কেরিয়ারের সাফল্য থেকে আক্ষেপ, অবসরের আগে মুখ খুলললেন ঝুলন গোস্বামী

শনিবার লর্ডসে ভারত বনাম ইংল্যান্ড (India vs England) কেরিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলতে চলেছেন ঝুলন গোস্বামী (Jhulan Goswami)। শেষবার ২২ গজে নামার আগে কেরিয়ারের নানাদিকের কথা তুলে ধরলেন চাকদহ এক্সপ্রেস।
 

Web Desk - ANB | Published : Sep 23, 2022 2:04 PM IST

নদিয়ার চাকদহ থেকে শুরু হয়েছিল যে লড়াই তা শনিবার শেষ হতে মহিলা আন্তর্জাতিক ক্রিকেট বিশ্বের সর্বোচ্চ উইকেট শিকারী ও কিংবদন্তীর তকমা নিয়ে।২৪ সেপ্টেম্বর লর্ডসে ভারত বনাম ইংল্যান্ডের সিরিজের তৃতীয় একদিনের ম্যাচ খেলে অবসর নিতে চলেছেন ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা মহিলা পেস বোলার ঝুলন গোস্বামী। শুধু তাই মহিলা একদিনের ক্রিকেট বিশ্বকাপে সর্বোচ্চ  উইকেট শিকারীর শিরোপাও রয়েছে চাকদহ এক্সপ্রেসেরে দখলে। অবশেষে সমারপ্তি ঘটতে চলেছে দীর্ঘ ২০ বছরের ক্রিকেট কেরিয়ারের। এই বছর অবসর নিয়েছিলেন একদিনের মহিলা ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারী ও প্রাক্তন ভারত অধিনায়ক মিতালি রাজ। শনিবার ঝুলন গোস্বামীর অবসরের মধ্য দিয়ে ভারতীয় ক্রিকেটে আরও এক যুগের অবসান হতে চলেছে।

নিজের কেরিয়ারের শেষ ম্যাচ খেলতে নামার আগে শুক্রবার সাংবাদিক বৈঠক করেন ঝুলন গোস্বামী। সেখানে নিজের কেরিয়ারের নান দিক তুলে ধরার পাশাপাশি দেশের হয়ে বিশ্বকাপ জিততে না পারার আক্ষেপের কথাও শোনা যায় ঝুলনের গলায়। দীর্ঘ দুই দশকের কেরিয়ারে সমাপ্তির আগে আবেগপ্রবণ হয়ে পড়েন ঝুলন। তিনি বলেন,'প্রথম বার ভারতীয় দলের টুপি পরা আমার জীবনের সব থেকে বড় মুহূর্ত। প্রথম ওভার বল করতে গিয়ে অনেক কিছু মনে পড়ে যাচ্ছিল। প্রতি দিন কত কষ্ট করে অনুশীলন করতে যেতাম, সেই কথা মনে পড়ছিল। কারণ, যাত্রা সহজ ছিল না। অনেক কষ্ট করতে হয়েছিল।যে দিন খেলা শুরু করেছিলাম, সে দিন ভাবিনি এত দিন ধরে খেলব। তার জন্য অনেক পরিশ্রম করতে হয়েছে। নিজেকে ফিট রাখতে হয়েছে। এত দিন ধরে খেলতে পারার জন্য ঈশ্বরকে ধন্যবাদ।'

এছাড়াও কিংবদন্তী পেসার বলেন বলেন,'যখন মাঠে নামি, তখন নিজের সেরাটা দেওয়ার এবং প্রতিটা মুহূর্তে পজিটিভ থাকার চেষ্টা করি। সিনিয়র প্লেয়ার হিসেবে এটা আমার দায়িত্ব। এবং সেটাই আমি করি।' কেরিয়ারে বিশ্বকাপ না জেতার আক্ষেপের কথা বলতে গিয়ে ঝুলন গোস্বামী বলেছেন,'আমি দু’টো বিশ্বকাপের ফাইনালে খেলেছি। কিন্তু জিততে পারিনি। এটাই আমার একমাত্র আক্ষেপ। কারণ, বিশ্বকাপ চার বছর অন্তর হয়। প্রত্যেক ক্রিকেটারের স্বপ্ন থাকে দেশের হয়ে বিশ্বকাপ জেতা।  সেটা অধরাই থেকে গেল।'  প্রসঙ্গত, নিজের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে টেস্ট ক্রিকেটে ১২টি ম্য়াচে ৪৪ টি উইকেট নিয়েছেন ঝুলন গোস্বামী। একদিনের ক্রিকেটে ২০৩ ম্যাচে নিয়েছেন ২৫৩ উইকেট। শেষ ম্যাচে যা আরও বাড়ানোর সুযোগ রয়েছে। ৬৮টি টি২০ ম্যাচে ৫৬ উইকেট  নিয়েছেন ঝুলন গোস্বামী। শনিবার শেষবার ২২ গজে জাতীয় দলের জার্সি গায়ে দেখার অপেক্ষায় গোটা ক্রিকেট বিশ্ব।

Share this article
click me!