Revised Home Isolation Rules: হোম আইসোলেশনের নয়া নির্দেশিকা প্রকাশ করল কেন্দ্র


বুধবার, হালকা এবং উপসর্গবিহীন কোভিড-১৯ (COVID-19) রোগীদের হোম আইসোলেশনের জন্য সংশোধিত নির্দেশিকা (Revised Home Isolation Rules) প্রকাশ করল কেন্দ্রীয় সরকার। কী বলা হল তাতে, জেনে নিন বিস্তারিত।

Web Desk - ANB | Published : Jan 5, 2022 8:42 AM IST / Updated: Jan 05 2022, 02:25 PM IST

বুধবার, হালকা এবং উপসর্গবিহীন কোভিড-১৯ (COVID-19) রোগীদের হোম আইসোলেশনের জন্য সংশোধিত নির্দেশিকা (Revised Home Isolation Rules) প্রকাশ করল কেন্দ্রীয় সরকার। গত দুই বছরে, ভারত-সহ বিশ্বব্যাপীই দেখা গিয়েছে, কোভিড রোগীরা বেশিরভাগ ক্ষেত্রেই হয় উপসর্গবিহীন (Asymptomatic) হন, অথবা তাদের রোগের খুব হালকা লক্ষণ (Mild Symptoms) রয়েছে। এই ধরনের রোগীরা সাধারণত ন্যূনতম চিকিৎসা সহায়তাতেই সুস্থ হয়ে যান। তাই, মহামারির (Coronavirus Pandemic) সময়ে স্বাস্থ্য পরিকাঠামোর চাপ কমাতে, তাদেরকে হোম আইসোলেশন, অর্থাৎ, বাড়িতেই নিভৃতবাসে রাখা হয়। এই সকল সংক্রামিত ব্যক্তিদের জন্যই এই নির্দেশিকা প্রকাশ করা হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Union Health Ministry) জানিয়ে দিয়েছে, ক্লিনিক্যালি মূল্যায়ন করে এবং চিকিত্সকদের যথাযথ মূল্যায়নের পরই, যে কোভিড-১৯ রোগীরা উপসর্গবিহীন বা হালকা উপসর্গ আছে, তাদের হোম আইসোলেশনের অনুমতি দেওয়া হবে।  কাদের ক্ষেত্রে হালকা উপসর্গ বলে ধরা হবে, তাও নির্ধারণ করে দেওয়া হয়েছে নয়া নির্দেশিকায়। মন্ত্রক জানিয়েছে, যেসব কোভিড রোগীর উর্ধ্ব শ্বাসনালীতে সংক্রমণ রয়েছে, জ্বর রয়েছে, শ্বাসকষ্ট নেই এবং ঘরে অক্সিজেন স্যাচুরেশন ৯৩ শতাংশের বেশি আসছে, তাদের উপসর্গ গুরুতর নয় বলে হোম আইসোলেশনে রাখা যাবে। কিন্তু, এইচআইভি রোগী, বিভিন্ন ট্রান্সপ্ল্যান্ট হয়েছে যাদের, ক্যান্সারের চিকিৎসা চলছে - অর্থাৎ, অনাক্রম্যতা কম যেসব রোগীর, তাদের হোম আইসোলেশনের সুপারিশ করা যাবে না।  

আরও পড়ুন - End of Covid-19 Pandemic: ওমিক্রন নিয়ে সব গবেষণার তথ্য একটাই সংকেত দিচ্ছে, কী জানেন

আরও পড়ুন - India's COVID-19 Tally: একদিনে আক্রান্ত ৫৮ হাজার, ওমিক্রন রোগীর সংখ্যা ছাড়াল ২০০০

আরও পড়ুন - Vaccination for 15-18 year: আসমুদ্রহিমাচলে শিশুদের টিকাদান উৎসব, দেখুন ছবিতে ছবিতে

নতুন নির্দেশিকায়, হোম আইসোলেশনে থাকার মেয়াদ কতদিনের হবে, তাও জানানো হয়েছে। এর আগে এই সময় নির্ধারিত ছিল ১০ দিনের। নয়া নির্দেশ অনুযায়ী, উপসর্গবিহীন রোগীদের ক্ষেত্রে কমপক্ষে ৭ দিন হবে নিভৃতবাসের মেয়াদ। আর যাদের জ্বর আসছে, তাদের ক্ষেত্রে নিভৃতবাস শেষ করার আগে নিশ্চিত করতে হবে, পরপর তিন দিন জ্বর আসেনি। তবেই, তাদের বিচ্ছিন্নতার পর্ব শেষ হবে। তবে, আগে যেমন ৭ দিনের নিভৃতবাসের পর, ফের করোনা পরীক্ষা করে সুস্থ হওয়ার বিষয়টি নিশ্চিত করতে হতো, নতুন নির্দেশিকা অনুযায়ী, তার আর প্রয়োজন নেই। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, হোম আইসোলেশনের মেয়াদ শেষ হওয়ার পর, আর করোনা পরীক্ষার দরকার হবে না।

গত কয়েকদিনের প্রবণতা ধরে রেখে, বুধবার ভারতে করোনা সংক্রমণের ব্যাপক বৃদ্ধির ঘটেছে। এদিন সকালে স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘন্টায় ৫৮,০৯৭ টি নতুন করোনাভাইরাস কেস রিপোর্ট করা হয়েছে। গত বছরের জুন মাসে শেষবার, ভারতের দৈনিক নতুন সংক্রমণ এত বেশি ছিল। এর পাশাপাশি গত ২৪ ঘন্টায় ৫৩৪ জনের, করোনা জনিত কারণে মৃত্যু হয়েছে।

Share this article
click me!