আপনি কী বছর ১৫-র পুরনো গাড়ির মালিক, তাহলে অতিরিক্ত গ্যাটের কড়ি খসাতে তৈরি থাকুন

সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয় আগামী ১ এপ্রিল থেকে গাড়ি বাজারে যে নতুন নিয়ম নিয়ে আসতে চলেছে সেই নিয়ম অনুসারে আপনার কাছে যদি ১৫ বছরের কোনও পুরনো গাড়ি থাকে তাহলে আপনার পকেটে চাপ সৃষ্টি হবে। মোটা অঙ্কের গ্যাটের কড়ি খরচের জন্য তৈরি হয়ে যান। প্রসঙ্গত, ১৫ বছরের বেশি পুরোনো গাড়ির রেজিস্ট্রেশনের ক্ষেত্রে ১ এপ্রিল থেকে চালু হবে নতুন নিয়ম। গাড়ির রেজিস্ট্রেশনের জন্য আরও বেশি অর্থ ব্যয় করতে হবে মালিকপক্ষকে। 

Kasturi Kundu | Published : Mar 15, 2022 1:14 PM IST

একদিকে ১ এপ্রিল (1st April) থেকে যেমন বদলে যাচ্ছে পোস্ট অফিসের সুদের টাকা গ্রাহকের কাছে পৌঁছে যাওয়ার ধরন তেমনই আবার গাড়ি বাজারের ক্ষেত্রেও আসতে চলেছে নতুন নিয়ম। সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয় আগামী ১ এপ্রিল থেকে গাড়ি বাজারে যে নতুন নিয়ম নিয়ে আসতে চলেছে সেই নিয়ম অনুসারে আপনার কাছে যদি ১৫ বছরের কোনও পুরনো গাড়ি থাকে তাহলে আপনার পকেটে চাপ সৃষ্টি হবে। মোটা অঙ্কের গ্যাটের কড়ি খরচের জন্য তৈরি হয়ে যান। প্রসঙ্গত, ১৫ বছরের বেশি পুরোনো গাড়ির রেজিস্ট্রেশনের (Old Car Registration) ক্ষেত্রে ১ এপ্রিল থেকে চালু হবে নতুন নিয়ম। গাড়ির রেজিস্ট্রেশনের জন্য আরও বেশি অর্থ ব্যয় করতে হবে মালিকপক্ষকে। তবে এক্ষেত্রে একটা বিষয় জেনে রাখা দরকার যে গোটা ভারতে (India) ১ এপ্রিল থেকে এই নিয়ম (New Rule) লাগু হলেও রাজধানী দিল্লি কিন্তু এই নিয়মের আওতায় পড়বে না। তবে যে সমস্ত গাড়ি মালিকদের কাছে ১৫ বছরের বেশি পুরনো গাড়ি রয়েছে তাঁদেরকে পুরোনো গাড়ির রেজিস্ট্রেশন রিনিউয়াল করতে আট গুণ বেশি টাকা খরচ করতে হবে। ভারত সরকার বরাবরই দূষণ প্রতিরোধের বিষয় বিশেষভাবে সচেতন। সেই বিষয়টিকে মাথায় রেখেই ১৫ বছরের পুরনো গাড়ির রেজিস্ট্রেশনের (15 Years Old Car Registration) ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে। 

নতুন নিয়ম অনুসারে দেখা যাচ্ছে, দুচাকা ও চার চাকা উভয়ক্ষেত্রেই এই নতুন নিয়ম জারি হতে চলেছে। ১৫ বছরের পুরনো গাড়ির রেজিস্ট্রেশন রিনিউয়াল করতে খরচ হবে ৫০০০টাকা, যেখানে আগে খরচ হত মাত্র ৬০০ টাকা। একই সঙ্গে চিন্তা বেড়েছে দু-চাকার মালিকদেরও। ১৫ বছরের পুরোনো বাইকের রেজিস্ট্রেশন রিনিউয়াল করতে এখন খরচ হবে ১০০০টাকা। আগে এই পুর্ননবীকরণের জন্য গ্রাহককে দিতে হত কেবল ৩০০ টাকা। সবথেকে বেশি খরচ বাড়ল আমদানি করা গাড়ির ক্ষেত্রে। এই ক্ষেত্রে ১৫ বছরের পুরোনো গাড়ির জন্য রেজিস্ট্রেশন রিনিউয়ালের জন্য ৪০ হাজার টাকা দিতে হবে। আগে যেখানে এই খরচের পরিমান ছিল  ছিল কেবল ১৫ হাজার টাকা। অন্যদিকে ১৫ বছরের ট্রাক, বাসের ক্ষেত্রে খরচ হত মাত্র ১৫০০ টাকা সেখানে একলাফে সেই খরচ বেড়ে পৌঁছাবে ১২ হাজার ৫০০ টাকায়। ছোট প্যাসেঞ্জার গাড়ির ক্ষেত্রে খরচ বেড়ে পৌঁছাবে ১০ হাজার টাকা যেখানে আগে খরচ হত ১৩০০ টাকা। 

নতুন নিয়মে বলা হয়েছে, বেসরকারি গাড়ির রেজিস্ট্রেশন রিনিউয়ালে দেরি হলে প্রতি মাসে অতিরিক্ত ৩ হাজার টাকা করে দিতে হবে মালিকপক্ষকে। বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে এই জরিমানার পরিমাণ প্রতি মাসে ৫০০ টাকা। নতুন নিয়মে অনুযায়ী, ১৫ বছরের প্রতিটি বেসরকারি গাড়ির মালিকের প্রতি ৫ বছর অন্তর রেজিস্ট্রেশন রিনিউয়াল করা বাধ্যতামূলক । ইতিমধ্যেই দিল্লিতে ১০ বছরের পুরনো ডিজেল ও ১৫ বছরের পুরনো পেট্রল গাড়ির রেজিস্ট্রেশন বন্ধ করে দেওয়া হয়েছে দিল্লিতে। তাই এই নতুন নিয়মের আওতায় দিল্লি অন্তর্ভুক্ত হয় নি। নতুন নিয়মের খসড়া জারি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয়। আপাতত, জনসাধারণ এবং স্টেকহোল্ডারদের কাছ থেকে ১ মাসের জন্য সময় চাওয়া হয়েছে, তারপরেই সরকার এই নিয়মটি কার্যকর করবে।

Share this article
click me!