ইউপিএসসি পরীক্ষার সাফল্য হাতের মুঠোয়-টিপস দিচ্ছেন সফল পরীক্ষার্থী ইশা সিং

ইশা ইউপিএসসির পরীক্ষার্থীদের দিচ্ছেন টিপস। তাঁর মতে এই পরীক্ষায় জীবনদর্শনের অনেক ভাবনা প্রতিফলিত করার সুযোগ দেয়, যা অন্য পরীক্ষায় মেলে না। 

Parna Sengupta | Published : Oct 26, 2021 12:32 PM IST

ইশা সিং (Isha Singh)। ইউপিএসসি পরীক্ষার (UPSC Exam) এই কৃতী ইতিমধ্যেই সাড়া ফেলেছেন, তাঁর একের পর এক সিদ্ধান্ত নিয়ে। পাবলিক সার্ভিস কমিশনের (Public Service Commission) বা ইউপিএসসির কড়া গন্ডি টপকে ১৯১তম (Rank 191) স্থান পেয়েছেন ইশা। তবে নিছকই একজন সফল পরীক্ষার্থী নন তিনি। তাঁর জীবনদর্শন ও মূল্যবোধ সমাজকে চিনতে শেখায় নতুন করে। আইনের ছাত্রী ও আইনজীবী হিসেবে তাঁর মতামত রীতিমত ভাবতে শেখায়। 

সেই ইশা ইউপিএসসির পরীক্ষার্থীদের দিচ্ছেন টিপস। তাঁর মতে এই পরীক্ষায় জীবনদর্শনের অনেক ভাবনা প্রতিফলিত করার সুযোগ দেয়, যা অন্য পরীক্ষায় মেলে না। কীভাবে সফল হবেন একজন পরীক্ষার্থী, কীভাবে প্রস্তুতি নেবেন, তার পথ বাতলে দিলেন ইশা সিং। 

Bank holidays November 2021- নভেম্বরে ১৭ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন বাংলায় কবে

এই পাঁচ বলিউড সেলিব্রিটির কেরিয়ার প্রায় নষ্ট করে দিয়েছিলেন সলমন খান

পিরিয়ডসের সময় এই নিয়মগুলো মানেন তো, জেনে রাখা উচিত পুরুষদেরও

তিনি জানান, যারা UPSC-এর জন্য প্রস্তুতি নিচ্ছেন তাঁরা যেন কোনওবাবেই বাজারচলতি ধারায় প্রস্তুতি না নেন। সংকীর্ণ মানসিকতার রাস্তায় না হাঁটাই ভালো। কোনও কোনও পরীক্ষার্থী বলেন তাঁরা কীভাবে প্রস্তুতি নিচ্ছেন, তবে তা সবার জন্য সমান প্রভাব নাও ফেলতে পারে।  অনেকেই বলছেন, এই পরীক্ষা খুবই কঠিন। এই ধরনের নানা মুনির নানা মত থেকে দূরে থাকুন। নিজের মনের জোর বাড়ান। 

ইশা জানাচ্ছেন, কোনও একজন পরীক্ষার্থীর  শক্তি এবং দুর্বলতা বিশ্লেষণ ভীষণ জরুরি। কোনও বিষয়ের মধ্যে ডুবে গেলে সেখান থেকে বেরিয়ে আসা কঠিন। তাই ফোকাসড থাকতে হবে পথের ওপর। অনেক কাগজ পড়ুন, আপনার কৌতূহল বাড়ান। উপাদান কম রাখুন, অনুশীলন বাড়ান। বিগত বছরের প্রশ্নপত্রে কাজ করুন। পরীক্ষা দেওয়ার আগে নিজেকে তৈরি করুন। আপনার আত্মবিশ্বাস বাড়ান। 

তাঁর জীবনবোধ বা জীবনের প্রতি মূল্যায়নের ক্ষমতা চমকে দিতে পারে, যে কোনও তাবড় ব্যক্তিত্বকে। ইউপিএসসি পরীক্ষাকে শুধু মাত্র পরীক্ষা হিসেবে দেখেননি ইশা। তাঁর কাছে এই পরীক্ষা জীবন গঠনে সহায়ক। নিজের চারপাশকে ভালো করে বোঝা থেকে শুরু করে অন্যদের বিশেষ করে সমাজের দুর্বল শ্রেণীর মানুষকে সাহায্য করতে শেখায়। 

ইশা সিং জানাচ্ছেন গুরুত্বপূর্ণ সব কাজ ছেড়ে তিনি ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নেননি। বরং সব কাজ করতে করতেই এই পরীক্ষার প্রস্তুতি নিয়েছেন। এতে মানসিক গঠন থেকে পরীক্ষার জন্য তৈরি হওয়ার পথ অনেক প্রশস্ত হয়েছে তাঁর কাছে। ইশার মতে কোনও কাজ করা আপনার হাতে, ফলাফল সম্পর্কে চিন্তা করবেন না। যখন আপনি আপনার কাজে আগ্রহী হন, তখন এটি আপনার কাছে সংগ্রামের মতো মনে হয় না। 

Share this article
click me!