গোমূত্র-গোবর থেকে সতর্ক করতেই গ্রেফতার, BJP-রাজ্যে NSA-এর ফাঁসে সাংবাদিক-সমাজকর্মী

গো-মূত্র এবং গোবর কোভিড-১৯'এর নিরাময় নয়

বিজেপি সভাপতির মৃত্যুর পর ফেসবুকে মন্তব্য

তারপরই গ্রেফতার এক সাংবাদিক ও এক সমাজকর্মী

বিজেপি শাসিত রাজ্যে মামলা হল জাতীয় সুরক্ষা আইনে

amartya lahiri | Published : May 18, 2021 11:29 AM IST

করোনার দ্বিতীয় তরঙ্গে যখন রোজই গড়ে ৪০০০ মানুষের মৃত্যু হচ্ছে, সেই সময় গো-মূত্র এবং গোবর যে কোভিড-১৯'এর নিরাময় নয়, তাই নিয়ে সাবধান করেছিলেন তাঁরা। আর এরপরই, বিজেপি (BJP)-শাসিত মণিপুরে জাতীয় সুরক্ষা আইন (NSA) এর অধীনে গ্রেফতার করা হল বিশিষ্ট সাংবাদিক কিশোরচন্দ্র ওয়াংখেম (Kishorchandra Wangkhem) এবং সমাজকর্মী ইরেন্দ্রো লেইচম্বাম (Erendro Leichombam)-কে। তবে এই প্রথমবার নন, এই দুইজনের বিরুদ্ধে আগেও জাতীয় সুরক্ষা আইন ও রাষ্ট্রদ্রোহের অভিযোগ উঠেছে।

ঘটনার সূত্রপাত হয়েছিল গত সপ্তাহে। কোভিড আক্রান্ত হয়ে মৃত্যু হয় রাজ্য বিজেপির সভাপতি এস টিকেন্দ্র সিং-এর। এরপরই কিশোরচন্দ্র ওয়াংখেম এবং ইরেন্দ্রো লেইচম্বাম ফেসবুকে লেখেন, গো-মূত্র এবং গোবর কোভিড -১৯'এর নিরাময় করতে পারে না। তাঁদের সেই ফেসবুক পোস্টগুলির বিরোধিতা করে ওই সাংবাদিক ও সমাজকর্মীর বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছিলেন, রাজ্য বিজেপির সহ-সভাপতি উশম দেবন সিং এবং সাধারণ সম্পাদক পি প্রেমানন্দ মেতেই।

সেই অভিযোগের ভিত্তিতে, গত বৃহস্পতিবারই কিশোরচন্দ্র এবং ইরেন্দ্রোকে আটক করেছিল পুলিশ। সোমবার মণিপুর পুলিশ জানায়, তাঁদের বিরুদ্ধে জাতীয় সুরক্ষা আইনে করা হয়েছে। তাঁদের কার্যক্রম দেশের সুরক্ষা এবং জনসাধারণের মধ্যে শৃঙ্খলা রক্ষার পক্ষে ক্ষতিকারক বলে মনে করছে প্রশাসন।

এর আগে গত বছর, জুলাই মাসে ইরেন্দ্রো লেইচম্বাম-এর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের করা হয়েছিল। সেইক্ষেত্রেও, বিতর্কের কেন্দ্রে ছিল একটি ফেসবুক পোস্ট। সদ্য রাজ্যসভার সাংসদ নির্বাচিত হয়েছিলেন মণিপুরের রাজা সানাজোবা লেশেম্বা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রাজার শুভেচ্ছা জানানোর একটি ছবির নিচে বিতর্কিত মন্তব্য করেছিলেন ইরেন্দ্রো।  

 

Share this article
click me!