Bankura Zilla School- ব্রিটিশ রাজত্বের সময়কাল থেকে পরিবর্তিত হয়ে একটি আধুনিক শিক্ষা প্রতিষ্ঠান, বিস্তারিত

১৮৪০ সালে প্রতিষ্ঠিত বাঁকুড়া জেলা স্কুল আজ পশ্চিমবঙ্গের সরকারি স্কুলগুলির মধ্যে এক নক্ষত্র স্বরূপ। ১৮১ বছরের ঐতিহ্য বহন এই স্কুল আজও তার লক্ষ্যে অটুট।

Asianet News Bangla | Published : Nov 15, 2021 11:15 AM IST / Updated: Nov 15 2021, 04:48 PM IST

শতাব্দী কর, প্রতিবেদক- ১৮৪০ সালে প্রতিষ্ঠিত বাঁকুড়া জেলা স্কুল আজ পশ্চিমবঙ্গের সরকারি স্কুলগুলির মধ্যে এক নক্ষত্র স্বরূপ। ঐতিহ্যবাহী এই স্কুলের প্রতিষ্ঠাতা ছিলেন সিভিল সার্জেন ড. জি. এন. চিক এবং ডিস্ট্রিক সেশন জাজ মি. ফ্রান্সিস গোল্ডসবেরি। তখনকার দিনে হাতে গোনা মাত্র কয়েকজন পড়ুয়া নিয়ে জেলায় এই প্রথম ইংরেজি মাধ্যম বিদ্যালয় স্থাপিত হয়। পরবর্তীতে ১৮৪৬-এ সরাসরি সরকারি বিদ্যালয়ের আওতায় চলে আসে এই স্কুল। ১৮১ বছরের ঐতিহ্য বহন এই স্কুল আজও তার লক্ষ্যে অটুট। বিদ্যালয়টি ব্রিটিশ রাজত্বের সময় থেকে জেলায় ‘স্কুলভিত্তিক শিক্ষাব্যবস্থা’ ধারণার পথপ্রদর্শক এবং স্বাধীন দেশের পরিবর্তিত সময়ের সঙ্গে সঙ্গে একটি আধুনিক শিক্ষা প্রতিষ্ঠানে পরিবর্তিত হয়েছে।

স্কুলের প্রতিশ্রুতি এবং লক্ষ্য
•    নূন্যতম আর্থিক সহযোগীতায় পড়ুয়াদের উচ্চমানের শিক্ষা প্রদান
•    পড়ুয়াদের মধ্যে মুক্তচিন্তার বিকাশ
•    শিক্ষার্থীদের মধ্যে সমাজের পরিপূরক করে গড়ে তোলা
•    শিক্ষার্থীদের মধ্যে অনুপ্রেরণা সঞ্চার
•    আন্তর্জাতিকমানের স্কুলগুলির সঙ্গে প্রতিযোগীতায় শিক্ষার্থীদের গড়ে তোলা
•    ভবিষ্যতের কর্মক্ষেত্রের সঙ্গে যুক্ত পরিবেশের উপযুক্ত করে শিক্ষার্থীদের শিক্ষার মান তৈরি করা
•    শিক্ষার্থী কেন্দ্রিক শিক্ষাব্যবস্থা প্রদান
•    বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে পড়ুয়াদের উপস্থিতির মাধ্যমে সাংস্কৃতিক আদানপ্রদান বৃদ্ধি করা
এবারে আসা যাক স্কুলের শিক্ষাগত পরিকাঠামোর কথায়----
ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ হাইয়ার সেকেন্ডারি এডুকেশন বোর্ডের (WBCHSE) অধীনস্থ এই স্কুলে প্রথম শ্রেণি থেকে শুরু করে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠনপাঠন চলে। প্রত্যেক শ্রেণির ক্ষেত্রে পঠনপাঠনের জন্য নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। সাধারণত এই স্কুলে মর্ণিং শিফটে পড়াশোনার কাজ চলে। শিক্ষক-শিক্ষিকার সংখ্যা প্রায় ৪২। একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে কলা, বাণিজ্য এবং বিজ্ঞান বিভাগে পড়াশোনার সুযোগ রয়েছে। স্কুলে পড়ুয়াদের জন্য খেলাধূলোর সুবিধের পাশাপাশি উন্নত মানের ল্যাবরেটরি, লাইব্রেরি ব্যবহারের সুবিধে রয়েছে।
স্কুলের বার্ষিক খরচ কেমন?
সমস্ত শ্রেণির ক্ষেত্রেই স্পোর্টস ফি, ম্যাগাজিন ফি, প্রিন্টিং/ পরীক্ষা ফি, স্কুল ডায়েরি ফি, আইডি কার্ড, কালচারাল ফি, হেলথ কেয়ার ফি, লাইব্রেরি ও ল্যাবরেটরি ফি বাবদ বার্ষিক অ্যাকাডেমিক ফি গ্রহণ করা হয়। সে ক্ষেত্রে বার্ষিক অ্যাকাডেমিক ফি বাবদ ২৯৫ টাকা বা ২৫০ টাকা গ্রহণ করা হয়।
কোভিড পরবর্তী সতর্কতা
স্কুলের তরফে ইতিমধ্যেই মহামারি পরবর্তী যাবতীয় সতর্কতা নেওয়া হয়েছে। শ্রেণিকক্ষ স্যানিটাইজ করা, দূরত্ব বজায় রেখে পড়ুয়াদের বসার সুবিধে সহ প্রয়োজনে পড়ুয়াদের জন্য অতিরিক্ত স্যানিটাইজার মজুত রাখা ইত্যাদি। মহামারি পরবর্তীতে পড়ুয়ারা যাতে স্কুলে সুস্থ ভাবে পড়াশোনা করতে পারে তার জন্য স্কুল একেবারে প্রস্তুত। 
কীভাবে যোগাযোগ করবেন?
অভিভাবকরা সরাসরি স্কুলে গিয়ে যোগাযোগ করতে পারেন। বাঁকুড়া জেলা স্কুলের ঠিকানা, ‘কলেজ রোড, বাঁকুড়া, পশ্চিমবঙ্গ ৭২২১০১’। 
স্কুল খোলা থাকার সময়
সাধারণত ছুটির দিন বাদে বিকেল ৪টা বেজে ৩০ মিনিট পর্যন্ত স্কুল খোলা থাকে।

আরও পড়ুন- ইতিমধ্যেই কলকাতার বুকে ইংরাজি মাধ্যমে পড়াশোনায় শিক্ষীর্থীদের কাছে ভরসা স্থান

আরও পড়ুন- আয়ুষ মন্ত্রক বিভাগে নিয়োগ, ৫ শূন্যপদে নিয়োগ, কীভাবে আবেদন

আরও পড়ুন- মেট্রো রেলে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, কোন পদে কত নিয়োগ

"

Share this article
click me!