ভারতের করোনা যুদ্ধ বড় হাতিয়ার ZyCoV-D, জরুরি ব্যবহারে ছাড়পত্র কোভিড ১৯ টিকাকে

করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হল জাইডাস ক্যাডিলার জাইকভ-ডিকে। 
 

Asianet News Bangla | Published : Aug 20, 2021 12:28 PM IST

করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে আরও একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হাতে পাতে চলেছে ভারত। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSO)র সাবজেক্ট একপার্ট কমিটি (SEC) জাইডাস ক্যাডিলার (Zydus Cadila) তিন ডোজের কোভিড ভ্যাক্সিন (ZyCoV-D) জন্য জরুরি  ব্যবহারর অনুমোদন (EUA) সুপারিশ করেছে। আগামী অক্টোরব থেকেই এই সংস্থার তৈরি টিকা দেওয়া হতে পারে। করোনার তৃতীয় ঢেউয়ে র মোকাবিলা করতে এই টিকা বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে। 

তালিবান সুপ্রিমো আখুনজাদাকে নিয়ে জল্পনা, পাকিস্তান সেনার হেফাজতে বলে দাবি ভরতীয় গোয়েন্দাদের

Viral Video: জাতীয় পাতাকা রাখে তালিবানদের 'কুনজরে' আফগান ব্যক্তি, পিছমোড়া করে বেঁধে শাস্তি

ZyCoV-D- একটি তিন ডোজের করোনা টিকা। অন্যান্য টিকার তুলনায় এই টিকা পার্শ্বপ্রতিক্রিয়া উল্লেখযোগ্যভাবে কম।বর্তমানে ভারত সরকার কোভিড ১৯ এক সংক্রমণ রুখতে পাঁচটি টিকাকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে।সেগুলি হল- কোভিশিল্ড, কোভ্যাক্সিন, স্পুটনিভ ভি, মডার্নার ভ্যাক্সিন আর জনসন অ্য়ান্ড জনসনের এক ডোজের কোভিড টিকা। 

Afghanistan Crisis: ভারতীয় কনস্যুলেটের শৌচাগারে তল্লাশি তালিবানদের, নজরে গুরুত্বপূর্ণ নথি

জুলাই মাসে জাইডাস ক্যা়ডিলা তাদের তৈরি করোনা টিকার জরুরি অনুমোদনের জন্য কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট সংস্থার কাছে আর্জি জানিয়েছিল। ইতিমধ্যেই সংস্থাটি তাদের তৈরি টিকার জন্য দেশের সবথেকে বড় ক্লিনিক্যাল ট্রায়াল করেছিল। এই সংস্থার টিকা ১২-১৮ বছর বয়সীদেরও দেওয়া যেতে পারে। প্রাথমিকভাবে লক্ষ্য করা গেছে এই টিকার কার্যকারিতা ৬৬.৬ শতাংশ। সংস্থাটি ইতিমধ্যে প্রথম ও দ্বিতীয় পর্বের ক্লিনিয়ার ট্রায়ালের রিপোর্ট পরীক্ষা করেছে। তৃতীয় পর্বের ট্রায়ালেও আলাদাভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। 

 জাইডাস ক্যাডিলাই টিকাটি প্রস্তুত করবে। করোনার বিরুদ্ধে লড়াই করার ক্ষেত্রে এটি হবে পঞ্চম ভারতীয় টিকা। জাইডাস ক্যাডিলা হবে বিশ্বের প্রথম ডিএনএ ভ্যাকসিন যা কোনও দেশে অনুমোদন পাবে। সংস্থার পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, এখনও পর্যন্ত মাঝারি আক্রান্তদের ক্ষেত্রে এই টিকার কার্যকারিতা ১০০ শতাংশ। ক্লিনিক্যাল ট্রায়ালে মৃত্যুর মত কোনও গুরুতর ঘটনা ঘটেনি। 
 

Share this article
click me!