Anti-vax Czech Singer Dies: স্বেচ্ছায় সংক্রামিত হয়েছিলেন, কোভিড-১৯'এ মৃত্যু টিকা-বিরোধী গায়িকার

করোনাভাইরাস টিকা (Coronavirus Vaccine) নেওয়ার বিরোধী ছিলেন চেকস্লোভাকিয়ার (Czechoslovakia) লোকসঙ্গীত গায়িকা হ্যানা হোর্কা (Hana Horka)। স্বেচ্ছায় কোভিড-১৯ (COVID-19) সংক্রামিত হওয়ার পর, মৃত্যু হল তাঁর। 

Web Desk - ANB | Published : Jan 19, 2022 7:46 PM IST / Updated: Jan 20 2022, 01:20 AM IST

এখনও অনেকেই দেখেও, না দেখার গোঁ ধরে রয়েছেন। 'টিকা নিয়েও যখন সংক্রমণ আটকানো যাচ্ছে না, তখন টিকা নিয়ে কি হবে?' এরকম প্রশ্ন তুলছেন, করোনাভাইরাস টিকা (Coronavirus Vaccine) নিতে অনাগ্রহ প্রকাশ করছেন। আবার ওমিক্রন (Omicron) সংক্রমনে গুরুতর অসুস্থতা এবং মৃত্যুর হার কম বলে, অনেকেই কোভিড-১৯ কে (COVID-19) খুব হালকাভাবে নিতে শুরু করেছেন। তাদের চোখ খুলে দিতে পারে এই ঘটনা। চেকস্লোভাকিয়ার (Czechoslovakia) জনপ্রিয় লোকসঙ্গীত গায়িকা হ্যানা হোর্কা-ও (Hana Horka) একইভাবে টিকা নেওয়ার বিরোধী ছিলেন। কোভিড-১৯'কে হালকা চোখে দেখে ইচ্ছাকৃতভাবে সংক্রামিতও হয়েছিলেন। রবিবার কোভিড-১৯'এই প্রয়াণ ঘটেছে হ্যানার। 

ইউরোপে বর্তমানে ওমিক্রনের প্রভাবে দেশে দেশে কোভিড-১৯ রোগী উপচে পড়ছে। এই অবস্থায় ইউরোপিয়ান ইউনিয়নের (European Union) সদস্য রাষ্ট্রগুলিতে কঠোর কোভিড বিধি জারি করা হয়েছে। সাংস্কৃতিক ও ক্রীড়া অনুষ্ঠান দেখা, ভ্রমণ, বার-রেস্তোরাঁয় যাওয়ার মতো বিভিন্ন ক্ষেত্রে করোনাভাইরাস টিকার সম্পূর্ণ ডোজ নেওয়া অথবা সাম্প্রতিক করোনাভাইরাস সংক্রমণের প্রমাণ দাখিল করা বাধ্যতামূলক করা হয়েছে। আর, তার মধ্যেও প্রায় প্রতিটি দেশেই দেখা যাচ্ছে অ্যান্টি-ভ্যাক্স মুভমেন্ট (Anti-vax Movement), অর্থাৎ টিকা নেওযার বিরোধিতা করে আন্দোলন। আর এই আন্দোলনের সমর্থক ছিলেন ৫৭ বছর বয়সী হ্যানা।

আরও পড়ুন - Covid-19: টিকা না নিলেই কীভাবে বাড়ছে মৃত্যুর ভয়, দেখুন দিল্লি-মুম্বইয়ের পরিসংখ্যান কী বলছে

আরও পড়ুন - ৪ বছর ধরে পক্ষাঘাত, COVID-19 Vaccine'ই ফিরে দিল চলাফেরার ক্ষমতা - বিস্মিত ডাক্তার মহল

আরও পড়ুন - ভ্যাকসিন যেন নেশা - করোনা টিকার ১২তম ডোজ নিতে গিয়ে ধরা পড়লেন বিহারি বৃদ্ধ

অ্যাসোন্যান্স (Asonance) নামে, চেক ফোক মিউজিক ব্যান্ডের কণ্ঠশিল্পী ছিলেন হানা হোর্কা। তিনি নিজে টিকা না নিলেও, তাঁর স্বামী এবং ছেলে, দুজনেই করোনা টিকা নিয়েছিলেন। স্থানীয় এক রেডিও চ্যানেলকে তাঁর ছেলে জাঁ রেক জানিয়েছেন, হ্যানা টিকা না নিয়ে, একেবারে স্বাভাবিক জীবনযাপন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু, তাঁর  সাংস্কৃতিক অনুষ্ঠান দেখা, ভ্রমণ, বার-রেস্তোরাঁয় যাওয়া বন্ধ হয়ে গিয়েছিল। তাই, তিনি ইচ্ছাকৃতভাবে কোভিড-১৯ আক্রান্ত হতে চেয়েছিলেন। তাঁর কাছে টিকা নেওয়ার থেকে আক্রান্ত হওয়া ছিল ভাল। ২০২১-এর বড়দিনের (Christmas 2021) আগে, তাঁর কোভিড-১৯ ধরা পড়েছিল।

তারপর দীর্ঘ অসুস্থতা পর্ব কাটিয়ে হ্যানা প্রায় সুস্থ হয়ে উঠেছিলেন। কিন্তু, গত রবিবার আচমকাই মৃত্যু হয় তাঁর। মৃত্যুর দুই দিন আগে, হ্যানা সোশ্যাল মিডিয়ায় লিখেছিলেন, তাঁর গুরুতর অসুস্থতা ছিল, কিন্তু সেই অসুস্থতার থেকে শেষ পর্যন্ত তিনি রক্ষা পেয়েছেন। তাই, এখন থিয়েটার, সনা, কনসার্ট, সমুদ্র সৈকতে ভ্রমণ - কোনও কিছুতেই আর তাঁর বাধা নেই। কিন্তু, শেষ পর্যন্ত আর কোনওটাই করা হয়নি। মায়ের মৃত্যুর জন্য, স্থানীয় এক অ্যান্টি-ভ্যাক্স আন্দোলনের নেতাদের দায়ী করেছেন রেক। তাঁর দাবি, তারাই তাঁর মাকে টিকা নেওয়ার বিরুদ্ধে বুঝিয়েছিলেন। কাজেই তারাই তাঁর মায়ের মৃত্যুর জন্য দায়ী। তিনি আরও বলেছেন, নিজের পরিবারের সদস্যদের থেকেও অপরিচিতদেরই তাঁর মা যে বেশি বিশ্বাস করেছিল, এই বিষয়টা তাঁকে খুব কষ্ট দেয়। 

ইউরোপের অন্যান্য দেশের মতো, বর্তমানে চেকস্লোভাকিয়াতেও ভয়ঙ্কর হয়ে উঠেছে কোভিড-১৯ মহামারির তৃতীয় তরঙ্গ। সেই দেশের জনসংখ্যা যেখানে ১ কোটি ৭ লক্ষ, সেখানে, মঙ্গলবার দৈনিক নতুন কোভিড সংক্রমণের সংখ্যা ২০,০০০ ছাপিয়ে গিয়েছে। 

Share this article
click me!