RT-PCR Pre Booking: ঝুঁকিপূর্ণ দেশ থেকে এলে বিমানযাত্রীদের আর-টিপিসিআর-এর আগাম বুকিং বাধ্যতামূলক

মঙ্গলবার ডিজিসিএ-র তরফে দেওয়া একটি নির্দেশিকায় বলা হয়েছে, দেশের ছটি শহর দিল্লি, কলকাতা, মুম্বই, চেন্নাই, বেঙ্গালুরু এবং হায়দরাবাদে বিদেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে।

Web Desk - ANB | Published : Dec 14, 2021 8:02 PM IST

ওমিক্রন (Omicron) আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। একাধিক দেশেই ওমিক্রনে আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে। বাদ যায়নি ভারতও (India)। আর এবার ওমিক্রনের দাপট রুখতে বিশেষ ব্যবস্থা নিল ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (Ministry of Civil Aviation)। ঝুঁকিপূর্ণ দেশগুলি থেকে যাঁরা দেশে ফিরবেন তাঁদের আরটি-পিসিআর পরীক্ষার (RT-PCR Tests) জন্য আগাম বুকিং করে রাখতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। ২০ ডিসেম্বর থেকে কার্যকর হচ্ছে এই নিয়ম। 

মঙ্গলবার ডিজিসিএ-র (DGCA) তরফে দেওয়া একটি নির্দেশিকায় বলা হয়েছে, দেশের ছটি শহর দিল্লি (Delhi), কলকাতা (Kolkata), মুম্বই (Mumbai), চেন্নাই (Chennai), বেঙ্গালুরু (Bengaluru) এবং হায়দরাবাদে (Hyderabad) বিদেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে। পাশাপাশি গত ১৪ দিনের মধ্যে যাঁরা ঝুঁকিপূর্ণ দেশগুলিতে গিয়েছেন, তাঁদেরও আরটি-পিসিআর পরীক্ষার বুকিং করাতে বলেছে ডিজিসিএ। কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রকের সুপারিশ মেনেই এই পদক্ষেপ বলে জানানো হয়েছে।

 

 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সেল্ফ ডিক্লারেশন ফর্ম পূরণের সময়ই যাত্রীরা করণীয় বিষয়গুলি সম্পর্কে জানতে পারবেন। প্রথম দফায় দেশের ৬টি বড় বিমানবন্দরের ক্ষেত্রেই এই নিয়ম বাধ্যতামূলক করা হচ্ছে। তবে কোনও যাত্রীর আগাম বুকিং করার ক্ষেত্রে যদি কোনও সমস্যা হয় তবে তাঁকে বিমানে ওঠার ক্ষেত্রে বাধা দেওয়া যাবে না। সেক্ষেত্রে সংশ্লিষ্ট বিমান সংস্থাকেই সেই যাত্রীকে চিহ্নিত করে বিমানবন্দরেই তাঁর করোনা পরীক্ষার ব্যবস্থা করতে হবে।  

আরও পড়ুন- করোনাবিশ্বে আশার আলো ফাইজারের কোভিড বড়ি, ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর ওষুধ

করোনাভাইরাস সংক্রমণের নিরিখে আগেই ১৪টি ঝুঁকিপূর্ণ দেশের তালিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেই তালিকায় রয়েছে বাংলাদেশ, চিন, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বৎসোয়ানা, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে এবং সিঙ্গাপুর।

Omicron Threat: দিল্লিতে ওমিক্রন আক্রান্ত আরও ১, তবে করোনার তথ্য পরিসংখ্যানে স্বস্তি

ধীরে ধীরে দেশের সব জায়গাতেই থাবা বসাচ্ছে ওমিক্রন। ক্রমশ দীর্ঘ হচ্ছে সেই তালিকা। এই মুহূর্তে ভারতে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৭। দেশের মধ্যে প্রথমে কর্নাটকে এই প্রজাতির হদিশ পাওয়া গিয়েছিল। তারপর ধীরে ধীরে মহারাষ্ট্র, দিল্লি, গুজরাট, অন্ধ্রপ্রদেশ, কেরালা ও হরিয়ানাতে ওমিক্রনে আক্রান্তের খোঁজ মিলেছে। এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, একটি নতুন প্রজাতি সামনে আসা মানে এই নয় যে করোনা পরিস্থিতি আরও খারাপ হবে। তবে ওমিক্রনের জন্য পরিস্থিতি অনিশ্চিত হয়ে পড়বে। এখনও মহামারী শেষ হয়নি। বিশ্বে এই মুহূর্তে করোনার সংক্রমণ বাড়ছে। ওমিক্রনের জেরে করোনা সংক্রমণ আরও বাড়ার সম্ভাবনা থাকছে। আর সেই সংক্রমণ রুখতেই এবার পদক্ষেপ করল ডিজিসিএ। 

Share this article
click me!