৫০ বেসিস পয়েন্ট বাড়ল রেপো রেট, বাড়ছে হোম লোনে সুদের হার, ফিক্সড ডিপোজিটে ভালো রিটার্নের আশা

দেশের অর্থনীতিতে ক্রমশই বেড়ে চলেছে মুদ্রাস্ফীতির হার। এর জেরে আর্থিক উন্নতির গ্রাফটা ক্রমশই নিম্নমুখী। এই অবস্থায় ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের এক সাহসী পদক্ষেপ। যা দেশের অর্থনীতির ক্ষেত্রে সহায়ক হবে বলেই মনে করছে দেশের শীর্ষ ব্যাঙ্ক। 
 

Web Desk - ANB | Published : Jun 8, 2022 4:59 AM IST / Updated: Jun 08 2022, 05:16 PM IST

বেড়ে চলা মুদ্রাস্ফীতির হারের মোকাবিলায় কোমর বাঁধল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এক ধাক্কায় রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়াল দেশের শীর্ষ ব্যাঙ্ক। এর ফলে গৃহঋণে সুদের হার বাড়ার আশঙ্কা তৈরি হয়েছে। সেই সঙ্গে ফিক্সড ডিপোজিটের মতো সঞ্চয়ে সুদের হার বাড়ার সম্ভাবনাও তৈরি হয়েছে। এমনটা হলে সঞ্চয়ে সুদের বাড়তি হারের সুবিধা তুলতে পারবে সাধারণ মানুষ। বুধবার এক সাংবাদিক সম্মেলনে এই ঘোষণা করেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। 

এদিন রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়ায় তা ৪.৯০ পার্সেন্টে গিয়ে দাঁড়িয়েছে। মনে করা হচ্ছে ২০২২-২৩ সালে মুদ্রাস্ফীতির হার ৬.৭ শতাংশ হতে পারে বলে মনে করে হচ্ছে। এহেন পরিস্থিতিতে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক আশাবাদী যে বর্তমান অর্থবর্ষে ৭.২ শতাংশ আর্থিক বৃদ্ধির হার ছোঁবে। ৫০ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়ার ঘোষণা এমন একটা সময়ে করা হয়েছে যার কিছু দিন আগেই ৩ দিনের এক বৈঠকে বসেছিল মানিটারি পলিসি কমিটি বা এমপিসি। 

Read more Articles on
Share this article
click me!