ছবির প্রেক্ষাপট থেকে ধারাবাহিক-ওয়েব সিরিজ, ফিরে দেখা পর্দায় 'নেতাজি' পর্ব

নেতাজি সুভাষচন্দ্র বসু, সারা বছর জুড়েই যাঁকে পর্দায় তুলে ধরার প্রয়াস দেখা যায় বিভিন্ন পরিচালকের মধ্যে, সেই দেশ নায়কের জন্মদিনে রইল সেরা কিছু  হদিশ। 

Jayita Chandra | Published : Jan 23, 2020 7:05 AM IST

110
ছবির প্রেক্ষাপট থেকে ধারাবাহিক-ওয়েব সিরিজ, ফিরে দেখা পর্দায় 'নেতাজি' পর্ব
সুভাষ চন্দ্র (১৯৬৬)- ছবির পরিচালনাতে ছিলেন পীয়ূষ বসু। সুভাষ চন্দ্র বসুর চরিত্রে অভিনয় করে সকলের মন জয় করেছিলেন অমর দত্ত।
210
ছবির প্রেক্ষাপটঃ এই ছবির প্রেক্ষাপটের মূলে ছিল সুভাষ চন্দ্র বসুর দেশ নায়ক হয়ে ওঠার গল্প। অন্তর্ধান হওয়ার আগে পর্যন্ত দেশ সেবায় কীভাবে নিজেকে নিয়োজিত করেছিলেন সুভাষ চন্দ্র বসু, সেই গল্পই ফুঁটে উঠে পর্দায়।
310
সুভাষ চন্দ্র বসু (২০০৪)- আজাদ হিন্দ ফৌদের প্রেক্ষাপটে তৈরি এই ছবি। ছবিটির পরিচালনাতে ছিলেন শ্যাম বেনেগাল। যেখানে অভিনয় করেছিলেন সচিন খেদেকর, কুলভূষন কারবান্দা, রাজিত কাপুর, আরিফ জাকারিয়া প্রমুখেরা।
410
ছবির প্রেক্ষাপটঃ আজাদ হিন্দ ফৌজ গড়ে তোলার জন্য কীভাবে পদক্ষেপ নিয়েছিলেন নেতা, ধীরে ধীরে স্বাধিনতার পথে কীভাবে ঘুঁটি সাজিয়েছিলেন সেই গল্পই ফুঁটে উঠেছিল এই ছবিতে।
510
গুমনামী (২০১৯)- প্রসেনজিৎ চট্টোপাধ্যায় অভিনীত এই ছবি মুক্তি পেয়েছিল ২০১৯ সালে। পরিচালনাতে ছিলেন সৃজিত মুখোপাধ্যায়।
610
ছবির প্রেক্ষাপটঃ মুখার্জি কমিশন নিয়ে তৈরি এই ছবি। প্রেক্ষাপটে ছিল নেতাজি সুভাষ চন্দ্র বসুই কী গুমনামী বাবা, বিষদে সেই কমিশনের প্রতিটি ধাপই পর্দায় তুলে ধরা হয়েছিল।
710
বোস (২০১৭)- এই ওয়েব সিরিজে অভিনয় করেছিলেন রাজকুমার রাও। এএলটিবালাজি প্রযোজিত এই ওয়েব সিরিজটি সুভাষ চন্দ্র বসুর রহস্যমৃত্যুর পরিপ্রেক্ষিতে তৈরি করা হয়েছে।
810
ছবির প্রেক্ষাপটঃ গান্ধীজির চিঠি পৌঁছয় সুভাষচন্দ্র বসুর বাড়িতে, থামাতে বলা হয় শ্রাদ্ধের অনুষ্ঠান। এরপরই আসে গুমনামী বাবা প্রসঙ্গ।
910
নেতাজি ধারাবাহিকঃ ২০১৯-এ জি বাংলার পর্দায় শুরু হয়েছিল নেতাজি ধারাবাহিক। এখানে অভিনয় করছেন বাসব দত্তা।
1010
ধারাবাহিকের প্রেক্ষাপটঃ নেতাজির পরিবারের গল্প, ছোট থেকে বেড়ে ওঠার গল্পই ফুঁটে উঠে পর্দায়। তাঁর স্কুল জীবন, ছোট থেকেই দেশভক্তির গল্পই এখন নেতাজি ধারাবাহিকে দেখানো হচ্ছে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos