আগে করোনা আক্রান্ত হলে ভ্যাকসিনের একটা ডোজেই কাজ হবে : সমীক্ষা

  • করোনা জয়ীদের দুডোজ টিকার প্রয়োজন নেই
  • দাবি এক গবেষণায়
  • সেরে ওঠার ৩-৬ মাস পর ভ্যাকসিন নিলে
  • তা দুটি ডোজের সমান কার্যকর প্রমাণিত হচ্ছে

Parna Sengupta | Published : Jun 14, 2021 1:50 PM IST / Updated: Jun 14 2021, 07:29 PM IST

করোনা থেকে সদ্য সেরে উঠেছেন? বা আগে করোনা হয়েছিল? তাহলে আপনার জন্য রয়েছে বিশেষ তথ্য। করোনা জয়ীদের দুডোজ করোনা টিকা দেওয়ার প্রয়োজন নেই। এমনই দাবি এক গবেষণায়। গবেষকরা দাবি করছেন করোনা থেকে সেরে ওঠার তিন থেকে ছয় মাস পর এক ডোজ ভ্যাকসিন নিলে, তা নাকি দুটি ডোজের সমান কার্যকর প্রমাণিত হচ্ছে। 

আরও পড়ুন - লাগবে মাস্ক-স্যানিটাইজার, নতুন নিয়ম মেনে বুধবার থেকে খুলছে তারাপীঠ মন্দির

হায়দরাবাদের এআইজি হাসপাতালের গবেষকরা জানাচ্ছেন ২৬০ জন কর্মীর ওপর একটি সমীক্ষা চালানো হয়। ওই প্রত্যেক কর্মীই জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে কোভিশিল্ড ভ্যাকসিন নেন। ওই টিকা নেওয়ার ফলে তাঁদের শরীরে কতটা প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেছে, তা জানার জন্যই সমীক্ষা চালানো হয়। 

ইন্টারন্যাশনাল জার্নাল ফর ইনফেকশাস ডিজিসেস নামক একটি পত্রিকায় প্রকাশিত সেই সমীক্ষার ফলে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশিত হয়েছে। দেখা গিয়েছে ভ্যাকসিন নেওয়ার আগে যাঁরা করোনায় সংক্রমিত হয়েছিলেন, তাঁদের শরীরে বেশি অ্যান্টিবডি তৈরি হয়েছে। তুলনায় যারা করোনা আক্রান্ত হননি, তাঁদের শরীরে কম অ্যান্টিবডি রয়েছে।  

আরও পড়ুন - সিঙ্গুর আন্দোলন থেকে সিঙ্গুর বিল-কঠিন লড়াইয়ের ১০ বছরের স্মৃতিচারণা, কী বললেন মমতা

এছাড়াও জানা গিয়েছে অ্যান্টিবডির সঙ্গেই আগে করোনা আক্রান্ত ব্যক্তিদের শরীরে মেমরি টিসেলও বেশি উৎপন্ন হয়েছে। এই সমীক্ষার ফলাফল দেখে গবেষকরা দাবি করছেন, যারা আগে করোনা আক্রান্ত হয়েছেন, তাঁদের জন্য সিঙ্গল ডোজই যথেষ্ট। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিবডি তৈরি হচ্ছে শরীরে। তাই তাঁদের দ্বিতীয় ডোজের প্রয়োজন নেই। 

Share this article
click me!