আধার ওটিপি দিয়ে কীভাবে আয়কর রিটার্ন ফাইল ভ্যারিফাই করবেন, জেনে নিন স্টেপ বাই স্টেপ পদ্ধতি

আজকাল উন্নত প্রযুক্তির যুগে অনলাইনেই সমস্ত সমস্যার সমাধান করার সুযোগ থাকে। আইটিআর রিটার্নের ক্ষেত্রেও রয়েছে সেই সুবিধা। যে সকল পদ্ধতির মাধ্যমে সহজেই ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল অনলাইনে যাচাই করার সুযোগ রয়েছে এক নজরে সেগুলো দেখে নিন। 
 

Kasturi Kundu | Published : Mar 4, 2022 8:21 AM IST

মার্চ মাস মানেই আরেকটি আর্থিক বছর (Financial Year) শেষ হওয়ার পালা। আর তার আগে আয়কর দাখিলের (Income Tax Return) গুরুত্বপূর্ণ কাজটি সেরে ফেলা বাধ্যতামূলক। এর জন্য আপনার আধারকার্ডের (Aadhar Card) সঙ্গে প্যান কার্ডের (Pan Card) সংযুক্তিকরণ ও ব্যাঙ্ক কেওয়াইসি থাকা বাঞ্ছনীয়।২০২০-২০২১ অর্থবর্ষে ইনকাম ট্যাক্স রিটার্ন (ITR) জমা করলে সেটিকে অবশ্যই ভ্যারিফাই (ITR Verify) করতে হবে, আয়কর বিভাগের (Income Tax Department) পক্ষ থেকে সোশ্যাল সাইট টুইটারে (Twitter) টুইট করে জানান হয়েছে এই বিষয়টি, ইনকাম ট্যাক্স রিটার্ন (ITR Verification)যদি আরও একবার যাচাই না করা হয় তবে তা অসম্পূর্ণ হয়ে থাকে। 

আজকাল উন্নত প্রযুক্তির যুগে অনলাইনেই সমস্ত সমস্যার সমাধান করার সুযোগ থাকে। আইটিআর রিটার্নের ক্ষেত্রেও রয়েছে সেই সুবিধা। যে সকল পদ্ধতির মাধ্যমে সহজেই ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল অনলাইনে যাচাই করার সুযোগ রয়েছে এক নজরে সেগুলো দেখে নিন। 

১. আধারকার্ডের সাহায্যে রেজিস্টার্ড মোবাইল নম্বরে ওটিপি ক্রিয়েট করতে হবে। 

২. আপনার যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে তার মাধ্যমে ইভিসি জেনারেট করতে হবে। 

৩. যে পুরনো ডিম্যাট অ্যাকাউন্ট রয়েছে তার মাধ্যমেই ইভিসি জেনারেট করতে হবে। 

৪. অনলাইন পদ্ধতির বাইরে যদি অফলাইন পদ্ধতিতে ইভিসি জেনারেট করতে চান তাহলে এটিএমের সাহায্যে সেটি করতে হবে। 

৫. নেট ব্যাঙ্কিং-র মাধ্যমেও আইটিআর ভ্যারিফাই করা যায়। 

৬. ডিজিটাল সিগনেচর সার্টিফিকেটের মাধ্যমেও অনলাইনে  আইটিআর ফাইল রিটার্নের পুনঃযাচাইকরণ করা যাবে। 

আধার কার্ডের ওটিপি-র মাধ্যমে কীভাবে কীভাবে স্টেপ বাই স্টেপ আইটিআর ফাইল ই-ভ্যারিফিকেশন করা যাবে এবার সেটা জেনে নেওয়া যাক। 

১. আধার ওটিপি-র মাধ্যমে অনলাইনে ইনকাম ট্যাক্স রিটার্ন ভ্যারিফাই করার জন্য প্রথমে আপনাকে যেতে হবে https://www.incometax.gov.in/iec/foportal-এই ওয়েব সাইটে।

২. এরপর স্ক্রিনের ওপর ই-ভ্যারিফাই রিটার্ন অপশন পেয়ে যাবেন।  তারপর প্যান কার্ড, নির্দিষ্ট আর্থিক বছর, অ্যাকনলেজমেন্ট নম্বর ও মোবাইল নম্বর দিয়ে কনটিনিউ করতে হবে। 

৩. আধারবেস একটি ওটিপি আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে আসবে। 

৪. ওটিপি টা দিলেই ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইলের একটা স্টেটাস চলে আসবে। সেই সঙ্গে একটি ট্রানজ্যাকশন আইডি পেয়ে যাবেন। 

৫. অনলাইন পদ্ধতিতে আইটিআর ফাইল রিটার্নের সময় আপনার নির্দিষ্ট ই-মেল আইডি-তে একটি ভ্যারিফেকিশন কনফার্মেশন মেসেজ পেয়ে যাবেন। 

Share this article
click me!