করোনা পরীক্ষায় COVIRAP-এর কামাল, খড়গপুর IIT তৈরি প্রযুক্তি রিপোর্ট দেবে দ্রুত

  • করোনা পরীক্ষায় নতুন দিশা 
  • পথ দেখাল খড়গপুর আইআইটি 
  • আবিষ্কার করেছে নতুন প্রযুক্তি
  • রিপোর্ট দেবে মাত্র ৪৫ মিনিটে 
     

Asianet News Bangla | Published : Apr 24, 2021 3:32 PM IST

ঝটপট কোডিভ ১৯ এর নমুনা পরীক্ষা। শুধু মারাত্মক এই অতিমারি নয়। চটজলদি আরও একাধিক রোগের নমুনা পরীক্ষা করতে সক্ষম হবে খড়গপুরের ইন্ডিয়ার ইনস্টিটিউট অব টেকনোলজি বা IIT-র  পড়ুয়াদের তৈরি COVIRAP। খড়গপুর আইআইটির দাবি এই প্রযুক্তি মাত্র ৪৫ মিনিটেই করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করে বলে দিতে পাববে সংশ্লিষ্ট ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত কিনা। 

এই মুহূর্তে দেশে যেসব করোনা পরিক্ষার সরঞ্জাম বা প্রযুক্তি রয়েছে তার মধ্যেCOVIRAP বা কোভিব়্যাপ সব থেকে দ্রুততার সঙ্গে ফলাফল জানাতে সক্ষম। গতবুধবার এই প্রযু্ক্তিটি সামনে এনেছে খড়গপুর আইআইটি। খুবতাড়াতাড়ি একটি ব্যবসায়ী ব্যবহারে জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এটি ব্যবহারের জন্য কমার্শিয়াল ব়্যাপিড ডায়াগনস্টিক কোম্পানিগুলি লাইসেন্স পেয়ে যাবে। এই প্রযুক্তি তৈরির মূল কৃতিত্ব আইআইটির প্রফেসর সুমন চক্রবর্তী, অনির্বাণ মণ্ডল ও তাঁদের গবেষণা দল। 

দুই অধ্যাপকই জানিয়েছেন COVIRAP-এর বাণিজিকীকরণের ফলে ভরত ও বিশ্বের অন্যান্য দেশগুলি মহামারির এই কঠিন সময় একটি সস্তা চিকিৎসা পণ্য হাতে পাবে। ভারতে তৈরি এই প্রযুক্তি বিশ্বেও যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে বলেও আশা প্রকাশ করেছেন তাঁরা।

খড়গপুর আইআইটির পক্ষ থেকে ইতিমধ্যে বেশ কয়েকটি সংস্থার সঙ্গে যোগাযোগ করা হয়েছ। যারা COVIRAP প্রযুক্তিতে বিশ্বের দরবারে পৌঁছে দেবে। করোনাভাইরাসের পাশাপাশি যক্ষার নমুনাও দ্রুততার সঙ্গে পরীক্ষা করে ফলাফল জানাতে পারবে এই প্রযুক্তি। তবে ঠিক কতগুলি রোগের পরীক্ষা এই প্রযুক্তি করতে পারবে তা এখনও বলা হয়নি। তবে এটা নিশ্চিত যে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করতে পারবে আর মাত্র ৪৫ মিনিটের মধ্যেই তার রিপোর্ট দেবে।  

Share this article
click me!