একটি নির্দিষ্ট মূল্যায়ণ বছরে একটিমাত্র আয়কর রিটার্ন, ঘোষণা CBDT-র চেয়ারম্যানের

করদাতাদের  জন্য এসে গেল নতুন নিয়ম। একটি মূল্যায়ণ বছরে একটি মাত্র আপডেটেড আয়কর রিটার্ন ফাইল জমা দেওয়ার অনুমতি দেওয়া হবে করদাতাদের। বুধবার একটি অনুষ্ঠানে এমনটাই ঘোষণা করলেন সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেসের  মুখপাত্র বা চেয়ারম্যান জে বি মহাপাত্র । 

Kasturi Kundu | Published : Feb 10, 2022 8:03 AM IST

করদাতাদের (Taxpayer) জন্য এসে গেল নতুন নিয়ম। একটি মূল্যায়ণ বছরে (Assesment Year)  একটি মাত্র আপডেটেড আয়কর রিটার্ন ফাইল (ITR File) জমা দেওয়ার অনুমতি দেওয়া হবে করদাতাদের। বুধবার একটি অনুষ্ঠানে এমনটাই ঘোষণা করলেন সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেসের (CBDT) মুখপাত্র বা চেয়ারম্যান (Chairman) জে বি মহাপাত্র (JB Mahapatra)। একটি ইন্ডাস্ট্রি ইভেন্টে অংশ গ্রহণ করেছিলেন তিনি। সেই অনুষ্ঠানে এসেই তিনি বলেন, এই নতুন এই বিধানের উদ্দেশ্য হল, যে সমস্ত করদাতারা  (taxpayer)প্রকৃতঅর্থেই রিটার্ন দাখিল (ITR Return) করতে চান তাঁদের সাহায্য করতেই এই বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। একটি মূল্যায়ন বছরের জন্য শুধুমাত্র একটি আপডেট আয়কর রিটার্ন ফাইল (Updated ITR Filing) করতে পারার নতুন নিয়মে খুশি হতে পারেন প্রকৃত করদাতারা।  প্রসঙ্গত, ২০২২-২৩ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটে (Union Budget) করদাতাদের ইনকাম ট্যাক্স রিটার্ন বা আয়কর রিটার্ন ফাইল সংক্রান্ত কোনও ভুল ভ্রান্তি হলে তা সংশোধনের জন্য আয়কর রিটার্ন ফাইল করার দুই বছরের মধ্যে সেটি আপডেট করার নির্দেশ দেওয়া হয়েছে। 

উল্লেখ্য, যদি ১২ মাসের মধ্যে আপডেটেড আয়কর রিটার্ন ফাইল (ITR File) করা হলে বকেয়া ট্যাক্স ও সুদ বাবদ ২৫ শতাংশ জমা দিতে হবে। যদি ১২ মাস অর্থাৎ বছর খানেক পাড় করে আয়কর রিটার্নের ফাইল (ITR File) জমা করা হয় তাহলে বকেয়া ট্যাক্স ও সুদের পরিমান গিয়ে পৌঁছাবে ৫০ শতাংশে। করদাতাদের আয়কর রিটার্ন দাখিলের ব্যাপারে আরও একটি বিষয় মনে রাখতে হবে, যদি একটি নির্দিষ্ট মূল্যায়ণ বছরের জন্য কোনও করদাতার  বিরুদ্ধে নোটিশ জারি করে কার্যক্রম শুরু করা হয় তাহলে সেই করদাতা (Taxpayer) সেই নির্দিষ্ট বছরের জন্য আপডেটেড আয়কর রিটার্ন ফাইল (ITR File) জমা দেওয়ার সুবিধা থেকে বঞ্চিত হবেন।  

আরও পড়ুন-Budget 2022-23: করদাতাদের হতাশ করলেন অর্থমন্ত্রী - অপরিবর্তিত আয়কর, কমল কর্পোরেট কর

আরও পড়ুুন-করোনা পরিস্থিতির জেরে বাড়ানো হল আয়কর দাখিলের সময়সীমা,১৫ মার্চ পর্যন্ত সময়সীমা বৃদ্ধি CBDT-র

আরও পড়ুন-Income Tax Returns: ২ কোটিরও বেশি আয়কর রিটার্ন জমা, নতুন পোর্টালের মাধ্যমে

একইসঙ্গে আবার যদি একজন করদাতা (Taxpayer) নির্দিষ্ট মূল্যায়ণ বছরেই আপডেটেড আয়কর রিটার্ন ফাইল জমা করেন অথচ সেই সঙ্গে অতিরিক্ত কর প্রদান না করেন তাহলে রিটার্নটি অবৈধ হিসাবে গণ্য করা হবে। বর্তমানে যদি আয়কর বিভাগের নজরে আসে যে কোনও করদাতা বাবদ আয় উনিশ-বিশ হয়েছে তাহলে সেক্ষেত্রে আইনি ব্যবস্থা পর্যন্ত নিচ্ছেন আ.কর বিভাগের উচ্চপদস্থ কর্মীরা। বলাই বাহুল্য, আয়কর বিভাগের এই নতুন ব্যবস্থায় প্রকৃত করদাতাদের আয়কর বিভাগের  ওপর পুরোপুরি আস্থা থাকবে। আর কর ফাঁকি দেওয়ার প্রবণতা কমবে বলেও মনে করা হচ্ছে। 

Share this article
click me!