Harbhajan Singh Retirement: ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা ম্যাচ উইনার, জেনে নিন ভাজ্জির পরিসংখ্যান

অবশেষে ক্রিকেটকে (Cricket) বিদায় জানালেন হরভজন সিং (Harbhajan Singh)। শুক্রবার অবসরের (Retirement) ঘোষণা করেন ভাজ্জি। সব ধরনের ক্রিকেট থেকে বিদায়ের কথা সোশ্যাল মিডিয়ায় (Social Media) জানান ভারতীয় তারকা স্পিনার (Indian Star Spinner)।
 

Asianet News Bangla | Published : Dec 24, 2021 11:06 AM IST

অবশেষে জীবনের কঠিন সিদ্ধান্তটা নিয়েই নিলেন হরভজন সিং (Harbhajan Singh)। ইতি টানলেন দীর্ঘ ২৩ বছরের ক্রিকেট কেরিয়ারে। আন্তর্জাতি ক্রিকেটের আঙিনা থেকে দীর্ঘ দিন দূরে থাকলেও ইচ্ছেটা ছিল ভারতীয় ক্রিকেট দলের (Indain Cricket Team) জার্সিতে বিদায়ী ম্যাচটা খেলার। কিন্তু সেই অপূর্ণ ইচ্ছে নিয়েই আন্তর্জাতিক ক্রিকেট থেকে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট, সব ধরনের ক্রিকেট থেকেই বুট জো়ড়া তুলে রাখার সিদ্ধান্তটা নিয়ে নিলেন ভারতের দুটি বিশ্বকাপ (World Cup) জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য।  শুক্রবার সোশ্যাল মিডিয়া (Social Media) পোস্টের মাধ্যমে সব ধরনের ক্রিকেটকে বিদায় জানানোর কথা ঘোষণা  করেন টার্বুনেটর। লেখেন, ‘সব ভাল জিনিসই একদিন শেষ হয়। আজ আমি এমন একটা খেলাকে বিদায় জানাচ্ছি যা আমার জীবনে সব কিছু দিয়েছে। ২৩ বছরের এই লম্বা যাত্রা যারা সুন্দর এবং স্মরণীয় করে রেখেছেন, তাঁদের প্রত্যেককে অনেক ধন্যবাদ।’ 

দীর্ঘ ক্রিকেট কেরিয়ারে অনেক চড়াই-উৎরাই দেখেছেন হরভজন সিং। ভারতের প্রথমঅফ স্পিনার হিসেবে ৪০০ উইকেটের মালিক থেকে টেস্ট ক্রিকেটে হ্যাটট্রিক, রেকর্ডের ঝুলিও পরিপূর্ণ  ভাজ্জির। হরভজন ১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে বেঙ্গালুরুতে খেলা টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক কেরিয়ার শুরু করেছিলেন। ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে হরভজন এখন পর্যন্ত ১০৩ ম্যাচে ৪১৭ উইকেট শিকার করেছেন। তার টেস্ট ক্যারিয়ারে, ভাজ্জি একটি টেস্ট ম্যাচে ৫ বার ১০টি উইকেট নিয়েছেন, যখন ২৫ বার পাঁচটিরও বেশি উইকেট নিয়েছেন। ২০১১ সালে হরভজন টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেট শিকারকারী ভারতের হয়ে প্রথম অফ স্পিনার হয়েছিলেন। ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম হ্যাটট্রিকে রিকি পন্টিং, অ্যাডাম গিলক্রিস্ট এবং শেন ওয়ার্নের মতো বড় উইকেট শিকার করে হরভজন ইতিহাস সৃষ্টি করেছিলেন। টেস্টে ভাজ্জির ইকোনমি রেট ২.৮৪। টেস্টের মতো ওয়ানডেতেও পাঞ্জাবের এই খেলোয়াড়ের পারফরমেন্স ছিল দুর্দান্ত। হরভজন ১৯৯৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে আত্মপ্রকাশ করেছিলেন এবং নিজের বোলিং দিয়ে এই ৫০ ওভারের ফর্ম্যাটে অনেক বড় রেকর্ড করেছিলেন। হরভজন এখনও পর্যন্ত ২৩৬ ওয়ানডে খেলে মোট ২৬৯ উইকেট পেয়েছেন এবং তার ইকোনমি হয়েছে মাত্র ৪.৩১।

আরও পড়ুনঃHarbhajan Singh Retirement: সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা হরভজন সিংয়ের

টি টোয়েন্টি কেবল ব্যাটসম্যানদের খেলা, হরভজন এই বিষয়টি ভুল প্রমাণ করেছিলেন। ভাজ্জি ২৮টি টি টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে ২৫ উইকেট শিকার করেছেন। ২০০৭ সালে ভারতের প্রথম টি২০ বিশ্বকাপ জয়ী দলের ও ২০১১ সালে ভারতের একদিনের বিশ্বকাপ জয়ী দলেরও গুরুত্বপূর্ণ সদস্য় ছিলেন তারকা অফ স্পিনার। আইপিএল কেরিয়ারেও নিজেকে প্রমাণ করেছেন ভাজ্জি। টি২০-কে ব্যাটসম্যানের খেলা বলা হলেও ভাজ্জির স্পিনের জালে আইপিএলে ফেঁসেছেন বিশ্বের তাবড়া তাবড় ব্যাটসম্যান। হরভজনের ঝুলিতে ১৬৩ টি আইপিএল ম্যাচে হরভজনের শিকার ১৫০টি উইকেট।  মুম্বই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএল শিরোপাও জিতেছেন ভাজ্জি। কিন্তু দীর্ঘদিন ধরে ক্রিকেটের বাইরে ছিলেন, শেষ দিকে সুযোগ মেলেনি ভারতীয় দলেও।  তবে আইপিএল খেলছিলেন। কিন্তু ক্রিকেটের বাইরে থাকার ফলে সেই ধার ছিল না বোলিংয়ে। অবশেষে হরভজন সিংয়ের অবসরের মধ্য দিয়ে ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটে শেষ হল এক অধ্যায়ের। তবে হরভজনের ভেলকির জাদু চিরকাল অমলিন থেকে যাবে ক্রিকেট প্রেমিদের মনে। 

Read more Articles on
Share this article
click me!