কোভিড ১৯ টিকা নিয়ে প্রথম মৃত্যু দেশে, সামনে এল সরকারি ভ্যাকসিন কমিটির রিপোর্ট

  • করোনাভাইরাসের টিকা নিয়ে মৃত্যু 
  • দেশে প্রথম মৃত্যুতে শিলমহর 
  • শিলমহর দিল টিকা কমিটি 
  • অ্যানাফিল্যাক্সিসে আক্রান্ত হয়ে মৃত্যু 

Asianet News Bangla | Published : Jun 15, 2021 9:59 AM IST / Updated: Jun 15 2021, 03:36 PM IST

অ্যানাফিল্যাক্সিসে আক্রান্ত হয়ে মৃত্যু হল বছর ৬৮-র এক ব্যক্তি। টিকা নেওযার পরেই সংশ্লষ্ট ব্যক্তি অ্যালার্জির প্রতিক্রিয়া শুরু হয়। তাতেই মৃত্যু বলে জানিয়েছে টিকা নিয়ে অধ্যায়নের জন্য সরকারের তৈরি প্যানেল বা এইএফআই (AEFI)। কমিটির রিপোর্টে বলা হয়েছে সংশ্লিষ্ট ব্যক্তি গত ৮ মার্চ ২০২১এর ভ্যাকসিন নিয়েছিল। তারপরেই অ্যানাফিল্যাক্সিসের সমস্যা শুরু হয়। তারপরেই তাঁর মৃত্যু হয়। কোভিড টিকা নেওয়ার কারণে এটি দেশের প্রথম মৃত্যু বলেও জানিয়েছেন এএফআই-এর চেয়ারপার্সেন চিকিৎসক এনকে অরোরা। তিনি আরও বলেছেন ভ্যাকসিন দেওয়ার পরে অ্যানাফিল্যাক্সিসের কারণেই এই ব্যক্তির মৃত্যু হয়েছে। আগেই কমিটি জানিয়েছিল কোভিড টিকা নেওয়ার পর ৩১টি প্রতিকূল শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তার মধ্যে একটি হল অ্যানাফিল্যাক্সি। তবে এই বিষয়টি নিয়ে আর কোনও তথ্য দিতে রাজি হয়নি প্যালেন। 

গালওয়ান সংঘর্ষের এক বছর পার, চিনা আগ্রাসনের জবাব দিতে প্রস্তুত ভারত ..

৬ বছরের নাতির সমানে ধর্ষিতা ঠাকুমা, ভোট পরবর্তী হিংসার ভয়াবহতা এবার সুপ্রিম কোর্টে ...

তবে এটাই প্রথম নয়। এর আগে অ্যানাফিল্যাক্সি সংক্রান্ত আরও দুটি ঘটনা সামনে এসেছিল। গত ১৯ ও ১৬ জানুয়ারি টিকা নিয়েছিলেন দুই ব্যক্তি।  আক্রান্ত দুজনকেই হাসপাতালে ভর্তি করা হয়েছিল। খুব তাড়াতাড়ি তাঁরা সুস্থ হয়ে যান। একই কারণে আরও তিন জনের মৃত্যু হয়েছে বলে প্রামাণিত হলেও সরকারি প্যানেল কোভিড ভ্যাকসিন দেওয়র পর কেবল একজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। 

লাদাখ স্ট্যান্ড অফের মতই ভারত দক্ষিণে চিনকে অস্বস্তিতে ফেলতে পারে ...
প্যানেলের রিপোর্টে কোভিড ভ্যাকসিন অনুসরণ করে একজনের মৃত্যুর বিষয়ে বলা হয়েছে ভ্যাকসিন প্রোডাক্ট রিলেটেড প্রতিক্রিয়াগুলি প্রত্যাশিত প্রতিক্রিয়া যা বর্তমান বৈজ্ঞানিক প্রমাণের ভিত্তিতে টিকা দেওয়ার জন্য দায়ী করা যেতে পারে। এ জাতীয় প্রতিক্রিয়াগুলির উদাহরণ হল অ্যালার্জি  ও অ্যানাফিল্যাক্সি ইত্যাদি। সরকারি কমিটি ৩১টি মৃত্যুর বিষয় নিয়ে  পর্যালোচনা করছে, যা কোভিড টিকা নেওয়ার পরেই হয়েছে। টিকা নেওয়ার পরে ১৮ জনের মৃ্ত্যু হলেও তার সঙ্গে কোভিড টিকার কোনও সম্পর্ক নেই বলেও দাবি করা হয়েছে। সাত জনের মৃত্যু অনির্দিষ্ট হিসেবে চিহ্নিত করা হয়েছে। আর দুজনের মৃত্যু অপ্রকাশিত বলেও রিপোর্ট পেশ করা হয়েছে। কমিটির রিপোর্টে বলা হয়েছে অনির্দিষ্ট ঘটনা হিসেবে যেগুলিকে চিহ্নিত করা হয়েছে, সেগুলি খতিয়ে দেখা হয়েছে। তবে টিকার কারণেই যে মৃত্যু হয়েছে তার যথেষ্ট প্রমাণ নেই। যদি এই তথ্যপাওয়া যায় তাহলে কার্যকারিতা মূল্যায়নের জন্য পুনর্বিবেচনা করা যেতে পারে। 
 

Share this article
click me!