Fact Check: আকাশে দাউদাউ করে জ্বলছে বিপিন রাওয়াতের হেলিকপ্টার, এই ভিডিও কি সত্যি

এটি ২০২০ সালের একটি ভিডিও, সিরিয়ার আকাশে দুর্ঘটনার মুখে একটি হেলিকপ্টার, যার ভিডিওকে বিপিন রাওয়াতের কপ্টারের ভিডিও বলে চালানোর চেষ্টা করা হচ্ছে।

Parna Sengupta | Published : Dec 9, 2021 1:24 PM IST

বুধবার তামিলনাড়ুর কুনুরের কাছে ভেঙে পড়া ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) হেলিকপ্টারটিতে জেনারেল বিপিন রাওয়াত এবং অন্যান্য ১৩ জন ছিলেন (General Bipin Rawat and 13 others)। সিডিএস বিপিন রাওয়াতের স্টাফ এবং পরিবারের সদস্যরাও এমআই-সিরিজ হেলিকপ্টারটিতে ছিলেন। তামিলনাড়ুর কোয়েম্বাটোর এবং সুলুরের মধ্যে এক জায়গায় কপ্টারটি ভেঙে পড়ে।

এদিকে, বৃহস্পতিবার সকাল থেকে সোশ্যাল মিডিয়ায় ছেয়ে গিয়েছে একটি মর্মান্তিক ভিডিওতে। দেখা যাচ্ছে মাঝ আকাশে একটি কপ্টারে দাউদাউ করে আগুন জ্বলছে। ভেঙে ভেঙে পড়ছে কপ্টারের অংশ। এমনকী জ্বলন্ত কপ্টারটি নিয়ন্ত্রণ হারিয়ে সোজা মাটিতে নেমে আসছে। সোশ্যাল মিডিয়ায় এই ভিডিও ছড়িয়ে বলা হয় এটি তামিলনাড়ুতে দুর্ঘটনার কবলে পড়া সিডিএস বিপিন রাওয়াতের কপ্টার। আঁতকে ওঠেন সবাই। মুহুর্তে এটি বিভিন্ন সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে শেয়ার করা হয়। কয়েকশো রিটুইট এবং লাইক পায় এই ভিডিও। 

কিন্তু আদৌ কি এই ভিডিওটি সত্যি ?

ফ্যাক্ট চেক করে জানা গিয়েছে, এই ভিডিওটি মোটেও বিপিন রাওয়াতের কপ্টারের ভিডিও নয়। বরং এটি ২০২০ সালের একটি ভিডিও, সিরিয়ার আকাশে দুর্ঘটনার মুখে একটি হেলিকপ্টার, যার ভিডিওকে বিপিন রাওয়াতের কপ্টারের ভিডিও বলে চালানোর চেষ্টা করা হচ্ছে। এভিয়েশন ইভেন্টগুলির একটি ব্লগ, দ্য এভিয়েশন গিক ক্লাবের একটি প্রতিবেদন অনুসারে, একটি Syaad Mi-17 হেলিকপ্টারের ওপর ২০২০ সালের ফেব্রুয়ারিতে সিরিয়ার উপর তুর্কি এবং আল কায়েদা-সমর্থিত মিলিশিয়াদের ছোঁড়া ক্ষেপণাস্ত্র আঘাত করে। এরপরেই এই দুর্ঘটনা ঘটে। 

সিরিয়ার ভিডিওটি ২০২০ সালের ১১ই ফেব্রুয়ারী সাংবাদিক এবং বিমান বিশ্লেষক বাবাক তাগভাই নিজের সোশ্যাল মিডিয়া সাইটে শেয়ার করেছিলেন। সুতরাং এই ভিডিওটি কোনওভাবেই সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের কপ্টারের ভিডিও নয় বলে প্রতিষ্ঠিত সত্য সামনে এসেছে। 

বৃহস্পতিবার সকালেই বিভিন্ন সংবাদমাধ্যমে রাওয়াতের কপ্টারের ২০ সেকেন্ডের ভিডিও প্রকাশ্যে আসে। দেখা যায় বেশ কয়েকজন একটি রেলওয়ে ট্র্যাক ধরে হাঁটছে। তাঁদের সামনেই খুব নিচ দিয়ে উড়ে যাওয়া একটি হেলিকপ্টার আচমকা ঘন মেঘের মধ্যে দিয়ে অদৃশ্য হয়ে গেল। থেমে গেল কপ্টারের ইঞ্জিন। জনা কয়েক লোক ওই কপ্টারটিকে পরে আর দেখতে পাননি। ভিডিওতে তাঁদের রীতিমত অবাক লাগছে, যে কপ্টারটি কোথায় গেল। সম্ভবত বিপর্যয়ের ইঙ্গিত দেয়। ভিডিওতে একজন পুরুষকে তামিল ভাষায় জিজ্ঞেস করতে দেখা যায়, "কি হয়েছে?"

দুর্ঘটনায় নিহতদের মধ্যে রয়েছেন চিফ অফ ডিফেন্স স্টাফের সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার এলএস লিডার এবং স্টাফ অফিসার লেফটেন্যান্ট কর্নেল হারজিন্দর সিং। নিহত অন্য কর্মীরা হলেন উইং কমান্ডার পিএস চৌহান, স্কোয়াড্রন লিডার কে সিং, জেডব্লিউও দাস, জেডব্লিউও প্রদীপ এ, হাবিলদার সাতপাল, নায়েক গুরসেবক সিং, নায়েক জিতেন্দ্র কুমার, ল্যান্স নায়েক বিবেক কুমার এবং ল্যান্স নায়েক সাই তেজা।

জেনারেল বিপিন রাওয়াতকে ৩১শে ডিসেম্বর, ২০১৬ সালে ২৬ তম সেনাপ্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছিল। ভারতীয় সেনাবাহিনীর দায়িত্ব নেওয়ার ক্ষেত্রে জেনারেল বিপিন রাওয়াতের সঙ্গে আরও দুটি নাম উঠে এসেছিল সেই সময়। তাঁরা হলেন দুই সেনা অফিসার - লেফটেন্যান্ট জেনারেল প্রবীন বক্সি এবং পিএম হারিজ। তাঁদের পিছনে ফেলে তৎকালীন সেনাপ্রধান হন বিপিন রাওয়াত। 

Share this article
click me!