সস্তার সোনা কেনার সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় সরকার, নয়া স্কিমে রয়েছে আকর্ষণীয় সুযোগ

করোনার জেরে দেশের আর্থিক অবস্থা তলানিতে গিয়ে ঠেকেছে। ৫০ হাজারের গন্ডি পার করেছে সোনার দাম। একদিকে করোনার মহাসঙ্কট আর তার উপরে লাগাতার  বাড়তে শুরু করেছে সোনার দাম। দাম বাড়া কমার অনিশ্চয়তার মধ্যেও সোনাই এখন সবথেকে সুরক্ষিত অপশন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আর এই সময়টাতেই সোনায় ইনভেস্ট করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। গত কয়েক বছরেই  নরেন্দ্র মোদী সরকার ফিজিক্যাল সোনার চাহিদা কমাতে একটি বিশেষ স্কিম চালাচ্ছে। এর নাম স্বর্ণ বন্ড স্কিম।  অগ্নিমূল্য বাজারে সস্তায় কীভাবে সোনা কিনবেন, জেনে নিন বিশদে।

Riya Das | Published : Aug 31, 2020 6:08 AM IST

19
সস্তার সোনা কেনার সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় সরকার,  নয়া স্কিমে রয়েছে আকর্ষণীয় সুযোগ

সোনার প্রতি যেন আলাদাই একটা টান রয়েছে বাঙালির। তবে শুধু বাঙালির নয়, ভারতীয়দের সোনার প্রতি অপার টান নতুন কিছু নয়, এ যুগ যুগ ধরে চলে আসছে। 

29

সমীক্ষায় দেখা গেছে, সারা বিশ্বে যে দেশগুলি সোনা সঞ্চয় করে রাখে তার মধ্যে প্রথমসারিতে রয়েছে ভারতের নাম। ভারতীয় পরিবারগুলিতে সঞ্চয়ের দুই তৃতীয়াংশ সোনা এবং রিয়েল এস্টেটে বিনিয়োগ করে। তবে যে হারে সোনার দাম বেড়েছে, তাতে ভবিষ্যতে সোনা কেনা নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে মধ্যবিত্তের কপালে। 

39


এহেন পরিস্থিতিতেল সোনা  কিনে রাখার জন্য পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ চলতি বছরে সোনার দাম এমনিতেই ৫০ হাজার পেরিয়েছে। আগামীতে ৬০ হাজার হওয়ারও সম্ভাবনা রয়েছে।

49


মোদি সরকারও বন্ডের আকারে সোনা বিক্রি করছে। এই সোনার দাম নির্ধারণ করে রিজার্ভ ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্ক এমন দাম নির্ধারণ করে, যা বাজারের দামের চেয়েও সস্তা।

59

রিজার্ভ ব্যাঙ্কের তরফে যে গোল্ড বন্ডের দাম নির্ধারণ করা হয়েছে তার প্রতি গ্রামের গাম ৫১১৭ টাকা। 

69

এই গোল্ড বন্ড কেনার সময় ডিজিটাল পেমেন্টে মিলবে বিশেষ ছাড়। প্রতি গ্রামে ৫০ টাকা ছাড় দেওয়া হবে। সুতরাং ডিজিটাল পেমেন্টকারীদের এই বন্ডের দাম পড়বে প্রতি গ্রামে ৫০৬৭ টাকা।

 

79

আজ থেকে শুরু হচ্ছে সরকারের এই স্কিম। আগামী ৪ সেপ্টেম্বর অবধি চলবে এই আকর্ষণীয় অফার। ১ গ্রাম থেকে সর্বাধিক ৪ কেজি পর্যন্ত এই গোল্ড বন্ডে সোনা কিনতে পারবেন।

89

বিভিন্ন ট্রাস্ট, চ্যারিটেবল ইনস্টিটিউশন ও ইউনিভার্সিটি ইত্যাদির ক্ষেত্রেও ২০ কেজি সোনা কেনা যাবে।

99

হোল্ড বন্ড ব্যাঙ্ক, ভারতীয় স্টক হোল্ডিং নিগম লিমিটেড ও বেশ কয়েকটি নির্দিষ্ট ডাকঘর, ভারতীয় রাষ্ট্রীয় স্টক এক্সচেঞ্জ লিমিটেড, বম্বে স্টক এক্সচেঞ্জেও গোল্ড বন্ড কিনতে পারবেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos