Oil Price Today: সপ্তাহের শুরুতেও অপরিবর্তিত জ্বালানির দাম, কলকাতায় পেট্রোল-ডিজেলের দাম কত জানুন

কেন্দ্র জ্বালানির দাম কমানোর সিদ্ধান্ত নেওয়ার পর আর জ্বালানির দাম বাড়েনি। শুক্রবার অপরিবর্তিত রইল বিভিন্ন শহরে তেলের দাম। 

Web Desk - ANB | Published : Dec 27, 2021 4:56 AM IST / Updated: Dec 27 2021, 10:49 AM IST

সপ্তাহের প্রথম দিন মানেই ব্যস্ততা। আর এই দিন সবথেকে বেশি গাড়ির প্রয়োজন হয়। সেক্ষেত্রে শহরবাসীকে স্বস্তি দিয়ে সোমবারও (Monday) কলকাতায় (Kolkata) অপরিবর্তিত থাকল পেট্রোল (Petrol) ও ডিজেলের (Diesel) দাম। কলকাতার পাশাপাশি গোটা দেশেই আজও অপরিবর্তিত থাকল জ্বালানির দাম (Fuel Price)। বেশ কিছু দিন ধরেই জ্বালানির অপরিবর্তিত রয়েছে। প্রতিদিনের মতো সোমবারও সকাল ৬ টায় পেট্রোল ও ডিজেলের দাম প্রকাশ করেছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। আর সেখান থেকেই জানা গিয়েছে যে সপ্তাহের প্রথম দিনও দেশবাসীকে স্বস্তি দিয়ে জ্বালানির দাম অপরিবর্তিত রাখা হয়েছে। কলকাতায় আজ লিটার প্রতি পেট্রোলের দাম ১০৪.৬৭ টাকা ও লিটার প্রতি ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা। 

কলকাতার পাশাপাশি দেশের অন্য তিন বড় শহরেও আজ তেলের দাম অপরিবর্তিত রয়েছে। কিছুদিন আগে দিল্লি সরকার (Government of Delhi) পেট্রোলের উপর ভ্যালু অ্যাডেড ট্যাক্স বা ভ্যাট (Value-added tax) ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছিল। তার ফলে দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম কমে গিয়েছিল ৮.৫৬ টাকা। তারপর দাম কমে দাঁড়ায় ৯৫.৪১ টাকা। আর সেই থেকে সেখানে পেট্রোলের দামের কোনও পরিবর্তন হয়নি। এছাড়া লিটার প্রতি ডিজেলের দাম ৮৬.৬৭ টাকা। পাশাপাশি মুম্বইতেও জ্বালানির দামের কোনও পরিবর্তন হয়নি। সেখানে আজ লিটার প্রতি পেট্রোলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা। আর ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা। এছাড়া আজ চেন্নাইতে লিটার প্রতি পেট্রোলের দাম ১০১.৪০ টাকা। ডিজেলের দাম প্রতি লিটারে ৯১.৪৩ টাকা।

আরও পড়ুন- বর্ষশেষে সোনার দামে বড় চমক, রূপোর দর কত, জেনে নিন এক ক্লিকে

দিপাবলীর (Diwali) আগে পর্যন্ত প্রায় প্রতিদিনই পেট্রোল ও ডিজেলের দাম বাড়তে দেখা গিয়েছিল। দেশের সব শহরেই পেট্রোলের দাম বাড়তে বাড়তে সেঞ্চুরি করে ফেলেছিল। পিছিয়ে ছিল না ডিজেলও। আর তেলের দাম বাড়ার প্রভাব পড়েছিল বাজার দরের উপর। প্রায় সব জিনিসেরই দাম বাড়তে শুরু করে। তার ফলে বেজায় সমস্যায় পড়েছিলেন সাধারণ মানুষ। আম জনতার নাভিশ্বাস উঠেছিল। তেলের দাম বাড়ার জন্য কেন্দ্রীয় সরকারকে দায়ি করেছিলেন অনেকেই। এমনকী, রাস্তায় নেমে মূল্যবৃদ্ধির প্রতিবাদ করতে দেখা গিয়েছিল বিরোধীদের। তারপরই দিওয়ালির সময় পেট্রোল ও ডিজেলের উপর থেকে এক্সাইজ ডিউটি কমিয়েছিল কেন্দ্র। গোটা দেশেই ৪ নভেম্বর কেন্দ্র পেট্রোল ও ডিজেলে যথাক্রমে পাঁচ ও ১০ টাকা উৎপাদন শুল্ক হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছিল। যার ফলে তেলের দাম অনেকটাই কমে যায়। এরপর আবার বেশ কিছু রাজ্য আলাদা করে পেট্রোল ও ডিজেলের উপর ভ্যাট কমিয়েছিল। ফলে সেই রাজ্যগুলিতে তেলের দাম আরও কিছুটা কমেছিল। আর সেই থেকে দেশে তেলের দাম অপরিবর্তিত রয়েছে। আজও তার কোনও পরিবর্তন হল না।    

বৈদেশিক মুদ্রা হারের সঙ্গে আন্তর্জাতিক বাজার মূল্যের উপর ভিত্তি করেই অপরিষোধিত পেট্রোল ও ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন আলোচনার পরেই পেট্রোল ও ডিজেলের মূল্য ধার্য করে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামে মিশ্র ইঙ্গিত দেখা যাচ্ছে। ব্রেন্ট ক্রুডের দাম ০.৩২ শতাংশ বেড়ে প্রতি ব্যারেলে ৭৬.৩৮ ডলারে লেনদেন হচ্ছে। অন্যদিকে, নাইমেক্স ক্রুডের দাম পড়েছে প্রায় ০.৭৯ শতাংশ।তা ৭৩.২১ ডলার প্রতি ব্যারেলে লেনদেন হচ্ছে।

Read more Articles on
Share this article
click me!