তথ্যচিত্রে মা কালির মুখে জ্বলন্ত সিগারেট, পরিচালক লিনা মনিমেকালাই-এর বিরুদ্ধে তোলপাড় ইন্টারনেট

মা কালীর বিতর্কিত পোস্টার। আর তাই নিয়ে এখন তোলপাড় নেট দুনিয়া। লিনা মণিমেকালাই বলে যে তথ্যচিত্র পরিচালকের বিরুদ্ধে অভিযোগ উঠেছে তিনি একাধারে যেমন ছবি পরিচালনা করেন, তেমনি কবিতা লেখা এবং অভিনেত্রী হিসাবেও নাম রয়েছে। বহু দেশীয় ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও তিনি প্রতিনিধিত্ব করেছেন। নিজেকে একজন বাইসেক্সুয়াল হিসাবে পরিচয় দেন লিনা।  
 

Web Desk - ANB | Published : Jul 4, 2022 3:53 AM IST / Updated: Jul 04 2022, 10:35 AM IST

ফের হিন্দু ভাবাবেগকে আঘাত করার অভিযোগ। এবার কাঠগড়ায় একটি তথ্যচিত্র। যার নাম কালি। পরিচালক লিনা মণিমেকালাই। অবিলম্বে লিনার বিরুদ্ধে কঠোর থেকে কঠোরতর অবস্থান নেওয়ার ডাক উঠেছে নেট দুনিয়ায়। সাম্প্রতিককালে ওটিটি প্ল্যাটফর্মে দুটি ওয়েবসিরিজ বুলবুল ও তাণ্ডব-কে ঘিরেও একই ধরনের অভিযোগ উঠেছিল। তাণ্ডবে মূল অভিনেতা ছিলেন সইফ আলি খান। 

লিনা সম্প্রতি কালি নামে এই তথ্যচিত্রের পোস্টার প্রকাশ্যে আনেন। সোশ্যাল মিডিয়ায় জ্বলন্ত সিগারেট মুখে মাকালির বেশে এক মহিলার ছবি পোস্ট করতেই বিতর্কের আগুন লাগে। লিনা তাঁর টুইটাপ পোস্টে জানান যে রিদিম অফ কানাডা ভাবনার আধারে এই ছবিটি তৈরি করা হয়েছে। আগা খান মিউজিয়মে যার প্রদর্শিত হবে। 

লিনা যে পোস্টারটি শেয়ার করেছেন তাতে দেখা যাচ্ছে মা-কালীর বেশে এক মহিলা অভিনেত্রী। যিনি হাতে জ্বলন্ত সিগারেট নিয়ে সুখটান দেওয়ার ভঙ্গিমায় রয়েছেন। মা কালী হিন্দু দেবদেবীদের মধ্যে সর্বোচ্চ দেবী মা দুর্গার এক অবতার। মা কালী-কে যেমন নারী শক্তির এক পবিত্র রূপ বলে মনে করা হয় তেমনি তাঁর সংহারক লোককথা হিন্দুশাস্ত্রে অশুভ শক্তির বিরুদ্ধে তাঁর জয়ের কথা বলে থাকে। এমনকী পোস্টারে এলজিবিটি বা রূপান্তরকারীদের প্রাইড ফ্ল্যাগও দেখা গিয়েছে। স্বাভাবিকভাবেই হিন্দুদের দেবীকে নিয়ে এমন পোস্টারে বিতর্ক তৈরি হয়েছে এবং হিন্দুত্ববাদীরা একে ধর্মের আবেগে আঘাত বলে মনে করছেন। 

নেটদুনিয়ায় হিন্দুত্ববাদীরা প্রবলভাবে লিনার উপরে ক্ষোভ উগড়ে দিয়েছে। তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে। এই মুহূর্তে অ্যারেস্ট লিনা মণিমেকালাই বলে একটি হ্যাসট্যাগও ট্রেন্ড করছে। সোশ্যাল মিডিয়ায় লিনা-র পোস্ট করা বিতর্কিত পোস্টারটি দেখার পর এক ইউজার লিখেছেন, 'হিন্দু ভক্তদেরকে আঘাত করার জন্য ইচ্ছে করে এই পোস্টার তৈরি করা হয়েছে। বাক স্বাধীনতার মানে এটা নয় যে একজন সমস্ত বিধিনিষেধের গণ্ডী পার করে যাবে এবং সৃষ্টিশীলতার নামে যা ইচ্ছে তাই করবে। কীভাবে এমন ধরনের পোস্টকে সোশ্যাল মিডিয়ায় মান্যতা দেওয়া হল, দয়া করে এতে নজর দিন।' আর এক প্রতিবাদী লিখেছেন, 'আমি লিনাজিকে বলব দয়া করে এই পোস্টটি নামিয়ে নিন, এটা অত্যন্ত কদর্যভাবে লক্ষ লক্ষ মানুষের ভাবাবেগকে আঘাত করছে। সেই সঙ্গে আগা খান মিউজিয়ামকেও অনুরোধ করবে যে সমাজের একটা বৃহৎ অংশের মানুষের ভাবাবেগ আঘাত পেতে পারে তা স্মরণে রাখুন।'

Read more Articles on
Share this article
click me!