সর্বনাশ, অকারণে রক্ত জমাট বাঁধছে শরীরে, সতর্ক না হলে মৃত্যু পর্যন্ত হতে পারে

করোনাকালে শরীরের যে কোনও সমস্যা যেন বড় আকার ধারণ করছে। বিশেষত, শরীরের মধ্যে কোনও কিছু দেখা দিলেই যেন চিন্তা বাড়ছে। অনেকসময়েই শরীরের যে কোনও জায়গায় ব্যথা পেলে রক্ত জমাট বাঁধে। আর এটা স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু কোনও কারণ ছাড়াই রক্তনালীতে রক্ত জমাট বাঁধলে তা যথেষ্ঠ চিন্তার কারণ। এর ফলে হৃদপিন্ডে প্রয়োজনীয় অক্সিজেন পরিবহনে সমস্যা হয়, এবং ফুসফুসের ক্ষতি করে। শরীরে এরকম দেখলে সাবধান হোন আগে থেকেই। 

Riya Das | Published : Jun 4, 2021 6:01 AM IST / Updated: Jun 04 2021, 11:46 AM IST

16
সর্বনাশ, অকারণে রক্ত জমাট বাঁধছে শরীরে,  সতর্ক না হলে মৃত্যু পর্যন্ত হতে পারে

শরীরের যে কোনও জায়গায় ব্যথা পেলে রক্ত জমাট বাঁধে। আর এটা স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু কোনও কারণ ছাড়াই রক্তনালীতে রক্ত জমাট বাঁধলে তা যথেষ্ঠ চিন্তার কারণ। 

26

অকারণে শরীরে রক্ত জমাট বাঁধলে  হৃদপিন্ডে প্রয়োজনীয় অক্সিজেন পরিবহনে সমস্যা হয়, এবং ফুসফুসের ক্ষতি করে। কোনও কারণ ছাড়াই শরীরে রক্ত জমাট বাঁধলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

 

36

 রক্ত মূলত হাত ও পায়ের শিরাতে জমাট বাঁধে। একে ডিপ ভেইন থ্রমবসিস বলে। এইভাবে রক্ত জমাট বাঁধা খুবই ভয়াবহ, কারণ এরা সহজেই হার্ট বা ফুসফুসে পৌঁছতে পারে । ফোলা বা ব্যথা জায়গায় এই লক্ষণ দেখা দিতে পারে।

46

বিশেষজ্ঞদের মতে, সাধারণত হৃদপিণ্ডে রক্ত জমাট বাঁধে না। কিন্তু হার্টে রক্ত জমাট বাঁধলে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা থাকে। বুক ব্যথা, নিঃশ্বাসে সমস্যা হার্টে রক্ত জমাট বাঁধার প্রধান লক্ষণ।

56

চিকিৎসকেরা জানিয়েছেন, ডিপ ভেইন থ্রমবসিস  থেকেই ফুসফুসে রক্ত জমাট বাঁধার সূত্রপাত হতে পারে। এরকম হলে রোগীর নিঃশ্বাসে কষ্ট, বুকে ব্যাথা, কফের সঙ্গে রক্তপাতের মত উপসর্গ দেখা দিতে পারে।

66


 অন্ত্রের শিরাতে রক্ত জমাট বাঁধতে পারে। যাদের  লিভারের সমস্যা রয়েছে তাদেরই  এটা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এক্ষেত্রে পেটে ব্যথা, ডায়ারিয়া, মলের সঙ্গে রক্ত নিঃসরণের মত সমস্যা দেখা দিতে পারে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos