রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, বাণিজ্য বাঁচাতে রুপি অ্যাকাউন্ট স্থাপনের চেষ্টা ভারতের

ভারত আগেই রাশিয়ার সঙ্গে এই বিষয় নিয়ে কথা বলেছে। জানিয়েছে, ইউক্রেনের সঙ্গে যুদ্ধ বন্ধ করে আলোচনার পথে সমস্যা মিটিয়ে নিতে। ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া যুদ্ধ ঘোষণার পরেই ভারত রাশিয়ার বিরুদ্ধে এখনও পর্যন্ত কোনও সমালোচনা করেনি। 

Web Desk - ANB | Published : Feb 25, 2022 8:51 PM IST

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে রাশিয়ার ( Russia-Ukraine War)। তারপরই পশ্চিমের দেশগুলি রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে পশ্চিমের দেশগুলি। এই অবস্থায় দিল্লি (Delhi) রাশিয়ার সঙ্গে বাণিজ্যের জন্য একটি রুপি পেমেন্ট মেকানিজম স্থাপনের (rupee payment mechanism) পথ খুঁজতে শুরু করেছে বলে সূত্রের খবর। কারণ ভারতীয় কর্মকর্তারা গোটা বিষয় নিয়ে যথেষ্ট উদ্বেগ্ন। নিষেধাজ্ঞা আরও বেশি কঠোর হলেই রাশিয়ার থেকে সার সরবরাহ বাধা পেতে পারে। আর সেটাই যদি হয় তাহলে তাহলে ভারতের কৃষিকাজ ব্যাহত হবে বলেও আশঙ্কা করা হচ্ছে। 

ভারত আগেই রাশিয়ার সঙ্গে এই বিষয় নিয়ে কথা বলেছে। জানিয়েছে, ইউক্রেনের সঙ্গে যুদ্ধ বন্ধ করে আলোচনার পথে সমস্যা মিটিয়ে নিতে। ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া যুদ্ধ ঘোষণার পরেই ভারত রাশিয়ার বিরুদ্ধে এখনও পর্যন্ত কোনও সমালোচনা করেনি। গোটা বিষয়টি পর্যবেক্ষণের স্তরেই রেখেছে। উল্টে ভারতে কর্মরত ইউক্রেনের রাষ্ট্রদূত ইগর পোলিখা ভারতের হস্তক্ষেপ চেয়েছেন। তিনি বলেছেন ভারত একটি শক্তিশালী দেশ। তাই ভারতের জোরালো কণ্ঠস্বরই তারা আশা করেছে। তারপরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেন। আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের পরামর্শ দেন পুতিনকে। 


সূত্রের খবর ভারতীয় কর্মকর্তারা যে পরিকল্পনা করেছেন তা হল রাশিয়ান ব্যাঙ্ক ও সংস্থাগুলিকে বাণিজ্য নিস্পত্তির জন্য ভারতের কয়েকটি রাষ্ট্রায়েত্ব  ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা করা। সূত্রের খবর এজাতীয় পদক্ষেপ গ্রহণ করলে আগামী দিনে সংকট অনেকটাই কাটবে। কারণ আশঙ্কা করা হচ্ছে  আগামী দিনে সংঘর্ষ আরও বাড়বে। সেখানে নিষেধাজ্ঞাও আরও বেশি কঠোর হবে। 

এক কর্মকর্তা জানিয়েছেন, এজাতীয় পদক্ষেপ গ্রহণ করলে, ডলারে লেনদেন  করা যাবে না। সেক্ষেত্র রুপি অ্যাকাউন্ট স্থাপনের ব্যবস্থার প্রস্তাব দেওয়া হয়েছে। সব দিক খতিয়ে দেখা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি। 

এক কর্মকর্তা মনে করেছেন এজাতীয় অ্যাকাউন্ট দুটি দেশের মধ্যে বিনিময় বাণিজ্যের জন্য গ্যারান্টি প্রদান করবে। যা অফসেট করার জন্য একটি দেশ অন্য দেশ থেকে পণ্য বিনিময় করতে পারবে। সরকারি সূত্রের খবর এধরনের ব্যবস্থা রাশিয়ার সঙ্গে হলে লেনদেনের কিছু অংশ বিদেশী মুদ্রায় হবে। বাকি অংশের জন্য রুপি অ্যাকাউন্ট কার্যকর হবে। 

শুধু ভারত নয় এজাতীয় পদক্ষেপ অধিকাংশ দেশই গ্রহণ করে নিষেধাজ্ঞার আঘাত থেকে নিজেদের রক্ষা করার জন্য। এই একই পদক্ষেপ নেওয়া হয়েছিল ইরানের ক্ষেত্রেও। পারমাণবিক অস্ত্র কর্মসূচির জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল ইরানের ওপর। এই পদক্ষেপ গ্রহণ করা হয় ২০১২ সাল। তারপর বেশ কয়েক বছর এই পদক্ষেপ নিয়েছে ভারত। রাশিয়ার সংস্থাগুলির সঙ্গে আলোচনাও শুরু হয়েছে। তবে তা রয়েছে প্রাথমিক পর্যায়ে। এখনও পর্যন্ত আনুষ্ঠানিক আলোচনা শুরু হয়নি।  

'রাশিয়ার বিরুদ্ধে স্বাধীনতার লড়াই', নিজের শ্যুট করা ভিডিও বার্তা ইউক্রেন প্রেসিডেন্টের

আনিসের বাড়িতে কামদুনির টুম্পা-মৌসুমী, নিহতের বাবার সঙ্গে কথা বাদশা মৈত্রর

যুদ্ধ নিয়ে আমেরিকা-ইউক্রেন আলোচনা, রাশিয়ার বিরুদ্ধে কড়া নিষেধাজ্ঞার আর্জি

Share this article
click me!