ভারতে মাত্র ৬৮ টাকায় মিলবে করোনার ওষুধ, ‘সিপলেঞ্জা’ নিয়ে আসছে দেশের বৃহত্তম ওষুধ সংস্থা

করোনা ভ্যাকসিনের পরীক্ষায় অনেকটাই এগিয়ে গিয়েছে অক্সফোর্ড। আমাদের দেশেও শুরু হয়েছে কোভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল। এর মধ্যে ভাল খবর শোনাল দেশের বৃহত্তম ওষুধ প্রস্তুতকারী সংস্থা সিপলা। কয়েক সপ্তাহের মধ্যেই তারা নিয়ে আসছে করোনার ওষুধ সিপলেঞ্জা। যা নিয়ে নতুন করে আশার আলো দেখতে শুরু করেছে এদেশের চিকিৎসা মহল।
 

Asianet News Bangla | Published : Jul 24, 2020 2:34 PM IST / Updated: Jul 24 2020, 08:05 PM IST

18
ভারতে  মাত্র ৬৮ টাকায় মিলবে করোনার ওষুধ, ‘সিপলেঞ্জা’ নিয়ে আসছে  দেশের বৃহত্তম ওষুধ  সংস্থা


 ওষুধ প্রস্তুতকারী সংস্থা সিপলা জানিয়েছে  হালকা থেকে মাঝারি উপসর্গের কোভিড-১৯ রোগীদের চিকিৎসায়  সিপলেঞ্জা ওষুধটির ব্যবহারে অনুমতি দিয়েছে  ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া।

28

 আগামী আগস্ট মাসের প্রথম সপ্তাহেই বাণিজ্যিক ভাবে ওষুধটি বাজারে ছাড়া হবে।

38

ওষুধটির উৎপাদন ও বিপণনের জন্য অনুমোদন পাওয়ার পর দ্রুতগতিতে এগোচ্ছে সিপলা। লক্ষ্য, সারা দেশে কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় জরুরিকালীন ভিত্তিতে ব্যবহারের চাহিদা পূরণ করা। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশিকা মতোই কোভিড-১৯ রোগীর চিকিৎসায় এই ওষুধটির ব্যবহার নিয়ন্ত্রিত হবে।

48

সংস্থা জানিয়েছে, প্রাথমিক ভাবে হাসপাতালগুলির চাহিদা মেটাতে ওষুধের সুষ্ঠু ও ন্যায্য বিতরণ নিশ্চিত করা হবে। বিশেষত, দেশের যে অঞ্চলে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বেশি রয়েছে, সে জায়গাগুলিকেই অগ্রাধিকার দেওয়া হবে।

58

ডিসিজিআই আগেই জানিয়ে দিয়েছে, ওষুধটি খোলা বাজারে পাওয়া যাবে না। মূলত কোভিড হাসপাতালগুলিতে সরবরাহের জন্যই এই ওষুধ সরবরাহ করবে প্রস্তুতকারী সংস্থাগুলি।

68

ডিসিজিআই আগেই জানিয়ে দিয়েছে, ওষুধটি খোলা বাজারে পাওয়া যাবে না। মূলত কোভিড হাসপাতালগুলিতে সরবরাহের জন্যই এই ওষুধ সরবরাহ করবে প্রস্তুতকারী সংস্থাগুলি।

78

মৃদু ও মাঝারি উপসর্গের কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রে অ্যান্টিভাইরাল ওষুধ ফ্যাভিপিরাভির ব্যবহারে আশাব্যঞ্জক ফল মিলেছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক জানিয়েছে, কম দামে ওই ওষুধ বানানোর প্রযুক্তি আবিষ্কার করেছে কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ । সেই ফ্যাভিপিরাভির-সমৃদ্ধ সিপলার তৈরি ওষুধটিরই ব্র্যান্ড নাম সিপলেঞ্জা।

88

এটি একটি অ্যান্টি ভাইরাল ওষুধ। ফ্যাভিপিরাভির প্রাথমিকভাবে তৈরি করে জাপানের ফুজি ফার্মা। এর একাধিক ক্লিনিক্যাল ট্রায়ালে করোনার বিরুদ্ধে লড়াইয়ে ইতিবাচক ফল দেখতে পেয়েছেন চিকিৎসকরা। বিশেষত যাঁদের শরীরে সামান্য বা মাঝামাঝি ধরনের উপসর্গ রয়েছে, তাঁদের জন্য এই ওষুধ প্রয়োগ করা যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাই করোনা মোকাবিলায় সস্তায় এই ওষুধ তৈরির কথা বলেছে সিপলা। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos