চলতি বছরের কোন সময়ে বাজারে ডিজিটাল টাকা, সময়সীমা নিয়ে কি বলছেন শক্তিকান্ত

সোশ্যাল সাইট ট্যুটারে শক্তিকান্ত দাস ডিজিটাল মুদ্রা আর সাধারণ মুদ্রার মধ্যে কোনও বিশেষ পার্থক্য থাকছে না। ক্রিপ্টোকারেন্সি মানুষ দ্বারা তৈরি এবং এটি এটি আর্থিক স্থিতিশীলতাকে নষ্ট করে। 
 

Kasturi Kundu | Published : Feb 10, 2022 9:13 AM IST / Updated: Feb 10 2022, 03:26 PM IST

২০২২-২৩ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটে ক্রিপ্টোকারেন্সি (Crytocurrency) নিয়ে বড়সড় সিদ্ধান্ত। ক্রিপ্টো নিয়ে বিভিন্ন মহলে বিভিন্ন ধরনের উদ্বেগ তৈরি হলেও দেশ থেকে ক্রিপ্টোকে পুরোপুরি বিলীন করে দেওয়া হয় নি। বরং চালু হচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অনুমোদিত ডিজিটাল কারেন্সির (Digital Currency) কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Shitaraman)। বিভিন্ন ব্যাঙ্কের মধ্যে লেন-দেনের জন্য এই ডিজিটাল কারেন্সি (Dgital Currency) চালু করা হচ্ছে। ক্রিপ্টোকারেন্সির মতো ব্লকচেন পদ্ধতিতে এই মুদ্রা লেনদেনের তথ্য রাখা হবে। এই প্রসঙ্গে এবার মুখ খুললেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI Governor) গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das)। সোশ্যাল সাইট ট্যুটারে তিনি জানালেন, চলতি অর্থবর্ষের বাজেটে এই বছরই ডিজিটাল মুদ্রা লঞ্চের (Digital Currency Launch) কথা ঘোষণা করা হলেও, আরবিআই-য়ের তরফে এখনই কোনও নির্দিষ্ট তারিখ জানান সম্ভব হচ্ছে না। এছাড়াও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস ট্যুইটে লিখেছেন, ডিজিটাল মুদ্রা আর সাধারণ মুদ্রার মধ্যে কোনও বিশেষ পার্থক্য থাকছে না। ক্রিপ্টোকারেন্সি মানুষ দ্বারা তৈরি এবং এটি এটি আর্থিক স্থিতিশীলতাকে নষ্ট করে।  

একটু পিছন ফিরে তাকালেই দেখা যায়, বিভিন্ন সময় ক্রিপ্টোতে (Crypto) বিনিয়োগ বা লেনদেন নিয়ে বারবার জনগণকে সতর্ক করেছেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস। তিনি কোনও দিনই ক্রিপ্টোর স্বপক্ষে কোনও মত পোষণ করেন নি। বৃহস্পতিবার সকালে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া(Reserve Bank of India)-র গভর্নর শক্তিকান্ত দাশ (Shaktikanta Das) জানান, এবারও রেপো রেট ৪ শতাংশেই অপরিবর্তিত রাখা হচ্ছে। রিভার্স রেপো রেটও ৩.৩৫ শতাংশেই অপরিবর্তিত রাখা হয়েছে। এই নিয়ে দশম দফায় অপরিবর্তিত থাকল রেপো রেট ও রিভার্স রেপো রেট। উল্লেখ্য, করোনার দুটো ঢেউ সামলে যখন অর্থনীতি ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছিল, তখনই দেশে আছড়ে পড়েছে ওমিক্রনের ঢেউ। এই পরিস্থিতিতে দেশের অর্থনীতিতে শক্তি জোগান দিতে ফের একবার অপরিবর্তিত রাখা হল রেপো রেট (Repo Rate) ও রিভার্স রেপো রেট (Reverse Repo Rate)।

আরও পড়ুন-ক্রিপ্টো বিনিয়োগকে আরেকটু উসকে দিতে এল ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং অ্যাপ কয়েন সুইচ

আরও পড়ুন-Digital Currency: সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি কী, কেন জোর দিচ্ছে RBI

আরও পড়ুন-ভার্চুয়াল সম্পদে ৩০ শতাংশ পর্যন্ত কর, উপহারের ক্ষেত্রেও ডিজিটাল সম্পদে কর বাধ্যতামূলক করা হল বাজেটে

রিজার্ভ ব্যাঙ্কের মনিটরি পলিসি কমিটির(MPC) বৈঠকের পরই বৃহস্পতিবার সকালে রিজার্ভ ব্যাঙ্কের (RBI)গভর্নর শক্তিকান্ত দাশ (Shaktikanta Das) জানান, দেশের অর্থনীতির প্রবৃদ্ধির জন্য নীতিগত সহায়তার প্রয়োজন ছিল। সেই কারণেই রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে এবারও রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Read more Articles on
Share this article
click me!