পরপর ২ দিন রাজ্যে করোনায় মৃত্যু শূন্য, দৈনিক সংক্রমণও নিম্নমুখী

বুধবার দৈনিক সংক্রমিতের সংখ্যা ছিল ১৫৩। বৃহস্পতিবার রাজ্য স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৩৯ জন। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২০ জন।

Web Desk - ANB | Published : Mar 4, 2022 1:12 AM IST

রাজ্যবাসীর জন্য সবথেকে স্বস্তির খবর। পর পর টানা দু'দিন রাজ্যে করোনায় আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। বুধবারের মতো বৃহস্পতিবারও রাজ্যের কোথাও করোনায় আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। মৃতের সংখ্যা কার্যত শূন্য। পাশাপাশি দৈনিক সংক্রমিতের পরিমাণও (Daily Corona Cases) বুধবারের তুলনায় সামান্য কমেছে। তা এখন ১৫০-র নিচে নেমে গিয়েছে। বুধবার ১৫০ ছাড়িয়ে গিয়েছিল সংক্রমিতের সংখ্যা। করোনা আতঙ্ক কাটিয়ে গোটা রাজ্য যখন ধীরে ধীরে ছন্দে ফিরছে তখন করোনায় মৃত্যু শূন্যের খবর অনেকটাই স্বস্তি দিচ্ছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের। 

বুধবার দৈনিক সংক্রমিতের সংখ্যা ছিল ১৫৩। বৃহস্পতিবার রাজ্য স্বাস্থ্য দফতরের (West Bengal Health Department) পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৩৯ জন। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় কলকাতায় (Kolkata) নতুন করে আক্রান্ত হয়েছেন ২০ জন। এর ফলে রাজ্যে করোনায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লক্ষ ১৫ হাজার ৫৪৫। পজিটিভিটি রেট দাঁড়িয়েছে ০.৫৪ শতাংশ।

দৈনিক মৃত্যু
দৈনিক আক্রান্তের সংখ্যা নিম্নমুখী হওয়ার পাশাপাশি স্বস্তি দিচ্ছে দৈনিক মৃতের সংখ্যাও। কারণ গত ২৪ ঘণ্টায় রাজ্যের কোথাও কারও করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়নি। যা নিঃসন্দেহে স্বস্তির বিষয়। কয়েকদিন ধরেই রাজ্যে মৃতের সংখ্যা খুবই কম ছিল। বুধবারও রাজ্যে কারও মৃত্যু হয়নি। আর বৃহস্পতিবারও করোনায় মৃত্যু শূন্যই থাকল রাজ্য। গত ২৪ ঘণ্টায় করোনাকে জয় করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫৮ জন। রাজ্যে সুস্থতার হারও বুধবারের মতো একই রয়েছে। বুধবার রাজ্যে সুস্থতার হার ছিল ৯৮.৮৬ শতাংশ। আজও সেই হার একই রয়েছে। মোট অ্যাক্টিভ করোনা রোগীর সংখ্যা ১ হাজার ৭৭৬।

আরও পড়ুন- করোনা নয়, ২০২১ সালে সবচেয়ে বেশি আতঙ্ক ছড়িয়েছিল এই ভাইরাস

উত্তরবঙ্গে সংক্রমিতের পরিমাণ
রাজ্যের নিরিখে উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে একদিনে সবথেকে কম সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন কোচবিহারে। এই জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ জন। আর কালিম্পংয়ে গত ২৪ ঘণ্টায় নতুন করে কেউ করোনায় আক্রান্ত হননি। উত্তরবঙ্গের (North Bengal) অন্য জেলাগুলির মধ্যে আলিপুরদুয়ারে আক্রান্তের সংখ্যা ৪, দার্জিলিংয়ে ৫, জলপাইগুড়িতে ৬, উত্তর দিনাজপুরে ৩, দক্ষিণ দিনাজপুরে ২ ও মালদহে ২। 

আরও পড়ুন- হোলির আগে সুখবর, দেশভ্রমণ করতে চান, সুযোগ দিচ্ছে রেল

সংক্রমিতের সংখ্যা সর্বাধিক কোন কোন জেলায়
রাজ্যের মধ্যে সবথেকে বেশি সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন উত্তর ২৪ পরগনায় (North 24 Parganas)। সেখানে একদিনে আক্রান্ত হয়েছেন ২৫ জন। তালিকায় ঠিক তারপরেই রয়েছে কলকাতা। সেখানে একদিনে আক্রান্ত হয়েছেন ২০ জন।  আক্রান্তের সংখ্যার নিরিখে তালিকায় ঠিক তারপরই রয়েছে বাঁকুড়া ও হাওড়া। এই দুই জেলায় একদিনে আক্রান্ত হয়েছেন ১০ জন করে। তারপরে রয়েছে দক্ষিণ ২৪ পরগনা। সেখানে আক্রান্তের সংখ্যা ৯। 

দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলির মধ্যে গত ২৪ ঘণ্টায় সবথেকে কম সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন মুর্শিদাবাদ, বীরভূম ও ঝাড়গ্রামে। ২৪ ঘণ্টায় এই তিন জেলায় করোনায় আক্রান্ত হয়েছেন ১ জন করে। 

Share this article
click me!