Online registration: ভ্যাকসিন নেওয়ার জন্য রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই, জানাল কেন্দ্র

  • টিকা নেওয়ার জন্য প্রি-রেজিস্ট্রেশন দরকার নেই
  • প্রয়োজন নেই অনলাইনে রেজিস্ট্রেশনের
  • টিকাকরণ কেন্দ্রে ওয়াক ইন পদ্ধতিতে টিকা দেওয়া হবে
  • মঙ্গলবার এক গুরুত্বপূর্ণ বিবৃতিতে জানাল কেন্দ্র

Parna Sengupta | Published : Jun 15, 2021 2:59 PM IST

করোনা টিকা নেওয়ার জন্য এবার আর আগে থেকে অনলাইনে রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই। যে কোনও টিকাকরণ কেন্দ্রে ওয়াক ইন পদ্ধতিতে টিকা দেওয়া হবে এবার থেকে বলে জানানো হয়েছে। মঙ্গলবার এক গুরুত্বপূর্ণ বিবৃতিতে কেন্দ্র জানিয়েছে, টিকা নিতে গেলে আগে থেকে রেজিস্ট্রেশন করা আর বাধ্যমূলক নয়। গ্রামাঞ্চলে বহু মানুষ স্মার্ট ফোন না থাকায় ভ্যাকসিনের রেজিস্ট্রেশন করতে পারছেন না, এই অভিযোগ পেয়ে কেন্দ্রের এই সিদ্ধান্ত। 

সুন্দর সকালের প্রতিশ্রুতি দিচ্ছে পুরুলিয়া, করোনা ছুঁতে পারেনি ৮০টি গ্রামকে

গ্রামাঞ্চলের বেশিরভাগ মানুষ রেজিস্ট্রেশন করতে না পারার জন্য টিকা পাচ্ছেন না বা টিকা পেতে গেলে হয়রানির শিকার হতে হচ্ছে, এমন অভিযোগ উঠছিল দীর্ঘদিন ধরে। বিরোধীদের দাবি ছিল স্মার্টফোন না থাকায় তাহলে কি মানুষ ভ্যাকসিন পাওয়া থেকে বঞ্চিত থাকবেন। সেই পরিস্থিতির দিকে নজর রেখেই রেজিস্ট্রেশন ছাড়াই ভ্যাকসিনেশন চালু করল কেন্দ্র।

কেন্দ্র জানিয়েছে, যেখানে টিকাকরণ কেন্দ্র তৈরি করা হয়েছে, সেখানেই একজন কর্মী রেজিস্ট্রেশন করবেন টিকা নিতে আসা ব্যক্তিদের। ওয়াক ইন পদ্ধতির মাধ্যমে টিকা দেওয়া হবে। ১৮ বছরের ওপর বয়েসীদের এবার থেকে এই পদ্ধতিতেই টিকা দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র। 

বুধবার থেকে কলকাতায় চালু হচ্ছে বাস পরিষেবা, বাসকর্মীদের হাজিরার নির্দেশ

কারা করবেন রেজিস্ট্রেশন ?

কেন্দ্র জানিয়েছে প্রাথমিক স্তরের স্বাস্থ্যকর্মী, যেমন আশা কর্মীদের এই কাজে লাগানো যেতে পারে। গ্রামীণ অঞ্চলে টিকাকরণ করণ কেন্দ্রের বাইরে ক্যাম্প করে রেজিস্ট্রেশন করানো হতে পারে আশা কর্মীদের দিয়ে। এজন্য ১০৭৫ নম্বরে ফোন করে বিশদে তথ্য মিলতে পারে বলে জানিয়েছে কেন্দ্র। এই পদক্ষেপ গ্রামীণ ভারতে টিকাকরণকে আরও দ্রুত ও কার্যকর করে তুলবে বলে জানিয়েছে কেন্দ্র। 

Weather Update : আগামী তিনদিন ধরে বৃষ্টি চলবে জেলায়, ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে

উল্লেখ্য, ১৩ই জুন কো উইন অ্যাপের মাধ্যমে ২৮.৩৬ কোটি মানুষ রেজিস্ট্রেশন করেছে। এর মধ্যে ৫৮ শতাংশ অর্থাৎ ১৬.৪৫ কোটি মানুষ টিকাকরণ কেন্দ্র থেকে রেজিস্ট্রেশন করিয়েছেন। ১৩ই জুন মোট ২৪.৮৪ কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে, যার মধ্যে প্রায় ৮০ শতাংশ অর্থাৎ ১৯.৮৪ কোটি মানুষ ওয়াক ইনের মাধ্যমে টিকা নিতে সক্ষম হয়েছেন। স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী দেশের ৭১ শতাংশ টিকাকরণ কেন্দ্র গ্রামাঞ্চলে অবস্থিত। 

Share this article
click me!