on
Share this article
click me!