নির্বাচনের আগে ৫,৬০০, নির্বাচন শেষের মুখে বাংলায় করোনার বেড ফাকা মাত্র ১৫০০, কি বলছে স্বাস্থ্য দফতর

  • করোনা পরিস্থিতি ক্রমেই ভয়ঙ্কর রূপ ধারন করছে 
  • রাজ্যে কমছে বেডের সংখ্যা
  • অধিকাংশ হাসপাতালেই থাকছে না বেড 
  • নির্বাচনের আগে ও পড়ে সংখ্যা দাঁড়ালো কত 

Jayita Chandra | Published : Apr 28, 2021 3:54 AM IST

প্রতিদিন গড়ে ১৫ হাজার  করে বাড়ছে বাংলায় করোনা সংক্রমণের সংখ্যা। কিন্তু প্রতিটি রোগীকেই যে ভর্তি করতে হয় এমনটা নয়। বর্তমানে অধিকাংশ রোগীরই চিকিৎসা চলছে বাড়িতে রেখে। তবে ডাক্তারদের কথায় মাত্র ১০ শতাংশ করেও যদি রোগী প্রতিদিন ভর্তি জন্য আসতে থাকে, তবে সেই পরিমাণ বেড খালি করা সম্ভবপর নয়। তবে এই সংখ্যাটাই ঠিক এক মাস আগে ছিল অন্যরকম। বাংলায় তখন নির্বাচন শুরু হয়নি। ২৬ মার্চ, বাংলায় বেডের সংখ্যা ৫,৬০০। 

আরও পড়ুন- COVID 19 Live Update- করোনায় দেশের মৃত্যু ছাড়ালো ২ লাখ, ২৪ ঘণ্টায় মৃত্যু ৩,২৮৬ জনের 

সেই সংখ্যা কমে বর্তমানে দাঁড়িয়েছে ১৫০০, সরকারী, বেসরকারী মিলিয়ে মাত্র ১৫০০ করোনা বেড ফাকা করা সম্ভবপর। সদ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী এই তথ্য এসেছে সামনে। যার মধ্যে বেসরকারীর দখলে থাকা বেড রয়েছে ৯৯১ টি আর রাজ্যের ১২ টি সরকারী হাসপাতালে রয়েছে ৪৫৮ টি। যার মধ্যে স্রবাধিক চাপ কলকাতায়। যেখানে ৮০ শতাংশ বেড বর্তমানে ভর্তি। 

 

বেশ কিছু বেসরকারী হাসপাতাল ইতিমধ্যেই বেড সংকটে রয়েছে। বেডের সংখ্যা কমছে সরকারী হাসপাতালেও। এগদিকে পাল্লা দিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। প্রতিদিনের আক্রান্তের সংখ্যা ১৬ হাজারের মাত্রা ছোঁয়ার মুখে। এই পরিস্থিতিতে দ্রুত বেডের ব্যবস্থা করতে হবে। পাশাপাশি রাজ্যে অক্সিজেনের মজুত নিয়েও উঠছে প্রশ্ন, অক্সিজেনের অভাবে প্রাণ হারাচ্ছেন বহু মানুষ। সেই দিকেও নজর দিয়েছে রাজ্য সরকার। 

Share this article
click me!