কোভিড টিকা পরীক্ষার জন্য আরও দুটি ল্যাব, করোনাকালে বড় সিদ্ধান্ত কেন্দ্রের

  • করোনাকালে বড় সিদ্ধান্ত কেন্দ্রের 
  • আরও দুটি ল্যাব তৈরি 
  • হায়দরাবাদ আর পুনের ল্যাব 
  • জাতীয় ড্রাগস ল্যাবের ওপর চাপ কমান লক্ষ্য 

Asianet News Bangla | Published : Jun 25, 2021 12:59 PM IST

করোনা মহামারিকালে সেন্ট্রাল ড্রাগস ল্যাবরেটরির (CDL) ওপর চাপ কমাতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। নতুন যেসব টিকা তৈরি হচ্ছে সেগুলি পরীক্ষার জন্য আরও দুটি ল্যাবরেটরি তৈরির প্রস্তুতি শুরু করেছে- পুনের ন্যাশানাল সেন্টার ফর সেল সায়েন্স (NCCS) ও অন্যটি হায়দরাবাদের জাতীয় ইনস্টিটিউট অব অ্যানিম্যাল বায়োটেকনোলজি(NIAB)। 

ডিজিটাল এজে আপনাকে বোকা বানিয়েই কি পাচার হয়ে যাচ্ছে ব্যক্তিগত তথ্য, রক্ষাকবচের জন্য লড়ছেন রাজীব চন্...
বর্তমানে সিডিএল দেশের একমাত্র পরীক্ষাগার যেখানে ভ্যাকসিনগুলি পরীক্ষা করে দেখা হয়। তবে করোনা মহামারির রুখতে ইতিমধ্যে একাধিক ভ্যাকসিন তৈরি হয়েছে। যা পরীক্ষার জন্য পাঠান  জাতীয় পরীক্ষাগারে। আর সেই কারণেই হিমাচল প্রদেশের ওপর চাপ কমাচে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের বায়োটেকনোলডি বিভাগ ভ্যাকসিন পরীক্ষার জন্য আরও দুটি ল্যাবের ব্যবস্থা করেছে। হায়দরাবাদ আর পুনা -এদুটি ভারতের ভ্যাকসিন হাব নামেই পরিচিত। আর সেই কারণেই এই দুটি স্থানকেই বেছে নেওয়া হয়েছে। বর্তমানে দেশীয় পদ্ধতিতে তৈরি হওয়া দুটি টিকাই এই দুটি স্থানে তৈরি হচ্ছে। 

তিব্বতে প্রথম বুলেট ট্রেন, অরুণাচলের কান ঘেঁসে ট্রেন ছুটিয়ে ভারতেকে হুঁশিয়ারি চিনের ...
গত সপ্তাহেই কেন্দ্রীয় ড্রাগ ল্যাবরেটরি পরিদর্শন করেছিলেন বিশেষজ্ঞরা। তারপরেই কেন্দ্রীয় সরকারে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে বসে সূত্রের খবর। জাতীয় ড্রাগ ল্যাবরেটি দেশের একমাত্র সরকার অনুমোদিত পরীক্ষাগার, যা দেশের তৈরি সমস্ত ভ্যাকসিনের সুরক্ষা আর কার্যকারিতা পরীক্ষা করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনের পরে শুধু ভারতেরই নয় বিশ্বের ১৭০ টি দেশের টিকাও এই সংস্থাটি অনুমোদনের ছাড়পত্র পেয়েছে। 

দিল্লি সরকার VS কেন্দ্রীয় সরকার, অক্সিজেন নিয়ে সুপ্রিম কোর্টের অডিট কমিটির রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য ...
গত জানুয়ারি মাস থেকেই দেশে শুরু হয়েছে টিকা কর্মসূচি। ৩৭কোটি ভ্যাকসিনের ডোসকেছাড়পত্র দিয়েছে সিডিএল। যার মধ্যে ৩২ কোটি কোভিশিল্ড আর ৩,৯৪ কোটি কোভ্যাক্সিন আর ১.৫ লক্ষ স্পুটনিকভি রয়েছে। জুন মাসের শেষের দিক ছেকে ভ্যাকসিন বৃদ্ধি পাওয়ার কথা এইদেশে। ভারতে প্রায় ১২ কোটি কোভিড ভ্যাকসিন সরবরাহ করার কথা রয়েছে এই দেশে। অগাস্ট থেকে ডিসেম্বরের মধ্যে ভারতের হাতে আসবে ২১৬ কোটি ভ্যাকসিন। আর এই ভ্যাকসিন পরীক্ষার জন্যই আরও দুটি ল্যাবের চিন্তাভাবনাকরছে কেন্দ্রীয় সরকার। 

Share this article
click me!