তীব্র গরমে আরাম পেতে এই কয়টি ভুল করবেন না, বাড়তে পারে ডায়াবেটিস, জেনে নিন কী কী

বয়স ৩০-র কোটায় পা দেওয়া মানেই একের পর এক রোগ শরীরে বাসা বাঁধে। হাই প্রেসার (High Pressure), হার্টের রোগ (Heart), হরমোনের সমস্যা তো আছেই তার সঙ্গে ডায়াবেটিসের (Diabetes) রোগী আজ ঘরে ঘরে। এর প্রধান কারণ অস্বাস্থ্যকর জীবনযাত্রা আর স্ট্রেস। এই দুই কারণে বহু মানুষ আক্রান্ত হচ্ছেন ডায়াবেটিসে। এই রোগ একবার ধরা পড়লে যেমন নেবেন ডাক্তারি পরামর্শ, তেমনই থাকতে হবে নিয়মে। বিশেষ করে নিয়ম মেনে চলতে হবে গরমে। গরম কালে আমরা সকলেই সাময়িক আরাম পেতে কিছু কাজ করে ফেলি, যাতে দেখা দেয় সমস্যা। জেনে নিন কী করবে বাড়ে ডায়াবেটিস।  

Sayanita Chakraborty | Published : Mar 26, 2022 9:28 AM IST

110
তীব্র গরমে আরাম পেতে এই কয়টি ভুল করবেন না, বাড়তে পারে ডায়াবেটিস, জেনে নিন কী কী

চলছে মার্চ। আর কদিন পরই পড়বে এপ্রিল। এপ্রিলের গরম মানেই সকলের কাছে আতঙ্ক। শুধু এপ্রিল নয়, সঙ্গে মে, জুন পর পর গরমের সময়। এই গরমে প্রায় সকলেরই খাবার তেমন রুচি থাকে না। মুখের টেস্ট বদলাতে সকলেই ক্যান্ডি বা চকোলেট খেয়ে ফেলি। এতে সাময়িক পেট ভরাও লাগে। কিন্তু, এবার থেকে এই ভুল আর করবেন না। চকোলেট থেকে বাড়ে সুগার। 

 

210

গরমে হালকা ব্রেকফার্স্ট সকলেই পছন্দের। সে কারণে অনেকেই পাউরুটি খেতে পছন্দ করেন। কিন্তু, সাদা পাউরুটি খাওয়া মোটেও ডায়াবেটিসের রোগীদের জন্য ভালো নয়। এতে বাড়তে পারে সুগার। তাই সুস্থ থাকতে চাইলে ব্রাউন ব্রেড খান। তাও রোজ এক খাবার না খাওয়াই ভালো। যতই খারাপ লাগুক রোজ সকালে ভারী ব্রেকফার্স্ট করুন। 

 

310

গরমে খেতে ইচ্ছে করছে না বলে প্রায়ই দুপুরের খাবার স্কিপ (Skip) করছেন? জানেন কি নিজের অজান্তেই ডেকে আছেন বিপদ। এবার থেকে ভুলেও দুপুরের খাবার স্কিপ করবেন না। এতে বাড়তে পারে সুগার। ডায়াবেটিসের রোগীরা রোজ সঠিক সময় খাবার খান। আর অবশ্যই পর্যাপ্ত খাবার খাবেন। 

 

410

গরমে অধিকাংশই ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন। এর কারণে অপর্যাপ্ত জল খাওয়া। এই গরমে সুস্থ থাকতে চাইলে অবশ্যই ৩ থেকে ৪ লিটার জল খান। এতে যেমন ডিহাইড্রেশনের সমস্যা থেকে বাঁচবেন, তেমনই নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস। গবেষণায় দেখা গিয়েছে, জল কম খেলে ডায়াবেটিস বাড়ে।  

 

510

গরম মানেই ফ্রিজে মজুত রয়েছে কোল্ড ড্রিংকসের বোতল। আর আপনিও স্বাস্থ্যের কথা চিন্তা না করে প্রায়শই কোল্ড ড্রিংকস খেয়ে ফেলেন। জানেন কী, এতে বাড়তে পারে আপনার ডায়াবেটিসের মাত্রা। তাই সুস্থ থাকতে চাইলে ডায়াবেটিসের রোগীরা ভুলেও কোল্ড ড্রিংকস খাবেন না। এতে মাত্রাতিরিক্ত চিনি থাকে। যা সুগারের মাত্রা বাড়িয়ে দেয়। 

 

610

গরমকালে সামান্য পরিশ্রমেই ঘাম হয়। সে কারণে অনেকেই এই সময় এক্সারসাইজ বন্ধ রাখেন। জানেন কি এতে বাড়তে পারেন আপনার ডায়াবেটিসের মাত্রা। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চাইলে রোজ এক্সারসাইজ করুন। অন্তত ৩০ মিনিট হাঁটুন। গরমে কষ্ট হচ্ছে বলে, এই কাজ বন্ধ করবেন না। এথে বাড়তে পারে ডায়াবেটিসের মাত্রা। 

 

710

গরম কালে ডায়াবেটিসের রোগীদের রোদে বের না হওয়াই ভালো। এতে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। তার থেকে সমস্যায় পড়তে পারেন ডায়াবেটিসের রোগীরা। খুব প্রয়োজন না হলে রোদে বরে হবেন না। আর রোদে গেলে সানগ্লাস ও ছাতা ব্যবহার করুন। তা না হলে অসুস্থ হয়ে পড়তে পারেন। 

 

810

গরমে সুগার নিয়ন্ত্রণে রাখতে খালি পেটে খেতে পারেন মেথি ভেজানো জল খান। রোজ রাতে ১ গ্লাস জলে ১ চা চামচ মেথি ভিজিয়ে রাখুন। সকালে এই জল ছেঁকে খেয়ে নিন। খালি পেটে মেথির জল খাওয়া উপকারী। এতে রক্তে গ্লুকোজের মাত্রা ঠিক থাকে। সঙ্গে এই জল শরীর ঠান্ডা রাখবে। 

 

910

রোজ সকালে ১ গ্লাস করে দুধ খান। খেতে পারেন ছানা। দুধে ক্যালসিয়াম, ভিটামিন ডি থাকে। যা ডায়াবেটিস রোগীদের জন্য বেশ উপকারী। দুধ ছাড়া রোজ ১ বাটি করে দই খান। এতে সুস্বাস্থ্য বজায় থাকবে। দইয়ে থাকা উপকারী উপাদান ওজন রাখবে নিয়্ন্ত্রণে। গরমে রোজ ভাতের পর ১ বাটি দই খেতে পারেন।


 

1010

গরমে নিয়মিত সুগার টেস্ট করান। ডাক্তারি পরামর্শ মেনে চলুন পুরো মরশুম। তা না হলে, অসুস্থ হওয়ার সম্ভাবনা থেকেই যাবে। এই সময় সহজে দেখা দেয় ক্লান্তি ভাব, রক্তে গ্লুকোজের মাত্রাও হ্রাস পায় মাঝে মাঝে- সে কারণে ডাক্তারি পরামর্শ মেনে চলা উচিত। তা না হলে সমস্যায় পড়তে পারেন।    

 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos