Virat Kohli: ওয়ান ডে ম্যাচে সর্বাধিক নেতৃত্ব দেওয়া ৫ ভারতীয় অধিনায়ক ও তাদের পরিসংখ্যান

ভারতীয় ক্রিকেটে (Indian Cricket) ঘটে গিয়েছে বড়সড় রদবদল। টি২০ (T20)-র পর এবার একদিনের দলেরও অধিনায়ক (ODI Team Captain) করা হয়েছে  রোহিত শর্মাকে (Rohit Sharma)। ফলে শুধু টেস্ট ক্রিকেটে (Test Cricket) নেতৃত্বের ব্যাটন রইল বিরাট কোহলির (Virat Kohli)হাতে। ওয়ান ডে দলের অধিনায়কত্ব বিরাট ছেড়েছেন না বিসসিআইয়ের (BCCI)তরফ থেকে তাকে সরানো হয়েছে তা নিয়ে রয়েছে জল্পনা। সাদা বলের ক্রিকেটে অধিনায়ক বিরাট যুগের অবসান ও রোহিত যুগের সূচনা। তবে আইসিসি ট্রফি (ICC Trophy) না জিতলেও, বিরাটের সাফল্যের পরিসংখ্যান কিন্তু ভারতের অন্যান্য অধিনায়কদের থেকে ভালো এই আবহে এক ঝলকে দেখে নেওয়া যাক সর্বোচ্চ ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়েছেন যে ৫ ভারতীয় অধিনায়ক, এবার তাদের পরিসংখ্যান।
 

Asianet News Bangla | Published : Dec 10, 2021 6:12 AM IST

110
Virat Kohli: ওয়ান ডে ম্যাচে সর্বাধিক নেতৃত্ব দেওয়া ৫ ভারতীয় অধিনায়ক ও তাদের পরিসংখ্যান

১) মহেন্দ্র সিং ধোনি-
ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফলতম অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনি বিবেচিত হন। তার নেতৃত্বে ভারতীয় দল ২০০৭  সালে টি২০ বিশ্বকাপ জেতে। তারপর ২০১১ সালে ২৮ বছরের প্রতীক্ষার অবসান ঘটিয়ে ভারতকে দ্বিতীয়বারের জন্য ওয়ানডে বিশ্বকাপ জেতান ধোনি। 
 

210

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পর ধোনি ওয়ানডেতেও অধিনায়ক হন ও ১০ বছর প্রতিনিধিত্ব করেন। এই সময় ২০০টি ম্যাচ খেলেছেন, যেখানে তার নেতৃত্বে ভারতীয় দল ১১০টি জয়, ৭৪টি হার, ৫টি ড্র এবং ১১টি অমীমাংসিত হয়। ধোনির ম্যাচ জয়ের শতকরা ৫৯.৬২%।

310

২) মহম্মদ আজহারউদ্দিন-
ভারতীয় ক্রিকেট দলের আরও এক সফলতম অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। তিনি ম্যাচ ফিক্সিংয়ের কর্মকাণ্ডে না জড়িয়ে পড়লে ভারতীয় দলকে আরও এগিয়ে নিয়ে যেতে পারতেন। ব্যাটসম্যান হিসেবেও তার যথেষ্ট খ্যাতি ছিল।

410

 মহম্মদ আজহারউদ্দিনের ৯ বছর ধরে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্বের দায়িত্বভার সামলিয়েছেন। আজহরারের অধিনায়কত্বে ভারতীয় দল ১৭৪টি ম্যাচ খেলে, যেখানে ৯০টি জয়, ৭৬টি হার, ২টি ড্র এবং ৬টি অমীমাংসিত হয়। তার ম্যাচ জয়ের শতকরা ৫৪.১৬%।

510

৩) সৌরভ গঙ্গোপাধ্যায়-
খাদের কিনারা থেকে টেনে তুলে ভারতীয় ক্রিকেটকে নতুন  জীবন দিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ভারতীয় দলের শিরদাঁড়াটাই পাল্টে দিয়েছিলেন ডাকাবুকো  সৌরভ। বিদেশের মাটিতে চোখে চোখ রেখে প্রতিপক্ষকে হারানো সৌরভেরই শেখানো।এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন তিনি। এই সময়ে এমন কিছু তরুণ ক্রিকেটারের উদয় হয়েছিল যারা পরবর্তীতে বড় ম্যাচজয়ী খেলোয়াড় হন। 

610

২০০৩ বিশ্বকাপে তিনি ভারতীয় দলকে বিশ্বকাপ ফাইনালে নিয়ে যান কিন্তু অস্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপ জয়ের স্বপ্ন অধরা থেকে যায়। এছাড়া চ্যাম্পিয়ন্স ট্রফিতেযুগ্ম বিজয়ী থেকে অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট সিরিজ ড্র, পাকিস্তানে গিয়ে টেস্ট ও ওয়ান ডে সিরিজ জয়। সবই সৌরভেরসময়। টানা ৬ বছর দলকে নেতৃত্ব দেওয়ার সময় সৌরভ গাঙ্গুলী ১৪৭টি ম্যাচ খেলেছেন, যেখানে ৭৬টি জয়, ৬৬টি হার এবং ৬টি অমীমাংসিত হয়। তার ম্যাচ জয়ের শতকরা ৫৩.৫২%।
 

710

৪) বিরাট কোহলি-
মহেন্দ্র সিং ধোনির পর একজন যোগ্য অধিনায়ক হিসেবে ভারত পেয়েছিল বিরাট কোহলিকে। দ্বিদেশীয় সিরিজে বিরাট কোহলির সাফল্যের পরিসংখ্যান সত্যিই অন্যদের কাছে ঈর্ষার। কিন্তু আইসিসি ট্রফিতে কখনই ভাগ্য সাথ দেয়নি বিরাটকোহলিকে।

810

২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল ও ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নেয় ভারতীয় দল। পরিসংখ্যান বলছে, বিরাট কোহলি ৯৫টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন, যেখানে ৬৫টি জয়, ২৭টি হার, ১টি ড্র এবং ২টি অমীমাংসিত হয়। তার ম্যাচ জয়ের শতকরা সর্বোচ্চ ৭০.৪৩%।
 

910

৫) রাহুল দ্রাবিড়-
সৌরভ গঙ্গোপাধ্যায়ের পর ভারতীয় ক্রিকেট দলের নেতৃত্ব গ্রহণ করেন রাহুল দ্রাবিড়। দুর্ভাগ্যের বিষয় তার নেতৃত্বে ভারতীয় দলকে ২০০৭ বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল। এরপর তিনি অধিনায়কত্ব ত্যাগ করেছিলেন।

1010

রাহুল দ্রাবিড়ের অধিনায়কত্বের পরিসংখ্যান বলছে, রাহুল দ্রাবিড় অধিনায়ক হিসেবে ৭৯টি ওয়ানডে ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন, যেখানে ৪২টি জয়, ৩৩টি হার এবং ৪টি অমীমাংসিত হয়। তার ম্যাচ জয়ের শতকরা ৫৬.০০.%।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos