১ এপ্রিল থেকে নয়া আয়কর বিধি প্রযোজ্য, জেনে নিন কি কি পরিবর্তন হতে চলেছে

মার্চ মাস সর্বদা খুব গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত হয়, কারণ আর্থিক বছরটি এই মাসের শেষ তারিখে শেষ হয়। কেন্দ্রীয় বাজেট ২০২১ (বাজেট -২০১২) উপস্থাপনের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ আয়কর বিধি পরিবর্তন করার ঘোষণা করেছিলেন। এই পরিবর্তনগুলি আগামীকাল থেকে কার্যকর হতে চলেছে। অর্থাৎ ১ এপ্রিল ২০২১ থেকে বদল আসতে চলেছে আয়করের বেশ কিছু নিয়মে। আসুন জেনে নেওয়া যাক আগামীকাল থেকে কোন কোন নিয়ম আগামীকাল থেকে প্রযোজ্য হবে।

deblina dey | Published : Mar 31, 2021 7:41 AM IST

112
১ এপ্রিল থেকে নয়া আয়কর বিধি প্রযোজ্য, জেনে নিন কি কি পরিবর্তন হতে চলেছে

১ এপ্রিল থেকে শুরু হচ্ছে নতুন আর্থিক বছর। নতুন আর্থিক বছরে অনেক নিয়ম পরিবর্তন করা হবে, যার পরিবর্তনটি আপনার দৈনন্দিন জীবনে প্রভাব ফেলবে। 

212

আয় কর থেকে শুরু করে ব্যাংকগুলিতে মার্জ পর্যন্ত সব কিছুর মধ্যে বড় ধরনের রদবদল হতে চলেছে। যার প্রত্যক্ষ প্রভাব পড়বে সাধারণ মানুষের উপর।

312

TDS কেন্দ্রীয় সরকার আইটিআর ফাইলিং প্রচার করছে। সরকার একটি নতুন নিয়ম করেছে যে যারা আইটিআর ফাইল করবেন না তাদের দ্বিগুণ TDS দিতে হবে। সরকারী আয়কর আইনে 206AB ধারা যুক্ত করেছে। 

412

এই বিভাগ অনুসারে, আপনি এখন আইটিআর ফাইল না করলে আপনাকে ২০২১ সালের ১ এপ্রিল থেকে দ্বিগুণ TDS দিতে হবে। আসুন আমরা আপনাকে বলি যে নতুন নিয়ম অনুসারে ২০২১ সালের ১ জুলাই থেকে পেনাল TDS এবং টিসিএলের হার ১০-২০ শতাংশ হবে, যা সাধারণত ৫-১০ শতাংশ হয়। 

512

যারা আইটিআর ফাইল করেন না, তাদের জন্য TDS এবং টিসিএসের হার দ্বিগুণ করে পাঁচ শতাংশ বা নির্ধারিত হার, যে দুগুণ বেশি হবে।

612

নতুন কর শুল্ক নির্বাচন করার বিকল্প (নতুন আয়কর শুল্ক)-
২০২০-২১ বাজেটে, সরকারের বিকল্প হার এবং স্ল্যাব সহ একটি নতুন আয়কর ব্যবস্থা চালু করেছে, যা ১ এপ্রিল থেকে শুরু হওয়া নতুন আর্থিক বছর থেকে কার্যকর হবে। নতুন শুল্ক ব্যবস্থায় কোনও ছাড় ও ছাড়ের কোনও সুবিধা হবে না। 

712

তবে নতুন কর ব্যবস্থাটি ইচ্ছিক অর্থাৎ করদাতা যদি চান তবে তিনি পুরানো শুল্ক অনুযায়ী আয়করও দিতে পারবেন। একই সঙ্গে নতুন কর প্রস্তাবের আওতায় বার্ষিক আয় পাঁচ লক্ষ টাকা আয় করা লোকদের কোনও কর দিতে হবে না।

812

৭৫ বয়সের বেশি ব্যক্তিদের কর থেকে বার্ষিক কর মুক্তি
বাজেটে অর্থমন্ত্রী ঘোষণা করেছিলেন যে ৭৫ বছরের বেশি লোককে কর থেকে ছাড় দেওয়া হয়েছে। অর্থাৎ ২০২১ সালের ১ এপ্রিল থেকে ৭৫ বছরের বেশি বয়সী লোকদের ট্যাক্স জমা দিতে হবে না। পেনশন বা স্থায়ী আমানতের সুদের উপর নির্ভরশীল যারা প্রবীণ নাগরিককে এই ছাড় দেওয়া হয়েছে।

912

পিএফ করের বিধি- অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বাজেটে ঘোষণা করেছিলেন যে তিনি যদি এক বছরে পিএফ অ্যাকাউন্টে আড়াই লাখ টাকার বেশি বিনিয়োগ করেন তবে তার সুদের কর আরোপ করা হবে। এর অর্থ হ'ল কোনও আর্থিক বছরে আপনি প্রভিডেন্ট ফান্ডের আড়াই লক্ষ টাকার অবদানের উপর ট্যাক্স ছাড়ের সুবিধা পাবেন। 

1012

এটি কেবলমাত্র কর্মীদের অবদানের ক্ষেত্রে প্রযোজ্য, কর্মচারীর (সংস্থা) অবদানের ক্ষেত্রে নয়। প্রকৃতপক্ষে, কর্মীদের পিএফ-তে আরও বেশি টাকা জমা দিয়ে কর বাঁচাতে হবে কারণ এখন অবধি পিএফের সুদ করের আওতার বাইরে ছিল।

1112

অগ্রীম আইটিআর ফর্ম- স্বতন্ত্র করদাতাদের অগ্রীম আয়কর রিটার্ন (আইটিআর) দেওয়া হবে। করদাতাদের জন্য সম্মতি সহজ করার জন্য, বেতন আয়, কর পরিশোধ, TDS ইত্যাদির বিবরণ ইতিমধ্যে আয়কর রিটার্নে পূরণ করা হবে। রিটার্ন দাখিলের স্বাচ্ছন্দ্যের জন্য মূলধন লাভের বিবরণ, তালিকাভুক্ত সিকিউরিটি থেকে লভ্যাংশের আয় এবং ব্যাংক, পোস্টঅফিস ইত্যাদির সুদও আগে দিতে হবে।

1212

এলটিসি ক্যাশ ভাউচার স্কিমের আওতায় বিল জমা দেওয়া- এলটিসি নগদ ভাউচার স্কিমের আওতায় ট্যাক্স সুবিধা নেওয়ার শেষ তারিখটি ৩১ মার্চ ২০২১। এই সুবিধা পাওয়ার জন্য করদাতাদের ৩১ মার্চের মধ্যে তাদের ইনস্টিটিউটে প্রয়োজনীয় বিল জমা দিতে হবে। বিলে জিএসটি পরিমাণ এবং বিক্রেতার জিএসটি নম্বর থাকা দরকার। এলটিসি নগদ ভাউচার স্কিমের অধীনে সুবিধা পেতে, কোনও কর্মীকে জিটিএস সহ ১২ শতাংশ এবং তারও বেশি পরিষেবা বা পণ্যগুলিতে এলটিএ ভাড়া তিনগুণ ব্যয় করতে হবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos