স্থায়ী আমানতের ওপর বাড়ল সুদের হার, এক নজরে ইন্ডাসইন্ড ব্যাঙ্কের নয়া সুদের হার

সম্প্রতি কয়েকটি ব্যাঙ্ক স্থায়ী আমানতের ওপর সুদের হার বাড়িয়েছে। যেমন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি, আইসিআইসিআই ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা সকলেই সুদের হার বাড়িয়েছে। এবার সেই তালিকার নয়া সংযোজন ইন্ডাসইন্ড ব্যাঙ্ক। উল্লেখ্য, এই ব্যাঙ্কও স্থায়ী আমানতের ওপর সুদের হার বৃদ্ধি করল। স্থায়ী আমানতের ওপর সুদের হার বৃদ্ধি হওয়ার ফলে গ্রাহকের অ্যাকাউন্টে স্বাভাবিকভাবেই বেশি টাকা ঢুকবে। এতে খুশিই হবেন এই ব্যাঙ্কের গ্রাহকরা। 

Kasturi Kundu | Published : Mar 16, 2022 6:02 AM IST

কম বেশি প্রায় প্রতিটি চাকুরিজীবী মানুষ থেকে সফল ব্যবসায়ীদের ভবিষ্যতের সঞ্চয়ের জন্য স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিট (Fixed Deposit)অন্যতম ভরসার জায়গা। সম্প্রতি বেশ কয়েকটি ব্যাঙ্ক তাদের স্থায়ী আমানতের (Fixed Deposit) ওপর সুদের হার বাড়িয়েছে। যদিও ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতের ওপর অনেকটাই কম ছিল। তবে সম্প্রতি কয়েকটি ব্যাঙ্ক স্থায়ী আমানতের (Fixed Deposit) ওপর সুদের হার বাড়িয়েছে (Indusind Bank Interest Rate Hike)। যেমন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি, আইসিআইসিআই ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা সকলেই সুদের হার বাড়িয়েছে। এবার সেই তালিকার নয়া সংযোজন ইন্ডাসইন্ড ব্যাঙ্ক ( Indusind Bank)। উল্লেখ্য, এই ব্যাঙ্কও স্থায়ী আমানতের ওপর সুদের হার বৃদ্ধি করল। স্থায়ী আমানতের ওপর সুদের হার বৃদ্ধি হওয়ার ফলে গ্রাহকের অ্যাকাউন্টে স্বাভাবিকভাবেই বেশি টাকা ঢুকবে। এতে খুশিই হবেন এই ব্যাঙ্কের গ্রাহকরা। 

প্রসঙ্গত ইন্ডাসইন্ড ব্যাঙ্ক ৫ কোটি টাকা বা তার বেশি পরিমান স্থায়ী আমানতের ওপর সুদের হার বৃদ্ধি করা হয়েছে। এছাড়াও অন্যান্য স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিটের স্কিমের ওপর সুদের হার বাড়ানো হল। উল্লেখ্য, ইন্ডাসইন্ড ব্যাঙ্কের সর্বোচ্চ সুদের হার ৪.৯ শতাংশ।  ১০ কোটি টাকা থেকে ১০০ কোটি টাকার ওপর যাঁদের স্থায়ী আমানত রয়েছে তাঁদের ক্ষেত্রে এই হারে সুদ প্রদান করে থাকে। ১০ বছরের জন্য এই সুদ প্রদান করা হয়ে থাকে।  এক নজরে দেখে নেওয়া যাক ইন্ডাসইন্ড ব্যাঙ্কে ৫.৫০ কোটি টাকা থেকে ৫.৭৫ কোটি টাকার যে স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিট রয়েছ সেই ক্ষেত্রে ৪.২৫ শতাংশ হারে সুদ প্রদান করা হয়। এক থেকে দশ বছরের জন্য এই সুদ প্রদান করা হয়। আবার এই একই পরিমান টাকা যাদি ৭ দিন থেকে ১ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করা হয় তাহলে সুদের পরিমান দাঁড়াচ্ছে ৩.১ শতাংশ থেকে ৩.৩ শতাংশ। যে সমস্ত স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিট গুলো তোলা যাবে না সেগুলোর ক্ষেত্রে সুদের হার ৩.১ শতাংশ থেকে ৫ শতাংশের মধ্যে হবে। 

নতুন বছরের শুরুতেই অর্থাৎ ২০২২ সালের গোড়ায় সুখবর দিয়েছিল দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২০২১ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে গ্রাহকদের জন্য ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) বা স্থায়ী আমানতের ওপর নতুন সুদের হার জারি করেছিল। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানান হয়েছিল, দু কোটি টাকার বেশী যদি ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতে সঞ্চিত রাখা হয় তাহলে অতিরিক্ত সুদ (Interest Rate) পেয়ে যাবেন গ্রাহকরা। অল্প সময়ের ব্যবাধানে ফের গ্রাহকদের জন্য খুশির বার্তা নিয়ে এল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। স্থায়ী আমানতে আরও সুদের হার বাড়াল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 

Share this article
click me!