সকালে হাঁটতে গিয়ে কচুরি খাওয়া মাস্ট, বাড়ছে বিপদ, জেনে নিন এক্সাসাইজের পর কী খাবেন

সকাল হয় ভোর ৫টার মধ্যে। তারপর সারাদিনের ব্যস্ত শিডিউল। সকালে উঠে ৩০ থেকে ৪০ মিনিট এক্সারসাইজ। তারপর সংসার সামলে অফিস যাওয়া। ফিরেও তেমন কাজ সেড়ে তবেই সুযোগ পান বিশ্রামের। সুস্থ থাকতে যতই ব্যস্ত থাকুন, রোজ নিয়ম করে এক্সাসাইজ ঠিক করেন। কিছু না হলে, অন্তত ৩০ মিনিট হাঁটেন। তবে, এই সব করতে গিয়ে নিজের দিকে সঠিক খেয়াল দিচ্ছেন তো? রোজ সময় ধরে এক্সারসাইজ নয় করলেন, কিন্তু তার পর সঠিক খাবার খাচ্ছেন কি না ভেবে দেখেন?

Sayanita Chakraborty | Published : Apr 1, 2022 4:56 AM IST

110
সকালে হাঁটতে গিয়ে কচুরি খাওয়া মাস্ট, বাড়ছে বিপদ, জেনে নিন এক্সাসাইজের পর কী খাবেন

এক্সারসাইজের পর ঠিক কোন খাবার খাওয়া উচিত, তা নিয়ে অধিকাংশই চিন্তায় থাকেন। সুস্থ থাকতে ব্যায়ামের সঙ্গে সঠিক খাবার খাওয়া খুব প্রয়োজন। সকালে হাঁটতে বেরিয়ে কচুরি খেয়ে ফিরলে কোনও লাভ নেই। এবার থেকে ব্যায়ামের পর অবশ্যই খান এই কয়টি খাবার। এই সময় এমন খাবার খান, যা শরীরে এনার্জি জোগাবে। কারণ ওয়ার্ক আউট বা এক্সারসাইজ করলে শরীর ক্লান্ত লাগে। ফলে, সঠিক খাদ্যগ্রহণ করা প্রয়োজন। 

210

ওয়ার্ক আউটের পর ডিম খেতে পারেন। এতে থাকে প্রোটিন। সঙ্গে ভিটামিন, মিনারেলে ও উপকারী উপাদানে ভরপুর থাকে ডিম। যা শরীরের সকল ঘাটতি পূরণ করে পুষ্টি জোগায়। তাই এই সময় ডিম খেলে স্বাস্থ্যের উন্নতি হয়। এক্সারসাইজের পর ১ থেকে ২টি ডিম খেতে পারেন। ডিমের হলুদ অংশ না খাওয়াই ভালো। 

310

এক্সাসাইজের পর ওটস খাওয়া বেশ উপকারী। এতে থাকা পুষ্টিগুণ শরীরের সকল ঘাটতি পূরণ করে। ওটস খেলে অনেকটা সময় পেট ভরা লাগে। আর ওজন কমাতে বেশ উপকারী ওটস। আর সকালের ব্রেকফাস্টের জন্য সেরা অপশন এই খাবার। বাজারে একাধিক ফ্লেভারের ওটস পাওয়া যায়। পছন্দ সই একটা চটপট কিনে নিন। 

410

খেতে পারেন আলু সেদ্ধ। আলু মানেই ফ্যাট এমন ধারণা ভুল। মিষ্টি আলু খেতে পারেন। এতে পর্যাপ্ত ফাইবার থাকে। সঙ্গে এটি রক্তে ইনসুলিন মাত্রা ঠিক থাকে। তাই খেতে পারেন আলু সেদ্ধ। এতে শরীর ভালো থাকবে। 

510

সবজি সেদ্ধ খেতে পারেন এক্সারসাইজের পর। ১ বাটি স্ট্যু করে নিন। সবজি দিয়ে স্ট্যু করলে শরীর সুস্থ থাকবে। সবজিতে থাকে একাধিক পুষ্টিগুণ। এটি খেলে শরীর সুস্থ থাকবে। তাই নিয়মিত ১ বাটি করে সবজি সেদ্ধ খান। এতে শরীর সুস্থ থাকার সঙ্গে ওজন থাকবে নিয়ন্ত্রণে। 

 

610

খেতে পারেন টক দই। রোজ ১ বাটি করে টক দই খাওয়া শরীরের জন্য উপকারী। এতে থাকা উপকারী উপাদান শরীরে ক্যালসিয়ামের অভাব পূরণ করে। সঙ্গে দূর করে সকল ঘাটতি। নিয়ম করে ১ বাটি দই খান। এক্সারসাইজের পরও দই খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। নিয়ম করে দই খেতে পারেন।  

710

এক্সারসাইজের পর অ্যাভোকাডো খাওয়া বেশ উপকারী। এতে থাকে ভিটামিন এ, সি, ই, কে এবং বি৬। এটি ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রেও বেশ উপকারী। এটি শরীরে যে কোনও রোগ দূর করে। কার্ডিওভাসকুলার রোগ দূর করে এটি বেশ উপকারী। সঙ্গে অ্যাভোকাডোর গুণে দূর হবে বলিরেখার সমস্যা। তাই রোজ নিয়ম করে খান অ্যাভোকাডো।    

810

বাদাম খেতে পারেন এক্সারসাইজের পর। এতে থাকে হেলদি ফ্যাট, প্রোটিন, ডায়টারি ফাইবার, ভিটামিন ও মিনারেল। যা আমন্ড, পিনাট এবং পেস্তায় পাওয়া যায়। রোজ খান এক মুঠো করে বাদাম। এতে সুস্বাস্থ্য বজায় থাকবে। সঙ্গে ওজন থাকবে নিয়ন্ত্রণে।  

910

ব্যায়ামের পর খেতে পারেন স্মুদি। ফল কিংবা সবজি দিয়ে বানানো হয় স্মুদি। ব্যানানা স্মুদি খাওয়া বেশ উপকারী। তাছাড়া খেতে পারেন স্ট্রবেরি স্মুদি। এতে ফল কিংবা সবজি থাকায়, তার পুষ্টিগুণ শরীরে প্রবেশ করে। ফলে, সুস্বাস্থ্য বজায় থাকে। তাই এক্সারসাইজের পর চট করে বানিয়ে ফেলুন স্মুদি। ইন্টারনেট ঘেঁটে এমন এমন রেসিপি পেতে পারেন। 

1010

ওয়ার্ক আউট করার ৪৫ মিনিট থেকে ২ ঘন্টার মধ্যে পোস্ট ওয়ার্কআউট খাবার খাবেন না। এই সময় আপনার বিপাক ধীরে হয়। আবার পোস্ট ওয়ার্টআউটের সময় শরীরে কার্বোহাইড্রেট প্রক্রিয়াকরণ বৃদ্ধি পায়। সে কারণে খাবার সহজে হজম হয় না। আর শরীরে ক্লান্তি ও অলস বোধ হতে পারে। তাই অবশ্যই মেনে চলুন এই নিয়ম।     

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos