তারুণ্য ও অভিজ্ঞতার 'ককটেল', জেনে নিন টি২০ বিশ্বকাপে নির্বাচিত ভারতীয় দলের শক্তি ও দুর্বলতা

টি২০ বিশ্বকাপে অনেক ঘাম ঝড়ানোর পর সেরা দল নির্বাচন করেছে বিসিসিআইয়ের নির্বাচকরা। টি২০ ক্রিকেটে তারুণ্যে জোরের পাশাপাশি অভিজ্ঞতার উপরও জোর দিয়ছেন নির্বাচকরা। ব্য়াটি-বোলিং-অলরাউন্ডার সব বিভাগে কতটা শক্তিশালী হল টিম ইন্ডিয়া, বিপক্ষকে পর্যুদস্ত করতে পারবে তো। এই দলের শক্তি ও দুর্বলতাই বা কী। দেখে নিন এক নজরে
 

Sudip Paul | Published : Sep 9, 2021 8:09 AM IST

118
তারুণ্য ও অভিজ্ঞতার 'ককটেল', জেনে নিন টি২০ বিশ্বকাপে নির্বাচিত ভারতীয় দলের শক্তি ও দুর্বলতা

টি২০ ক্রিকেটে বিরাট কোহলির ব্যাটিং নিয়ে নতুন করে বলার কিছু নেই। টি২০ ক্রিকেটে একমাত্র ক্রিকেটার যার ব্য়াটিং গড় ৫০-এর বেশি। তবে অধিনায়ক হিসেবে এই বিশ্বকাপ কোহলির কাছে বড় চ্যালেঞ্জ। কারণ এখনও আইসিসি ট্রফি অধরা রয়েছে বিরাট কোহলির।
 

218

সাদা বলের ক্রিকেটে বর্তমানে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান রোহিত শর্মা। কেরিয়ারের সেরা ফর্মেও রয়েছেন। ইংল্যান্ডে টেস্ট ক্রিকেটে ওপেনিং করে রান পেয়ে আত্মবিশ্বাস আরও বেড়ে গিয়েছে। ২০১৯ বিশ্বকাপে ৫টি সেঞ্চুরিল করে গড়েছিলেন রেকর্ড। একই ফর্ম টি২০ বিশ্বকাপেও হিটম্য়ানের কাছে দেখতে চাইছে ফ্যানেরা।

318

টি২০ বিশ্বকাপে রোহিত শর্মার সঙ্গে ওপেনিংয়ে কেএল রাহুল যে প্রথম পছন্দ হতে চলেছে সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। ভালো ফর্মেও রয়েছেন তিনি। তার আগে আইপিএলে টি২০ ক্রিকেটের ছন্দেও ফিরে যাবেন তিনি। ফলে রাহুলেরল কাছেও বিধ্বংসী ব্য়াটিং আশা করছে দেশবাসী।
 

418

আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্স দলের হয়ে অনবদ্য ব্য়াটিং করার সুবাদে ভারতীয় দলে মিলেছে সুযোগ। সীমিত সুযোগে নিজের জাত চিনিয়েছেন সূর্যকুমার যাদব। এবার সুযোগ মিলেছে টি২০ বিশ্বকাপের দলে। যা হাতচাড়া করতে একেবারে নারাজ সূর্যকুমার যাদব।
 

518

ইংল্যান্ডে টেস্ট সিরিজে খুব একটা ছন্দে পাওয়া না গেলেও, টি২০ ক্রিকেটে ঋষভ পন্থের বিধ্বংসী ব্য়াটিংয়ের সাক্ষী থেকেছে সকলেই। আইপিএলে দিল্লির হয়ে খেলেছেন একাধিক নজরকাড়া ইনিংস। টি২০ বিশ্বকাপে উইকেটের পেছনে দায়িত্ব সামলানোর পাশাপাশি ব্যাট হাতেও বিধ্বংসী পন্থকে দেখার অপেক্ষায় দেশবাসী।

618

ভারতীয় দলে শ্রীলঙ্কা সফরে অভিষেক ম্যাচেই খেলেছিলেন বিধ্বংসী ইনিংস খেলেছিলেন ইশান কিষান। করেছিলেন অর্ধশতরান। উইকেটের পেছনেও সামলিয়েছেন দায়িত্ব। টি২০ বিশ্বকাপের দলে দ্বিতীয় উইকেট রক্ষক হিসেবে সুযোগ পেয়েছেন ইশান কিষান।

718

দীর্ঘ দিন ধরে ফর্মে নেই। চোট সারিয়ে দলে ফেরার পর থেকে চেনা ছন্দে পাওয়া যায়নি হার্দিক পান্ডিয়াকে। তার দলে সুযোগ পাওয়া নিয়েও উঠেছিল প্রশ্ন। কিন্তু অলরাউন্ডার হিসেবে বিশ্বকাপ দলে হার্দিককে ছাড়া গড়তে পারেনি নির্বাচকরা।
 

818

টি২০ ক্রিকেটের পারফেক্ট প্যাকেজ বলতে যা বোঝায় তার সবকিছুই রয়েছে রবীন্দ্র জাদেজার মধ্যে। বল হাতে স্পিনের ছোঁবলের পাশাপাশি ব্যাট হাতেও বিধ্বংসী ইনিংস খেলতে সক্ষম জাদেজা। ফিল্ডিংয়েও অনবদ্য জাড্ডু।
 

918

আইপিএলে দিল্লির হয়ে বারবার নিজের যোগ্যতা প্রমাণ করেছেন অক্ষর প্যাটেল। বল হাতে ভেলকির দেখানোর পাশাপাশি ব্যাট হাতেও মারকাটারি ইনিংস খেলতে সক্ষম তিনি। বছরের শুরুর দিকে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ইতিমধ্যেই তিনি নিজেকে প্রমাণ করেছেন। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে জাদু দেখানোর পালা।

1018

দীর্ঘ দিন ধরে সাদা বলের ক্রিকেটে ব্রাত্য ছিলেন রবিচন্দ্রন অশ্বিন। টেস্ট ক্রিকেট খেলছিলেন। কিন্তু দলে অভিজ্ঞ স্পিনারের অভাব ছিল। তাই অশ্বিনের অভিজ্ঞতার উপরই ভরসা রেখেছেন নির্বাচকরা। বিরাটের তুরুপের তাস হতে পারেন অশ্বিন।
 

1118

যুজবেন্দ্র চাহল টি২০ বিশ্বকাপের দলে জায়গা পাননি। তার বদলে লেগ স্পিনার হিসেবে টি২০ বিশ্বকাপের দলে নিজের জায়গা করে নিয়েছেন রাহুল চাহার। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে অনবদ্য বোলিং ও জাতীয় দলেও সীমিত সুযোগে নিজেকে প্রমাণ করেছেন তিনি। 

1218

কেকেআরের হয়ে অনবদ্য বোলিংয়ের সৌজন্যে ভারতীয় দলের হয়ে সুযোগ পেয়েছেন বরুণ চক্রবর্তী। তবে ফিটনেস ইস্যু বাঁধা হয়েছে বেশ কয়েকবার। তবে বরুণ চক্রবর্তীর মিস্ট্রি বোলিংয়ের উপর আস্থা রেখেছে বিসিসিআই নির্বাচকরা।
 

1318

ইংল্যান্ডে টেস্ট ক্রিকেটে অনবদ্য বোলিং করছেন জসপ্রীত বুমরা। সাদা বলের ক্রিকেটেও তিনি অনবদ্য। ভারতের ডেথ ওভার স্পেশালিস্ট বলা হয় তাকে। তার ইয়র্কার উইকেটে ছিটকেছে বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যানের। টি২০ বিশ্বকাপেও বুমবুম বুমরার আগুনে বোলিং দেখার অপেক্ষায় সকলে।

1418

বল হাতে দুরন্ত ছন্দে রয়েছেন মহম্মদ শামিও। ভারতীয় পেস অ্যাটাকের অন্যতম ভরসা তিনি। তার সুইং ও পেসের কাছে পরাস্ত হন অনেক তারকা ব্যাটসম্যান। টি২০ বিশ্বকাপেও তার কাছ থেকে অনবদ্য বোলিং দেখার অপকেক্ষায় ক্রিকেট প্রেমিরা।
 

1518

এই মুহূর্তে টি টোয়েন্টি বা একদিনের আন্তর্জাতিক, ভুবনেশ্বর কুমারের বদলি পাওয়া কঠিন। বলের উপর যেমন নিয়ন্ত্রণ, তেমনই ধারাবাহিক ভাবে স্লোয়ার দিয়ে ব্যাটসম্যানের ছন্দ নষ্ট করা, ভুবি

1618

১৫ জনের দলের পাশাপাশি ৩ জন স্ট্যান্ডবাই ক্রিকেটারের নামও ঘোষণা করেছে বিসিসিআই। টি২০ বিশ্বকাপে ভারতীয় দলে স্ট্যান্ডবাই ক্রিকেটার হিসেবে যাচ্ছেন  শ্রেয়স আইয়ার, শার্দুল ঠাকুর এবং দীপক চাহার।
 

1718

টি২০ বিশ্বকাপে ভারতীয় দলে সবথেকে বড় চমক হল এমএস ধোনির মেন্টর হিসেবে নিযুক্ত হওয়া। ধোনির দুটি বিশ্বকাপ জয়ের অভিজ্ঞতাকে কাজে লাগাতেই এমন সিদ্ধান্ত ভারতীয় ক্রিকেট বোর্ডের।
 

1818

মিডল অর্ডারে কিছুটা অভিজ্ঞতার অভাব ও শেষে ফিনিশানেরর ভূমিকায় কে থাকবে তা নিয়ে একটা প্রশ্ন থাকলেও, তারুণ্য ও অভিজ্ঞতার মিশ্রণে ভারতের টি২০ বিশ্বকাপে দলে খুবই শক্তিশালী। ব্য়াটিং-বোলিং-অলরাউন্ডার বিভাগে একাধিক অপশন রয়েছে। তাই ঠিকঠাক পারফর্ম করতে পারলেও যে কোনও দলকে মাত দিতে সক্ষম এই দল।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos