Omicron In Mumbai: বাড়ছে উদ্বেগ, বিদেশে না গিয়েই মহারাষ্ট্রে ওমিক্রনে আক্রান্ত ৮ জন

স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, মহারাষ্ট্রে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮। আর দেশে এই সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ৫৭। তবে সম্প্রতি যে আট জনের শরীরে ওমিক্রনের খোঁজ মিলেছে তাঁদের মধ্যে কারও গত কয়েকদিনে বিদেশ ভ্রমণের কোনও রেকর্ড নেই বলে জানা গিয়েছে। 

Web Desk - ANB | Published : Dec 14, 2021 11:39 PM IST / Updated: Dec 15 2021, 05:11 AM IST

ওমিক্রনের (Omicron) আতঙ্ক ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে (World)। তার মধ্যে থেকে বাদ যায়নি ভারতও (India)। দেশের মধ্যে ক্রমশ করোনাভাইরাসের (Coronavirus) নয়া প্রজাতি (New Corona Variant) ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। মহারাষ্ট্রে (Maharashtra) মঙ্গলবার আরও আট জনের শরীরে ওমিক্রনের হদিশ মিলেছে। তাঁদের মধ্যে সাতজনই মুম্বইয়ের (Mumbai) বাসিন্দা। আর একজন ভাসাই বিরারের (Vasai Virar) বাসিন্দা। রাজ্যের স্বাস্থ্য দফতরের তরফে একথা জানানো হয়েছে।

স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, মহারাষ্ট্রে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮। আর দেশে এই সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ৫৭। তবে সম্প্রতি যে আট জনের শরীরে ওমিক্রনের খোঁজ মিলেছে তাঁদের মধ্যে কারও গত কয়েকদিনে বিদেশ ভ্রমণের কোনও রেকর্ড নেই বলে জানা গিয়েছে। শুধুমাত্র একজন বেঙ্গালুরু (Bangalore) ও একজন সম্প্রতি দিল্লিতে (Delhi) গিয়েছিলেন। এমনকী, একজন বাদে সবারই টিকাকরণ সম্পন্ন হয়েছে।  

সম্প্রতি যাঁরা আক্রান্ত হয়েছেন তাঁর বয়স ২৪ থেকে ৪১ বছরের মধ্যে। তার মধ্যে তিন জনের শরীরে করোনার কোনও উপসর্গ ছিল না। আর বাকি পাঁচ জনের শরীরে করোনার মৃদু উপসর্গ ছিল বলে জানা গিয়েছে। দু'জন এই মুহূর্তে হাসপাতালে চিকিৎসাধীন। আর বাকিদের বাড়িতেই আইসোলেশনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। আক্রান্তদের মধ্যে তিন জন মহিলা রয়েছেন। মহারাষ্ট্রের ২৮ জন আক্রান্তের মধ্যে ১২ জন মুম্বইয়ের বাসিন্দা, ১০ জন পিমরি চিনচওয়াদ, দু'জন পুনে পৌর এলাকার ও কল্যাণ ডোম্বিভালি, নাগপুর, লাতুর এবং ভাসাই বিরারের একজন করে বাসিন্দা আক্রান্ত হয়েছেন। 

আরও পড়ুন- ঝুঁকিপূর্ণ দেশ থেকে এলে বিমানযাত্রীদের আর-টিপিসিআর-এর আগাম বুকিং বাধ্যতামূলক

করোনা সংক্রমণের নিরিখে দেশের মধ্যে এগিয়ে ছিল মহারাষ্ট্র। সেখানেই সবথেকে বেশি করোনা আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছিল। আর সেই কারণে ওমিক্রন নিয়ে চিন্তা বাড়ছে মহারাষ্ট্রে। চলতি মাসের শুরুর দিকেই অত্যন্ত ঝুঁকিপূর্ণ দেশ দক্ষিণ আফ্রিকা, বৎসোয়ানা ও জিম্বাবোয়ে থেকে কেউ দেশে ফিরলে তাঁর কোয়ারেন্টিনে থাকা বাধ্যতামূলক করা হয়েছে এই রাজ্যে। আর কম ঝুঁকিপূর্ণ দেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে আরটি-পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। 

আরও পড়ুন- করোনাবিশ্বে আশার আলো ফাইজারের কোভিড বড়ি, ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর ওষুধ

ধীরে ধীরে দেশের সব জায়গাতেই থাবা বসাচ্ছে ওমিক্রন। ক্রমশ দীর্ঘ হচ্ছে সেই তালিকা। এই মুহূর্তে ভারতে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৭। দেশের মধ্যে প্রথমে কর্নাটকে এই প্রজাতির হদিশ পাওয়া গিয়েছিল। তারপর ধীরে ধীরে মহারাষ্ট্র, দিল্লি, গুজরাট, অন্ধ্রপ্রদেশ, কেরালা ও হরিয়ানাতে ওমিক্রনে আক্রান্তের খোঁজ মিলেছে। এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, একটি নতুন প্রজাতি সামনে আসা মানে এই নয় যে করোনা পরিস্থিতি আরও খারাপ হবে। তবে ওমিক্রনের জন্য পরিস্থিতি অনিশ্চিত হয়ে পড়বে। এখনও মহামারী শেষ হয়নি। বিশ্বে এই মুহূর্তে করোনার সংক্রমণ বাড়ছে। ওমিক্রনের জেরে করোনা সংক্রমণ আরও বাড়ার সম্ভাবনা থাকছে। 

উল্লেখ্য, ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওমিক্রন প্রজাতিকে উদ্বেগজনক ভ্যারিয়েন্ট বলে চিহ্নিত করেছে এবং বিশ্বের প্রায় ৬০ দেশে এই ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে। বিশ্বের মধ্যে প্রথম এই ভ্যারিয়েন্টের হদিশ মিলেছিল দক্ষিণ আফ্রিকায়। 

Share this article
click me!