২০১৯ বিশ্বকাপে কেন ব্যর্থ হয়েছিল ভারতীয় দল, কারণ জানালেন যুবরাজ সিং

২০১৫ ও ২০১৯  ক্রিকেট বিশ্বকাপে (World Cup) সেমি ফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছিল ভারতীয় ক্রিকেট দলকে (Indian cricket team)। কিন্তু কারণ গত বিশ্বকাপে ব্যর্থ হল ভারতীয় দল, জানালেন যুবরাজ  সিং।

Web Desk - ANB | Published : May 5, 2022 11:14 AM IST

১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে প্রথম বিশ্বকাপ জিতেছিল ভারতীয় ক্রিকেট দল। তার ২৮ বছর পর ২০১১ সালে এমএস ধোনির নেতৃত্বে দ্বিতীয়বার একদিনের ক্রিকেটে বিশ্বজয় করেছিল টিম ইন্ডিয়া। কিন্তু তারপর থেকে বিশ্বকাপ অধরাই রয়ে গিয়েছে ভারতের। মাঝে ২০১৫ ও ২০১৯ সালে দুটি বিশ্বকাপ হয়ে গিয়েছে। দুটিতেই সেমি ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে ভারতীয় ক্রিকেট দলকে। কিন্তু কেন পরপর দুটি বিশ্বকাপে ব্যর্থ হতে হল ভারতীয় দলকে। কোন বিভাগের ব্যর্থতার জেরে ডুবতে হয়েছিল ভারতকে তা নিয়ে এর আগেও একাধিকবার মুখ খুলেছেন নানা ক্রিকেট বিশেষজ্ঞরা। এবার ২০১৯ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার ব্যর্থতার কারণ নিয়ে মুখ খুললেন প্রাক্তন ভারতীয় তারকা ক্রিকেটের যুবরাজ সিং। সোজাসুজিভাবে বলে দিলেন ব্যাটিং বিভাগের ব্যর্থতা ও ব্য়াটিং অর্ডার ঠিক না থাকার কারণেই ভুগতে হয়েছে বিরাট কোহলির দলকে।

সম্প্রতি একটি টিভিশোয়ে যোগ দিয়েছিলেন যুবরাজ সিং। সেখানেই ২০১৯ বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দলের ব্যর্থতা নিয়ে বলতে গিয়ে যুবরাজ সিং বলেন,'২০১১ সালের বিশ্বকাপে আমাদের ব্যাটিং লাইন আপ তৈরি ছিল। কে কোথায় খেলতে নামবে তা নির্দিষ্ট ছিল। কিন্তু ২০১৯ সালের বিশ্বকাপে সেটা ছিল না। বিজয় শঙ্করকে চার নম্বরে ব্যাট করতে নামানো হয়েছিল। কিন্তু ওর মাত্র সাতটি এক দিনের ম্যাচ খেলার অভিজ্ঞতা ছিল। ও চোট পাওয়ার পরে নিয়ে যাওয়া হয়েছিল ঋষভ পন্থকে। ওর চারটি এক দিনের ম্যাচের অভিজ্ঞতা ছিল। দল বাছাইয়ে ভুল হয়েছিল।' ২০০৩ বিশ্বকাপের দলের ব্য়াটিং লাইনআপ নিয়েও প্রশংসা শোনা গিয়েছে যুবির গলায়। তিনি বলেছেন,'২০০৩ বিশ্বকাপে দলের মিডল অর্ডারে আমি, দীনেশ মোঙ্গিয়া ও মহম্মদ কাইফ খেলেছিলাম। আমাদের তত দিনে ৫০টি করে ম্যাচ খেলা হয়ে গিয়েছিল। বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় অভিজ্ঞতার গুরুত্ব অনেক বেশি।'

আরও পড়ুনঃকোন দুটি রঙের পোষাকের প্রতি প্রেম রয়েছে হার্দিক পান্ডিয়ার বউয়ের, ১০টি ছবিতে জেনে নিন আপনিও

আরও পড়ুনঃনিক জোন্সের আগে প্রিয়ঙ্কা চোপড়া বিয়ে করতে চেয়েছিলেন ভারত অধিনায়ককে, জানুন সেই কাহিনি

আরও পড়ুনঃগাড়িতে-নৌকায় শুয়ে থেকে ঝোপের আড়ালে, কখনও আবার দিচ্ছেন চুমু, ফের ভাইরাল হাসিন জাহান

প্রসঙ্গত, ২০১১ সালের বিশ্বকাপে ব্যাটে-বলে দুরন্ত ফর্মে ছিলেন যুবরাজ সিং। বিশ্বকাপের সেরা প্লেয়ারও নির্বাচিত হয়েছিলেন তিনি।  ভারতের দ্বিতীয় বিশ্বকাপ জয়ে গুরুত্বপর্ণ  ভূমিকা নিয়েছিলেন যুবরাজ। ২০১১ বিশ্বকাপে যুবরাজের পারফরম্য়ান্স ক্রিকেট ইতিহাসের পাতায় অমলিন থেকে যাবে। নিজের ক্রিকেট কেরিয়ারেও অসংখ্যা মাইল স্টোন রয়েছে যুবরাজের। ২০০৭ টি২০ বিশ্বকাপে স্টুয়ার্ট ব্রডকে ছটি ছয় মেরেছিলেন তিনি। নিজের আন্তর্জাতিক কেরিয়ারে  ৩০৪ টি একদিনের ম্যাচ খেলে ৮৭০১ রান করেছেন যুবরাজ সিং। ৪০টি টেস্ট ম্যাচ খেলে করেছেন ১৯০০ রান। দেশের জার্সিতে ৫৮টি টি২০ ম্যাচ খেলে ১১৭৭ রান করেছেন যুবি। আইপিএল কেরিয়ারে মোট ১৩২টি ম্যাচ খেলেছেন তিনি। মোট রান করেছেন ২৭৫০। 

Read more Articles on
Share this article
click me!