Paytm Payments Bank-পেটিএম পেমেন্টসের স্টেটাস আপগ্রেড,এবার ব্যাঙ্কের বিভিন্ন কাজে অংশগ্রহণের সুযোগ

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যাক্ট ১৯৩৪ অনুযায়ী পেটিএম-কে ব্যাঙ্কগুলোর নির্ধারিত কিছু কাজের জন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের কাছ থেকে একটি অনুমোদন পেয়েছে। পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের  ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সতীশ কুমার গুপ্তা বলেন, ভারতীয়দের আরও ভাল ব্যাঙ্কিং পরিষেবা দিতে বদ্ধপরিকর এই সংস্থা।

Kasturi Kundu | Published : Dec 10, 2021 12:44 PM IST

ওয়ান৯৭ কমিউনিকেশনের(One97 Communication) অধিনস্থ সংস্থা পেটিএম(Paytm)। সম্প্রতি পেটিএমের তরফে জানানো হয়েছে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যাক্ট ১৯৩৪ (RBI act 1934)অনুযায়ী পেটিএম-কে ব্যাঙ্কগুলোর নির্ধারিত কিছু কাজের জন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের কাছ থেকে একটি অনুমোদন পেয়েছে। এর ফলে ব্যবসায়িক আঙ্গিকে পরিধি যেমন বিস্তৃতি হবে তেমনি বাড়বে ব্যাবসার সুযোগ। এই নতুন পেটিএম ব্যাঙ্কের নতুন নিয়মাবলি জারি হওয়ার পর যে কোনও সরকারি ও অন্যান্য বেসরকারী ইস্যুর রিকুয়েস্ট ফর প্রপোসাল বা RFP-এ অংশ নিতে পারবে। এছাড়া কোনো প্রাথমিক নিলাম হোক বা রেপো রেট, রিজার্ভ রেপো সংক্রান্ত বিষয় সহ মার্জিনাল স্ট্যান্ডিং ফেসিলিটি(MSF)গুলোতে মত প্রকাশ করতে পারবে পেটিএম ব্যাঙ্ক(Paytm bank)। একটি সুত্র মারফত জানা যাচ্ছ, সরকারের যে আর্থিক স্কিম গুলো রয়েছে সেগুলোর সঙ্গেও চুক্তিবদ্ধ হতে পারে পেটিএম ব্যাঙ্ক(Paytm Bank)। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যাক্ট ১৯৩৪ অনুযায়ী(RBI Act 1934), যে ব্যাঙ্কগুলো আমানতকারীদের স্বার্থের জন্য ক্ষতিগ্রস্থ হচ্ছে, ঠিকমত পরিচালিত হতে পারছে না সেই ব্যাঙ্কগুলোকে দ্বিতীয় দফার অন্তর্ভুক্ত করা হবে। 

পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের  ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সতীশ কুমার গুপ্তা বলেন, ভারতীয়দের আরও ভাল ব্যাঙ্কিং পরিষেবা দিতে বদ্ধপরিকর এই সংস্থা। ভারত যাতে আরি্থিকভাবে আরও উন্নতিলাভ করতে পারে সেই দিকে বিশেষ নজর দেওয়া হবে। তিনি আরও বলেন, ব্যাবহারকারীদের দ্বারা প্রশংসিত হয়ে ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবাগুলি কীভাবে দ্রুত এগিয়ে যাচ্ছে তার সাক্ষী প্রতিটি ভারতবাসী। আর ভারতে ব্যাঙ্কিংয়ের এই নতুন যুগের প্রশংসায় পঞ্চমুখ সকলেই। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যাক্ট ১৯৩৪ অনুযায়ী পেটিএম পেমেন্টস ব্যাঙ্ককে দ্বিতীয় দফায় অন্তর্ভুক্ত করার ফলে ভবিষতে আরও উন্নতমানের ফিনানসিয়াল সার্ভিস পরিষেবা করতে সক্ষম হবে হলে জানিয়েছেন সংস্থার ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সতীশ কুমার গুপ্তা। ভারতের অনুন্নত জায়গায় ও যারা এখনও পর্যন্ত উন্নত পরিষবা পাওয়া থেকে বঞ্চিত রয়েছে তাঁদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়ারও পরিকল্পনা রয়েছে তাঁর। 

আরও পড়ুন-Paytm IPO Loss-১৮ নভেম্বর ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হল পেটিএমের শেয়ার,উদ্ভোধনের দিনই শেয়ারে পতন

আরও পড়ুন-Paytm IPO Record-নায়কার পর IPO-তে সাফল্য Paytm-র, IPO-র শেষ দিনে পুরো সাবস্ক্রাইবড সংস্থার শেয়ার

আরও পড়ুন-Digital Money-ডিজিটাল প্রযুক্তিতে বেচাকেনা,গ্রামের মেঠো পথে পেটিএম-ভীম পের ছোঁয়া

বর্মানে ওয়ালেট,পেটিএম ফ্যাশট্যাগ, নেট ব্যাঙ্কিং ও পেটিম ইউপিআই মারফত পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের লেনদেন হয়ে থাকে।  এই পেটিএম ব্যাঙ্কের তরফে দাবি করা হয়েছে,প্রায় ৩৩.৩ কোটি পেটিএম ওয়ালেট রয়েছে।  এছাড়াও ৮৭ হাজার অনলাইন কাস্টোমার রয়েছে আর দোকানের ব্যাবসায়ীর সংখ্যা ২.১১ কোটি যারা পেটিএমের মাধ্যমে পেমেন্ট করে থাকে। ১৫.৫ কোটির বেশী পেটিএম ইউপিআই হ্যান্ডেল তৈরি করা হয়েছে। এর মাধ্যমেই টাকা লেনদেন করা হয়। উল্লেখ্য, ভারতের মধ্যে ইউপিআই ভিত্তিক লেনদেনের জন্য সেরা ব্যাঙ্কগুলোর মধ্যে অন্যতম। 
 
 

Read more Articles on
Share this article
click me!