আর ফোন কানে নিলেই শুনতে হবে না 'কোভিড মহামারি কলার টিউন', নেটদুনিয়ায় মেম উৎসব

অবশেষে, ভারতে কোভিড-১৯ সংক্রমণের মাত্রা কমে যেতে, বন্ধ হতে চলেছে বাধ্যতামূলক কোভিড কলার টিউন (COVID-19 Caller tune to stop)। সঙ্গে সঙ্গে এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়ে গিয়েছে মিম উৎসব।
 

Web Desk - ANB | Published : Mar 28, 2022 3:55 PM IST

২০২০ সালের শুরুতে, যখন দেশ জুড়ে কোভিড-১৯ মহামারি ছড়িয়ে পড়েছে, সেই সময় থেকেই  করোনভাইরাস সচেতনতা এবং সতর্কতা সম্পর্কে তথ্যে ভরা একটি লম্বা বাধ্যতামূলক কলার টিউন শুনতে হয়েছে। দুই বছর ধরে সেই কলার টিউন শুনে শুনে বিরক্ত হয়ে গিয়েছিলেন মানুষ। বর্তমানে মহামারির প্রকোপ অনেকটাই কমে যাওয়ায়, ওই কলার টিউন অবশেষে বন্ধ (COVID-19 Caller tune to stop) করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য মন্ত্রক, এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই। আর সঙ্গে সঙ্গে এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়ে গিয়েছে মিম উৎসব।

কোভিড-১৯ সংক্রান্ত এই বাধ্যতামূলক কলার টিউন শুরু করা হয়েছিল দুই বছর আগে। সেই সময় গোটা দেশে ভয়ঙ্কর আকার ধারণ করেছিল মহামারি। ২০২০ সালের মার্চ মাসে সরকার, ভারতি এয়ারটেল, বিএসএনএল, রিলায়েন্স জিও, ভোটাফোন আইডিয়া-সহ টেলিকম অপারেটরগুলিকে তাদের সকল কলার টিউন বন্ধ করে, ওই সচেতনতামূলক কলার টিউনগুলি চালানোর নির্দেশে দিয়েছিল। 

ভারতে ফোন কল করার সময়, প্রত্যেককেই ওই একটি কলার টিউন শুনতেই হত। প্রাথমিকভাবে, কলার টিউনটি শুরু হত এক ব্যক্তির প্রবল কাশির শব্দ দিয়ে। এরপর অভিনেতা অমিতাভ বচ্চনের কন্ঠে কোভিড-১৯ মহামারির সময়ে উপযুক্ত আচরণ করার বিষয়ে, একটি সতর্কতামূলক বার্তা দেওয়া হত। কীভাবে করোনভাইরাস সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যাবে, সেই বিষয়ে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হত। সেই ছিল শুরু। 

২০২১ সালের জানুয়ারিতে, কলার টিউনটি পরিবর্তন করা হয়েছিল। নতুন বার্তায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কন্ঠে দেশবাসীকে টিকা নেওয়ার আহ্বান জানানো হয়েছিল। কিন্তু বার্তা বদল হলেও অতি দীর্ঘ কলার টিউনের সমস্যা থেকেই গিয়েছিল। অনেকেরই বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছিল ওই কলার টিউন। বিশেষ করে জরুরী কল করার প্রয়োজন থাকলেো, ওই অতি দীর্ঘ কলার টিউন শুনতেই হত। এই নিয়ে ক্রমে অসন্তোষ বাড়ছিল। তারমধ্যেই সংবাদ সংস্থা এএনআই, কোভিড কলার টিউন সরিয়ে নেওয়ার খবর জানালো। 

নেটিজেনরাও প্রতিক্রিয়া ব্যক্ত করতে দেরি করেননি। সোশ্যাল মিডিয়া ছেয়ে গিয়েছে এই সংক্রান্ত মিম-এ। দেখে নেওয়া যাক এরকমই কিছু মিম - 

বিশ্বের বিভিন্ন জায়গায় কোভিডের আরও বিভিন্ন রূপান্তরের উত্থান ঘটলেও, ভারতে কোভিড-১৯ সংক্রমণ ধীরে ধীরে অনেকটাই কমে গিয়েছে। সোমবার সারা দেশ থেকে ১,২৭০ টি নতুন কোভিড সংক্রমণের কেস রিপোর্ট করা হয়েছে। ২০২০ সালের এপ্রিল মাসের পর থেকে দেশে এত কম নতুন সংক্রমণ দেখা যায়নি। এই অবস্থায় আগামী ৩১ মার্চ থেকে সারা দেশে সমস্ত কোভিড-১৯ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। 
 

Share this article
click me!